আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

প্রোটিয়া শক্তি পরখের প্রস্তুতি ম্যাচ আজ ফতুল্লায়

প্রকাশিত : ৩ জুলাই ২০১৫
প্রোটিয়া শক্তি পরখের প্রস্তুতি ম্যাচ আজ ফতুল্লায়

স্পোর্টস রিপোর্টার ॥ ঘরের মাঠে টানা জয়ের মধ্যে আছে বাংলাদেশ ক্রিকেট দল। পাকিস্তান ও ভারতের বিপক্ষে সাফল্যের পর এবার চ্যালেঞ্জ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভাল করার। বাংলাদেশের ওয়ানডে ও টি২০ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা অবশ্য দলের ক্রিকেটারদের আগেই সতর্ক করে দিয়েছেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ অনেক কঠিন হবে। সেটা কতখানি কঠিন? কিছুটা আঁ পাওয়া যাবে আজ। ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে সফরের প্রথম ম্যাচ খেলবে প্রোটিয়া শিবির। একমাত্র অনুশীলন ম্যাচ হিসেবে দুপুরে টি২০ ম্যাচে সফরকারীরা মুখোমুখি হবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) একাদশের। দুই ম্যাচের টি২০ সিরিজ শুরু রবিবার, এর আগে প্রোটিয়ারা সুযোগ পাবে নিজেদের ঝালিয়ে নেয়া, পরিবেশের সঙ্গে মানিয়ে নেয়ার। ম্যাচটি দুপুর ১টায় শুরু হবে।

মঙ্গলবার বাংলাদেশের মাটিতে পা রাখার পর দু’দিন অনুশীলনের সুযোগ পেয়েছে দক্ষিণ আফ্রিকা। প্রথমদিন বিশ্রাম নিলেও বুধ ও বৃহস্পতিবার ঘাম ঝরিয়েছে অনুশীলনে। অপরদিকে, বাংলাদেশ দলও দক্ষিণ আফ্রিকার চ্যালেঞ্জ মোকাবেলার জন্য পুরোদমে প্রস্তুত হচ্ছে। ইতোমধ্যেই মাশরাফিরা দুই দলে বিভক্ত হয়ে একটি প্রস্তুতিমূলক টি২০ ম্যাচও খেলেছেন। তবে এবার আসল প্রতিপক্ষের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলে তাদের শক্তিমত্তা বোঝার যাবে। যদিও এমনটা খুব কমই দেখা গেছে। এর আগে যে কোন সফরকারী দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে বিসিবি একাদশ নামে যে দল নামিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড সেটা প্রায় জাতীয় দলের কাছাকাছিই ছিল। কিন্তু এবারই সম্ভবত একেবারে আলাদা একটি দল অনুশীলন ম্যাচে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকার। দীর্ঘ প্রায় এক বছর পর জাতীয় দলে ফেরা অফস্পিনার সোহাগ গাজীই শুধু খেলবেন এ প্রস্তুতি ম্যাচে। আর এখন পর্যন্ত তিন সিরিজের ঘোষিত স্কোয়াডে দলে থাকলেও অভিষেকের অপেক্ষায় থাকা রনি তালুকদারও আছেন বিসিবি একাদশে। ১২ সদস্যের বিসিবি একাদশে এ দু’জনই আছেন দুই টি২০ ম্যাচের জন্য ঘোষিত জাতীয় দলের। তাহলে জাতীয় দলের লাভটা কী হবে এ ম্যাচ দিয়ে?

প্রস্তুতি ম্যাচ দেখেই আঁচ পাওয়া যাবে দক্ষিণ আফ্রিকা দলের বর্তমান শক্তিমত্তা। প্রোটিয়া শিবিরের ত্রাসোদ্দীপক ব্যাটিং ও পেস বোলিং শক্তি বাংলাদেশের কন্ডিশনে কতটা কার্যকরী হবে সে ধারণাটাও পাওয়া যাবে। তবে সফরকারীরা এ প্রস্তুতি ম্যাচকে গুরুত্ব দিয়েই দেখছে। এ বিষয়ে দলের মিডলঅর্ডার ব্যাটিং অলরাউন্ডার জেপি ডুমিনি বলেন, ‘অনুশীলন ম্যাচে সাধারণত কন্ডিশন সম্পর্কে একটা জ্ঞান লাভ করা যায়। আমাদের অনেকেই গত প্রায় এক মাস পুরোপুরি বাইরে (ক্রিকেটের) ছিলেন। এটা শুধু কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেয়া, বলের গতির সঙ্গে তাল মেলানো এবং কিভাবে মূল ম্যাচে পরিকল্পনা নিতে হবে সেটার ধারণা পাওয়ার সুযোগ। আমাদের অনেকেই এ ধরনের কন্ডিশনে অনেক বছর ধরে খেলেছেন। এখন শুধু বিশ্লেষণ করা হচ্ছে বিভিন্ন বোলারের বিপক্ষে আপনার খেলার পরিকল্পনাটা কেমন হবে। বেশকিছু বিষয় আছে যেগুলো চ্যালেঞ্জ হতে পারে। কন্ডিশন, তাপমাত্রাটা অনেক বড় ভূমিকা রাখবে। নিজেদের খুব ভালভাবে গুছিয়ে নিতে হবে আমাদের।’ প্রোটিয়া শিবিরকে নিয়ে পরিকল্পনার সুযাগটা বাংলাদেশ দলও পাবে এ প্রস্তুতি ম্যাচ পর্যবেক্ষণ করে। দুপুর ১টায় ম্যাচটি শুরু হবে। বিসিবি একাদশের অধিনায়ক হিসেবে থাকছেন টেস্ট ওপেনার ইমরুল কায়েস। রনি, সোহাগ ছাড়াও ১২ সদস্যের দলে আছেন এনামুল হক বিজয়, মোসাদ্দেক হোসেন সৈকত, মাহমুদুল হাসান, সৈকত আলী, শুভাগত হোম চৌধুরী, আব্দুর রাজ্জাক, আল আমিন হোসেন, আবুল হাসান রাজু ও কামরুল ইসলাম রাব্বী।

প্রকাশিত : ৩ জুলাই ২০১৫

০৩/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: