মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রাজধানীতে ১০ কোটি টাকার জাল স্ট্যাম্প জব্দ

প্রকাশিত : ২৭ জুন ২০১৫

স্টাফ রিপোর্টার॥ বার বার ধরা হচ্ছে, তারপরও থামছে না জাল টাকা ও স্ট্যাম্প কারখানার দৌরাত্ম্য। রাজধানীতে চলতি মাসেই ৫টি জাল টাকা ও স্ট্যাম্প কারখানায় হানা দিয়েছে বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থা। এগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থাও নেয়া হচ্ছে। তবুও ওদের তৎপরতা না থামার কারণ কি? এ প্রশ্নই ভাবিয়ে তুলেছে পুলিশকে। সর্বশেষ শুক্রবারও রাজধানীর মিরপুরের দারুস সালামে জাল স্ট্যাম্প তৈরির একটি ছাপাখানার সন্ধান পেয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। কারখানাটিতে সকাল সাড়ে ১০টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত অভিযান চালিয়ে আনুমানিক ১০ কোটি টাকা মূল্যের জাল স্ট্যাম্প জব্দ করা হয়।

এ অভিযান চালানোর আগে সিআইডি দীর্ঘদিন ধরেই ওই কারখানার কাজকর্ম নজরদারিতে রাখে। কারা সেখান থেকে স্ট্যাম্প কিনে নেয়, কোথায় সেগুলো বিক্রি করা হয়, সেটাও নজরদারিতে রাখা হয়। শুক্রবার যখন সব প্রমাণসহ ওই কারখানায় রাখা ছিল বিপুল পরিমাণ স্ট্যাম্প, তখনই হানা দেয় সিআইডি। এ সময় সেখানে কৌতূহলী লোকের ভিড় জমে। ওদের সামনেই কারখানা থেকে জব্দ করা হয় এ সব স্ট্যাম্প।

এ সম্পর্কে অভিযানে অংশ নেয়া সিআইডির দারোগা আব্দুল লতিফ বলেন- ‘দারুস সালাম থানার ২৬৪ নম্বর লালকুটি ভবনের নিচ তলায় জাল স্ট্যাম্প ছাপাখানাটি আবিষ্কার করা হয়। সকাল থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত অভিযান চালিয়ে কারখানা থেকে আনুমানিক ১০ কোটি টাকা মূল্যের জাল স্ট্যাম্প জব্দ করা হয়।

এখানে আরও ১০ কোটি টাকা মূল্যের জাল স্ট্যাম্প মজুদ রয়েছে বলে ধারণা করা হচ্ছে। সেগুলো জব্দ করতে আরও দীর্ঘ সময় অভিযান চালানোর প্রয়োজন।

জানা যায়-‘কিছুদিন আগে সিআইডির একটি দল জাল স্ট্যাম্পের একটি চক্র আটক করে। তাদের জিজ্ঞাসাবাদে রাজধানীতে গোপনে চালানো এ ধরনের ১১টি কারখানা সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যায়। এরই সূত্র ধরে এখানে হানা দেয়া হয়।

জানা যায়, এই কারখানা থেকে প্রতিদিনই পুরনো ঢাকার কোর্ট কাচারি এলাকায় জাল স্ট্যাম্পের চালান পাঠানো হতো। সেখানে নিরীহ লোকজন এসব কিনে প্রতারণার শিকার হতো। এ চক্রটি এ ব্যবসা করে ইতোমধ্যে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে।

প্রকাশিত : ২৭ জুন ২০১৫

২৭/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: