সোমবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাকা আবাহনীর লীগ শিরোপা উৎসব

  • বাংলাদেশ প্রিমিয়ার লীগ ফুটবল ॥ ঢাকা আবাহনী ০-০ চট্টগ্রাম আবাহনী

স্পোর্টস রিপোর্টার ॥ শিরোপা নিশ্চিত হয়েছিল আগেই এক ম্যাচ হাতে রেখেই। কিন্তু তখন শিরোপা জয়ের কাক্সিক্ষত ট্রফিটা বুঝে পায়নি ঢাকা আবাহনী লিমিটেড। অবশেষে সেই প্রতীক্ষার অবসান হলো বৃহস্পতিবার। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত দিনের দ্বিতীয় ম্যাচে চট্টগ্রাম আবাহনী লিমিটেডের সঙ্গে ম্যাচ শেষেই তারা বুঝে পেল সুদৃশ্য ট্রফিটি। যেমনটি পেয়েছিল ঠিক আগের লীগেও। তবে বৃহস্পতিবার ট্রফি নিয়ে উল্লাসের দিনে অবশ্য ‘দ্য স্কাই ব্লু ব্রিগেড’রা জিততে পারেনি। আবার হারেওনি। করেছে গোলশূন্য ড্র।

ম্যাচে দুই দলই খেলেছে জয়ের জন্য আক্রমণাত্মক ফুটবল। গোলের সুযোগ সৃষ্টি করার পরও কোন দলই সেই সুযোগগুলোর একটিও কাজে লাগাতে পারেনি। তবে দুই দলের খেলা উপভোগ করে দর্শকরা।

নিজেদের ২২তম ম্যাচে এটা আবাহনীর চতুর্থ ড্র। ৫২ পয়েন্ট নিয়ে সবার ওপরে থেকে লীগ অভিযান শেষ করলো সফলভাবে। পক্ষান্তরে বন্দরনগরীর দল চট্টগ্রাম আবাহনীর এটা সমান ম্যাচে পঞ্চম ড্র। ৪৪ পয়েন্ট নিয়ে তৃতীয় হলো তারা। গত লীগে রানার্সআপ হয়েছিল দলটি। এবার রানার্সআপ হয়েছে শেখ জামাল ধানম-ি ক্লাব (৪৭ পয়েন্ট)। দ্রাগো মামিচ লীগের মাঝপথে দল ত্যাগ করায় এবং সহকারী কোচ অমলেশ সেনের আকস্মিক মৃত্যুর পরও আবাহনীর এভাবে ঘুরে দাঁড়িয়ে লীগ চ্যাম্পিয়ন হওয়াটা নিশ্চয়ই কৃতিত্বপূর্ণ।

খেলা চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের হাতে ট্রফি তুলে দেয়া হয়। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদক হারুনুর রশীদ, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি জাহিদ আহসান রাসেল এমপি, বাফুফের সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী, সহ-সভাপতি মহিউদ্দিন আহমেদ মহি, সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ প্রমুখ। চ্যাম্পিয়ন আবাহনীকে এক বিবৃতিতে অভিনন্দন জানিয়েছে আবাহনী সমর্থকগোষ্ঠী।

পেশাদার লীগ নাম হওয়ার পর থেকে এবারের আসর নিয়ে বিপিএলে দশবারের মধ্যে ছয়বারই ট্রফি ওঠেছে আবাহনীর ঘরে। আর পেশাদার পূর্ব-যুগ মিলিয়ে এটা তাদের অষ্টাদশ শিরোপা। শেখ জামাল পেশাদার লীগে শিরোপা জিতেছে তিনবার এবং শেখ রাসেল জিতেছে একবার। চট্টগ্রাম আবাহনী একবারও জেতেনি। টানা দু’বার লীগ শিরোপা জিতলো আবাহনী। এ মৌসুমে দুটি ট্রফি জিতলো তারা। এর আগে চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে (৩-১ গোলে) মৌসুমের শুরুতে ফেডারেশন কাপ জিতেছিল তারা।

বৃহস্পতিবার ঢাক-ডোল বাজিয়ে ‘আবাহনী, আবাহনী’ স্লোগানে স্টেডিয়ামের গ্যালারি মাতিয়ে রাখে ঢাকা আবাহনীর হাজার তিনেক সমর্থক। চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে ম্যাচের বিরতিতে আতশবাজিও ফাটায় তারা। নব্বই মিনিটের লড়াই শেষে ট্রফি নিয়ে উৎসবে মেতে ওঠেন আকাশী-নীল শিবির।

গত ৫ জানুয়ারি শেখ জামালকে হারিয়ে বিপিএলে টানা দু’বার শিরোপা জেতে আবাহনী। এই লীগে সপ্তদশ রাউন্ড পর্যন্ত পয়েন্ট টেবিলের শীর্ষে ছিল চট্টগ্রাম আবাহনী। কিন্তু শেষ তিন ম্যাচে আট পয়েন্ট নষ্ট করার কপাল খুলে যায় ঢাকা আবাহনীর। শেষ পর্যন্ত বাজিমাত করে তারাই।

আবাহনীর সমর্থকরা স্টেডিয়ামে আসে ব্যান্ডপার্টি এবং ঘোড়ার গাড়ি নিয়ে। সবার পরনে ছিল আকাশী-নীল রংয়ের টি-শার্ট। তাতে লেখা ছিল ‘চ্যাম্পিয়ন’ শব্দটি। উৎসব করার প্রস্তুতি নিয়েই আসে তারা। তবে চট্টগ্রাম আবাহনীকে প্রথম লেগের মতো হারাতে (১-০) পারলে আনন্দটা নিশ্চয়ই দ্বিগুণ হতো। তবে যা হয়েছে, সেটিও নিশ্চয়ই কম নয় তাদের জন্য।

বাংলাদেশ আমলে প্রথম লীগ শুরু হয় ১৯৭২ সাল থেকে। ১৯৯৩ সালে নাম বদলে প্রিমিয়ার ডিভিশন লীগ এবং ২০০৭ সালে নাম বদলে ‘বি’ লীগ ২০০৯ সালে ‘বাংলাদেশ লীগ’ এবং ২০১২ সালে নতুন নামকরণ হয় ‘বাংলাদেশ প্রিমিয়ার লীগ’ (বিপিএল) নামে। এসব লীগে অংশ নিয়ে আবাহনী শিরোপা জেতে ১৯৭৪, ৭৭, ৮১, ৮৩, ৮৪, ৮৫, ৮৯, ৯২, ৯৪, ৯৫, ২০০১, ০৭, ০৮, ০৯, ১২ ও ১৬ সালে। এর মধ্যে তারা জেতে দুটি হ্যাটট্রিক শিরোপা।

এখন তাদের লক্ষ্য আসন্ন স্বাধীনতা কাপ ফুটবলে চ্যাম্পিয়ন হয়ে ১৯৮২ সালের মোহামেডান ও ২০১২ সালের শেখ রাসেলের মতো ‘ট্রেবল’ শিরোপা জেতা। পারবে কি তারা?

শীর্ষ সংবাদ:
দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে         ব্যাটিং ব্যর্থতায় ম্লান বোলিং সাফল্য         মিল্কি ওয়ের প্রথম ‘পালক’         সরকারী কাস্টডিতে নেই খালেদা, তিনি মুক্ত         ঢাকায় বিশ্ব শান্তি সম্মেলন ৪ ডিসেম্বর শুরু         ওমিক্রন প্রতিরোধে সতর্ক অবস্থায় সারাদেশ         সাদা পোশাকে দেশে সবার ওপরে মুশফিক         সাগরে জলদস্যুতায় যাবজ্জীবন দন্ড         গ্রুপ থিয়েটার ফেডারেশন, ৪১ বছর পূর্তির আয়োজন         কুয়েতে পাপুলের সাত বছরের কারাদন্ড         পাকি প্রেম দূরে রাখুন         বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         ‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদির ৩০ কোম্পানি         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস