মূলত মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
১ অক্টোবর ২০১৬, ১৬ আশ্বিন ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

প্রেম ও দায়বদ্ধতার দুই প্রকাশ

প্রকাশিত : ৮ জানুয়ারী ২০১৬
  • সিরাজুল এহসান

প্রত্যয়

প্রায় দুই দশক আগেও দেখা যেত সারাদেশ থেকে বিশেষ দিবস উপলক্ষে নানা সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও প্রতিষ্ঠান থেকে প্রায় নিয়মিতই নানা সঙ্কলন প্রকাশিত হতো। নিভৃত পল্লী থেকেও এসব প্রকাশনা নির্মল আনন্দের খোরাক যোগাত। এ উপলক্ষে পত্র-পত্রিকায় লেখা আহ্বানের ছিল ছড়াছড়ি। একটা সাড়ম্বর ভাব দেখা যেত তারুণ্যে। তখন প্রকাশনা শিল্পের এতটা উৎকর্ষতা ঘটেনি। তবুও মনের টানে সাহিত্য- সাংস্কৃতিক ও সামাজিক দায়বদ্ধতা থেকে এসব প্রকাশনা স্বাক্ষর রাখত নতুন সৃজনশীলতার। সে হোক মহান একুশে ফেব্রুয়ারি, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, পহেলা বৈশাখ কিংবা ঈদ-পূজা উপলক্ষ। এখন প্রকাশনা, মুদ্রণ শিল্প ও তথ্যপ্রযুক্তির চরম উৎকর্ষতার সময় সেই অভাববোধ যেন দিন দিন বাড়ছে। প্রশ্ন জাগে- সেই সংস্কৃতির কি আকাল চলছে? এমন বাস্তবতার মধ্যে কিছু দায়বদ্ধ ও নিবেদিত মানুষ যে কাজ করে যাচ্ছেন সেটাই একটু সান্ত¡নার পরশ। প্রবীর গোস্বামী বাবু তাদের অন্যতম। তিনি ‘প্রত্যয়’ নামে প্রত্যয় প্রকাশের অধীনে একটি সৃজনশীল প্রকাশনা চালিয়ে যাচ্ছেন।

আমাদের হাতে এসেছে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে তার সম্পাদিত সংখ্যাটি। দৃষ্টিনন্দন ও ইঙ্গিতবাহী প্রচ্ছদ এঁকেছেন কিবরিয়া শাহীন। প্রতিটি পৃষ্ঠায় যত্নের ছাপে স্পষ্ট হয় সম্পাদনার মুন্সিয়ানা। লেখা নির্বাচনেও মূর্ত হয় মেধার স্বাক্ষর। অনেক লেখাই বর্তমান প্রজন্মকে সমৃদ্ধ করবে। স্বাধীনতার প্রেক্ষাপটে ঘটে যাওয়া নানা ঘটনার বিবরণ ও বিশ্লেষণ ঋদ্ধ করেছে সংখ্যাটিকে। প্রবন্ধ, নিবন্ধ, মুক্তগদ্য নির্বাচনে দক্ষতার ছাপ স্পষ্ট। এ সংখ্যায় স্বদেশ রায়ের লেখা ‘সংস্কৃতি বনাম অন্ধত্বের যুদ্ধ’ চলমান বাস্তবতায় নতুন ভাবনার উদ্রেক করে। মৌলবাদ তথা জঙ্গীদের বিরুদ্ধে যুদ্ধের রণকৌশল নির্ধারণে নতুন আলো ফেলবে। নাসরিন হকের ‘২৫ শে মার্চ কালরাত্রিতে বঙ্গবন্ধুকে গ্রেফতারের অভিযানটির নাম দেয়া হয় বেলালের ছোকরা’ শিরোনামের লেখা বঙ্গবন্ধুর প্রতি পাকিস্তানী সৈন্যদের বর্বরতা ও তাঁর ইস্পাতদৃঢ় মানসিকতা, ব্যক্তিত্বের এক ঐতিহাসিক সাক্ষ্য। এমন অনেক লেখাই পাঠকমন সমৃদ্ধ করবে। আরও যারা লিখেছেন- অমিত বিশ্বাস, আবুল বারকাত, আরিফা রহমান রুমা, এনায়েত শাওন, কাজল আব্দুল্লাহ, জপেশ রায়, তন্ময় মাহমুদ, তাপস কু-ু, দেবাশীষ গুপ্ত, প্রবীর বিকাশ সরকার, বতুল রহমান, মাসুদা ভাট্টি, মাহবুব সিদ্দিকী, এসএম মুকুল, রীতা রায় মিঠু, সজল সরকার, মো. আবদুস সাত্তার, সাব্বির আহমেদ, সুমি খান ও সম্পাদক। কবিতা উপহার দিয়েছেন- অঞ্জন আচার্য, অমিত গোস্বামী, আহম্মেদ রফিক, কিংশুক ভট্টাচার্য, জাফর ওয়াজেদ, দীপেশ রায়, নাশাদ ময়ুখ, মৌসুমী সেন, রেহান কৌশিক, শান্তুনু দে, সমরেশ দেবনাথ, সরোয়ার জাহান প্রমুখ।

‘প্রত্যয় কাজ করে আত্মার টানে’ এমন ঘোষণা সম্পাদকীয়তে উল্লেখ করেছেন সম্পাদক। এই কমিটমেন্ট নিয়ে ‘প্রত্যয়’-এর প্রত্যয়দীপ্ত যাত্রা অব্যাহত থাকুক সেই শুভ কামনা।

অরণি

সাহিত্যের নিয়মিত ছোট কাগজ ‘অরণি’ জুলাই-ডিসেম্বর ২০১৫ সংখ্যা প্রকাশিত হয়েছে। মফস্বল জেলা শহর থেকে একটি অবাণিজ্যিক প্রকাশনা নিয়মিতকরণ যে কতটা ভালবাসা আর দায়বদ্ধতা থাকলে হয়, সেটার প্রমাণ এই অরণি। সম্পাদক মাহমুদ কামাল অবশ্যই ধন্যবাদ পাওয়ার যোগ্য। বর্তমান সংখ্যাটি ২১তম। একুশটি সংখ্যা পার করা বর্তমান আর্থসামাজিক প্রেক্ষাপটে দুরূহ ব্যাপার বটে। অরণির বর্তমান সংখ্যাটি উৎসর্গ করা হয়েছে অকালপ্রয়াত কথাসাহিত্যিক কামরুজ্জামান জাহাঙ্গীরকে।

কামরুজ্জামান জাহাঙ্গীরকে শাব্দিক শ্রদ্ধাঞ্জলি জানিয়েছেন মুহাম্মদ বাকের ও মাসুদ মুস্তাফিজ। ‘কেন লিখি’ পর্বে নিজের লেখার কথা জানিয়েছেন- হোসেনউদ্দিন হোসেন, বাদল মেহেদী, মতিন বৈরাগী, সাযযাদ কাদির, আনোয়ার উল আলম, নাসরীন নঈম, মাহবুব বারী, জুলফিকার হায়দার, ফরিদ আহমদ দুলাল, রোকেয়া ইসলাম, হাফিজ রশিদ খান, স্বপন মোহাম্মদ কামাল, জাকির আবু জাফর, সায়ীদ আবুবকর প্রমুখ। কবিতায় ঋদ্ধ করেছেন- হাবীবুল্লাহ সিরাজী, জাহাঙ্গীর ফিরোজ, আশুতোষ ভৌমিক, আবু মাসুম, তপংকর চক্রবর্তী, রইস মনরম, সুহৃনা জাহাঙ্গীর, পদ্মনাভ অধিকারী, হামিদ রায়হান, অরণ্য ইমতিয়াজ, সুমন রহমান, অহনা নাসরিন, রজব বক্সী, নবনীতা রুমু সিদ্দিকা। প্রবন্ধ লিখেছেন- আলী রেজা, শামস আল্দীন, আলী হাসান। পশ্চিমবঙ্গ থেকে কবিতা পাঠিয়ে সেতুবন্ধুন দৃঢ় করেছেন- অজয় নাগ, আবদুস শুকুর খান, প্রাণজি বসাক, তাজিমুর রহমান, প্রণব ঘোষ প্রমুখ। গল্প লিখেছেন- দীলতাজ রহমান, সালেহ আহমাদ, রাশেদ রহমান, মোজাফ্ফর হোসেন, আহমদ রাজু। অনুবাদপর্বটি অরণির বিশেষত্ব বাড়িয়েছে। ক্যামিলা রয়োলের লেখা অনুবাদ করেছেন স ম আজাদ। লেখার শিরোনাম ‘দ্বান্দ্বিকতা, প্রকৃতি এবং প্রকৃতির দ্বান্দ্বিকতা’। ফ্রানৎস কাফকার দুটি গল্প ‘সম্রাটের বার্তা’ ও ‘আইনের দরজায়’ নামে অনুবাদ করেছেন বিদ্যুত খোশনবীশ। হাকালুকি-মাধবকু-ু ইকোপার্ক ভ্রমণের কথা জানিয়েছেন খান মাহবুব। অরণির এ সংখ্যার প্রচ্ছদ মোটামুটি। অরণির যাত্রা অব্যাহত থাকুক নিরন্তর।

প্রকাশিত : ৮ জানুয়ারী ২০১৬

০৮/০১/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: