সোমবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সেমিফাইনালে এক পা জার্মানি-চিলির

সেমিফাইনালে এক পা জার্মানি-চিলির

স্পোর্টস রিপোর্টার ॥ ফিফা কনফেডারেশন্স কাপ ফুটবলের সেমিফাইনালে এক পা দিয়ে রেখেছে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি ও কোপা আমেরিকা চ্যাম্পিয়ন চিলি। বৃহস্পতিবার রাতে ‘বি’ গ্রুপের ম্যাচে দল দুটি একে অপরের মুখোমুখি হয়েছিল। কাজানের কাজান এ্যারানায় হাইভোল্টেজ ম্যাচটি ১-১ গোলে ড্র হয়।

গ্রুপের আরেক ম্যাচটিও ১-১ গোলে অমীমাংসিত থাকে। এই ম্যাচে লড়ে ক্যামেরুন ও অস্ট্রেলিয়া। ম্যাচটি ড্র হওয়ায় দু’দলেরই বাদ পড়া অনেকটা নিশ্চিত। তেমনি চিলি ও জার্মানিরও সেমিতে খেলা প্রায় নিশ্চিত। এ দু’দলের ভা-ারে দুই ম্যাচ শেষে জমা ৪ পয়েন্ট করে। তবে গোলগড়ে চিলি এক ও জার্মানি দুইয়ে। রবিবার গ্রুপের শেষ ম্যাচে মুখোমুখি হবে জার্মানি-ক্যামেরুন ও চিলি-অস্ট্রেলিয়া। সেমিফাইনালে যেতে হলে ম্যাচ দু’টি ক্যামেরুন ও অস্ট্রেলিয়াকে বড় ব্যবধানে জিততে হবে। কনফেডারেশন্স কাপে ‘বি’ গ্রুপটাই মৃত্যুকূপ। বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি, কোপা আমেরিকা চ্যাম্পিয়ন চিলি, আফ্রিকান চ্যাম্পিয়ন ক্যামেরুন আর এশিয়ান কাপের শিরোপাধারী অস্ট্রেলিয়া প্রতিদ্বন্দ্বিতা করছে এই গ্রুপে। একটু পা হড়কালেই বিপদ। তবে নিজেদের নামের সুনাম রেখে খেলে চলেছে কোপা ও বিশ্বকাপ চ্যাম্পিয়ন চিলি ও জার্মানি। নিজেদের মধ্যে লড়াইয়ে হারেনি কোন দল।

কাজান এ্যারানায় শুরুটা দারুণ করে চিলি। ম্যাচের ষষ্ঠ মিনিটেই এগিয়ে যায় তারা। জার্মানির ডিফেন্ডার স্কোড্রান মুস্তাফিরের ভুলে বল পেয়ে যান চিলির মিডফিল্ডার আর্টুরো ভিদাল। এরপর সানচেজের ওয়ান-টু-ওয়ান খেলে জার্মানির গোলরক্ষক মার্ক আন্দ্রে টার স্টেগেনকে পরাস্ত করেন। এই গোলে চিলির হয়ে সর্বোচ্চ গোলদাতার রেকর্ড গড়েন সানচেজ। ২০০৬ সাল থেকে চিলির জার্সি গায়ে খেলছেন ২৮ বছর বয়সী এই ফরোয়ার্ড। এখন পর্যন্ত ১১২ ম্যাচ খেলে ৩৮ গোল করে দেশের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা তিনি। এগিয়ে যাওয়ার পর আরও আত্মবিশ্বাসী হয়ে ওঠে চিলি। সেই সুবাদে আক্রমণের ধারও বাড়িয়ে দেন তারা। কিন্তু প্রথম গোল হজমের পর বসে থাকেনি জার্মানি। পাল্টা আক্রমণ করে খেলতে থাকে তারা। ১৫ মিনিটে গোলের ভাল সুযোগও পায়। স্ট্রাইকার লার্স স্টিন্ডলের জোরালো শট বার ঘেঁষে বাইরে চলে যায়। ফলে ম্যাচে ফেরার দারুণ এক সুযোগ হাতছাড়া করে জার্মানরা। তবে ম্যাচের প্রথমার্ধেই সমতা আনতে পেরেছে জার্মানি। এবার হতাশ করেননি স্টিন্ডল। মিডফিল্ডার জোনাস হেক্টরের যোগান দেয়া বল গোলে পরিণত করেন স্টিন্ডল। ম্যাচের ৪১ মিনিটেই সমতা আনতে পারে জার্মানি। এতে ১-১ স্কোরলাইন নিয়ে বিরতিতে যায় দু’দল। বিরতির পর গোলের জন্য মরিয়া হয়ে খেলতে থাকে চিলি ও জার্মানি। কিন্তু ভাগ্য সঙ্গে না থাকায় গোল বঞ্চিত হয় তারা। শেষ পর্যন্ত ড্র’র স্বাদ নিয়েই মাঠ ছাড়তে হয় চিলি ও জার্মানিকে। ম্যাচ ড্র করায় খুশি হতে পারেননি চিলির কোচ জুয়ান এ্যান্টোনিও পিজ্জি। তিনি বলেন, ম্যাচে আমরাই ভাল ফুটবল খেলেছি। অথচ ড্র নিয়ে মাঠ ছাড়তে হলো আমাদের। খেলোয়াড়দের আরও বেশি ভাল ফুটবল খেলা উচিত ছিল। জয় নিয়ে মাঠ ছাড়া দরকার ছিল। শেষ ম্যাচে ভাল খেলতে হবে এবং সেমিফাইনাল নিশ্চিত করতে হবে।

