ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১

বিজিএমইএর সাবেক সভাপতি

পোশাক শিল্পকে বাধাগ্রস্ত করছে এনবিআর ও কাস্টমস

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ২২:২৩, ৭ মে ২০২৪

পোশাক শিল্পকে বাধাগ্রস্ত করছে এনবিআর ও কাস্টমস

সিদ্দিকুর রহমান

এনবিআর এবং কাস্টমস প্রতিনিয়ত পোশাক শিল্পকে বাধাগ্রস্ত করছে বলে অভিযোগ করেছেন আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক ও বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সাবেক সভাপতি সিদ্দিকুর রহমান। তিনি বলেন, আমরা এ অহেতুক হয়রানি থেকে মুক্তি চাই। মঙ্গলবার আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) হল-৪ এ আয়োজিত ১৬তম বাংলাদেশ ডেনিম এক্সপোর সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানকের উদ্দেশে বলেন, আমাদের শিল্পের কোর মেটেরিয়াল তুলা, যেটা বাংলাদেশে নেই। তারপরেও স্পিনিং মিলগুলো গড়ে উঠেছে। এ অবস্থায় আমাদের সহযোগিতা না করে এনবিআর এবং কাস্টমস প্রতিনিয়ত বাধাগ্রস্ত করছে। আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক হিসেবে এটা আপনাকে জানানো আমার দায়িত্ব। 
তিনি বলেন, আমরা এই অহেতুক হয়রানি থেকে মুক্তি চাই। আমরা যদি মুক্তি পাই তাহলে এই ইন্ডাস্ট্রিকে আমরা আরও অনেক দূর এগিয়ে নিয়ে যেতে পারব। বিভিন্নভাবে আমরা চট্টগ্রাম পোর্টে ইমপোর্ট করতে গেলে বাধার সম্মুখীন হই। শুধু যে গার্মেন্ট শিল্প বাধাগ্রস্ত হয় তা কিন্তু নয়। এক্সপোর্ট ইমপোর্ট যাই করি না কেন এনবিআরের অত্যাচারে আমাদের দেওয়ালে পিঠ ঠেকে গেছে। 
আমি আপনার কাছে এটার একটা সুরাহা চাই। 
আশা করি, আগামী কেবিনেট মিটিংয়ে এগুলো আপনি তুলে ধরবেন। বিজিএমইএর সাবেক এ সভাপতি বলেন, এই দেশের উন্নয়নে আমরা সফল অংশীদার। গার্মেন্টস শিল্পে ১২ হাজার ডলার থেকে শুরু করে গত বছর আমরা ৪৭ বিলিয়ন ডলার রপ্তানি করেছি।

×