ড্র হলেও দলের পারফর্মেন্সে খুশি জার্মান কোচ জোয়াকিম লো। তিনি বলেন, ছেলেদের নিয়ে আমি বেশ খুশি। খুবই উন্নতমানের খেলা হয়েছে। ছেলেদের অল্প অভিজ্ঞতা থাকার পরও তারা ভাল ফুটবল খেলেছে। আশা করছি পরের ম্যাচে আমরা সেমিতে নাম লিখতে সক্ষম হব। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গ্রুপে নিজেদের শেষ ম্যাচ খেলবে চিলি। একইদিন ক্যামেরুনের বিরুদ্ধে নিজেদের শেষ ম্যাচ খেলবে জার্মানি। ম্যাচ দুটি জয় বা ড্র করলেই সেমির টিকেট পাবে চিলি ও জার্মানি। আর যদি তারা নিজ নিজ খেলায় হেরে যায় তবে চার দলের পয়েন্ট হবে সমান। সেক্ষেত্রে গোল গড়ে এগিয়ে থাকা দু’টি দল খেলবে সেমিফাইনাল।

শীর্ষ সংবাদ:
জেকেজি প্রতারণার হোতা সাবরিনা গ্রেফতার         প্রধানমন্ত্রী ১ কোটি গাছের চারা রোপণ কার্যক্রম উদ্বোধন করবেন বৃহস্পতিবার         অনিয়ম, দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থানে সরকার ॥ কাদের         আপীল বিভাগের বিচারিক কার্যক্রম হবে ভার্চুয়াল         সভরেন ওয়েলথ ফান্ড ॥ বৈদেশিক রিজার্ভ থেকে ঋণ নেয়ার একমাত্র পথ         পালাতে পারবে না সাহেদ ধরা পড়তেই হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         করোনার প্রকোপ বাড়লে ভার্চুয়াল কোর্টের সাহায্য নিতেই হবে ॥ আইনমন্ত্রী         করোনায় ভেদাভেদ ভুলে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে ॥ শামীম ওসমান         ঈদ-উল-আজহার প্রধান জামাত হবে বায়তুল মোকাররমে         তিস্তার রুদ্রমূর্তি, দুই পাড়েই রেড এ্যালার্ট         করোনা কি বায়ুবাহিত?         নারী পাচার চক্রের হোতা আজম খান দুই সহযোগীসহ গ্রেফতার         বগুড়া-১ আসনে উপনির্বাচন কাল         নিম্নমানের স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ক্রয়ে দুর্নীতি তদন্তে ৬ কর্মকর্তাকে তলব দুদকের         রাজধানীতে ৮ অস্থায়ী পশুর হাটের চূড়ান্ত ইজারা সম্পন্ন         রাজধানীতে কোরবানির পশুর হাট বসতে দেয়া হবে না: স্বরাষ্ট্র মন্ত্রণালয়         সিএমএসডির ৬ কর্মকর্তাকে তলব করেছে দুদক         বিদেশ যেতে করোনা নেগেটিভ সার্টিফিকেট লাগবে : পররাষ্ট্রমন্ত্রী         করোনা : মসজিদেই হবে ঈদুল আজহার জামাত         ডা. সাবরিনা বরখাস্ত        
//--BID Records