আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মেঘনার ওপর দ্বিতীয় রেলসেতু নির্মাণ

প্রকাশিত : ২৪ জুন ২০১৫

নিজস্ব সংবাদদাতা, ভৈরব, ২২ জুন ॥ দ্রুতগতিতে এগিয়ে চলেছে আশুগঞ্জের মেঘনা নদীর উপর নির্মিত দ্বিতীয় ভৈরব রেল সেতুর নির্মাণ কাজ। আর এ সেতুটি চালু হলে ঢাকা-সিলেট-চট্টগ্রাম লাইনে ট্রেন চলাচলে সময় বাঁচবে অন্তত দুই থেকে আড়াই ঘণ্টা। ২০১৬ সালের আগেই সেতু নির্মাণ শেষে ট্রেন চলাচল করবে বলে আশা করছেন প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তারা।

ভারত সরকারের অর্থায়নে পাঁচশ’ ৬৭ কোটি টাকা ব্যয়ে ৯৮২ দশমিক ২ মিটার দৈর্ঘ সেতুটি নির্মাণ হচ্ছে। ২০১৩ সালের ডিসেম্বরে শুরু হয় সেতুর নির্মাণ কাজ। ৩০ মাসের মধ্যে সেতুটির নির্মাণ শেষ হওয়ার কথা থাকলেও ১৭ মাসে ৪৫ ভাগ কাজ শেষ হয়েছে দাবি করছেন সেতু প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট প্রকৌশলীরা। বাকি ৫৫ ভাগ কাজ ১৩ মাসে শেষ হওয়ার কথা রয়েছে।

দেশে এই প্রথম দুই দশমিক পাঁচ ডায়া মিটারের পাইলিং কাজ সেতুটিতে যা বাংলাদেশ অথবা ভারতেও এর আগে এ পদ্ধতি ব্যবহার হয়নি। সেতুটির মোট ৯৪টি পিলারের ইতিমধ্যে ৮৪টি পিলারের কাজ শেষ হয়েছে। খুব শীঘ্রই সেতুটির গার্ডারের কাজ শুরু হবে। সেতুটি নির্মাণের কাজ পায় ভারতের ঠিকাদারি প্রতিষ্ঠান ইরকন ও এ এফ কন লিঃ। নির্ধারিত সময়ের আগেই সেতুটির কাজ শেষ হবে জানিয়েছেন ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রকল্প ব্যবস্থাপক অমিনেশু দাস।

গত ৯ জুন রেলমন্ত্রী মুজিবুল হক সেতুটির নির্মাণ কাজ পরিদর্শনে আসেন। পরিদর্শন শেষে মন্ত্রী বলেন, সেতুটি কাজ শেষ চালু হলে ঢাকা-চট্টগ্রাম রেল পথে যাতায়াত আরও সহজ হবে এবং সময়ও অনেক কম লাগবে।

বাংলাদেশী গরু ব্যবসায়ীকে আটক

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ২৩ জুন ॥ সাপাহার উপজেলার হাপানিয়া সীমান্তে মঙ্গলবার ভোরে ইউনুস আলী নামে এক বাংলাদেশী গরু ব্যবসায়ীকে আটক করেছে বিএসএফ।

আটক ইউনুস আলী উপজেলার চহেড়া আলাদীপুর গ্রামের মৃত সোলাইমান আলীর ছেলে।

বিজিবি ও স্থানীয় সূত্রে জানা গেছে, সোমবার রাতে একদল গরু ব্যবসায়ীর সঙ্গে ইউনুস আলীও চোরাই পথে গরু আনতে ভারত অভ্যন্তরে প্রবেশ করে। গরু নিয়ে মঙ্গলবার ভোরে সীমান্তের ২৩৪নং মেইন পিলার এলাকা দিয়ে বাংলাদেশে প্রবেশের সময় ভারতের পান্নাপুর বিএসএফ ৩১ ব্যাটালিয়নের একটি টহল দল তাদের পিছু ধাওয়া করে। এসময় অন্যরা পালিয়ে গেলেও গরুসহ ইউনুস আলী বিএসএফের হাতে ধরা পড়ে।

ঝিনাইদহে সওজ’র অফিসে তালা, ঠিকাদারদেও বিক্ষোভ

নিজস্ব সংবাদদাতা, ঝিনাইদহ, ২৩ জুন ॥ বকেয়া বিলের দাবিতে ঝিনাইদহে সড়ক ও জনপথ বিভাগের কাছে প্রায় ৯ কোটি টাকার বিল আদায়ের দাবিতে তালা ঝুলিয়ে বিক্ষোভ মিছিল করেছে ঠিকাদাররা। মঙ্গলবার দুপুরে অফিসের মূল ফটকে তালা ঝুলিয়ে এ বিক্ষোভ কর্মসূচি পালন করে। সড়ক ভবন চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে ঠিকাদাররা। এরপর মিছিলটি বিভিন্ন স্থান প্রদক্ষিণ শেষে সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ের সামনে এসে শেষ হয়। সেসময় ঠিকাদাররা সড়ক ও জনপথ অফিসের মূল গেটে তালা ঝুলিয়ে বিক্ষোভ করতে থাকে।

বিক্ষোভ মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন ঠিকাদার সমিতির সভাপতি অশোক ধর, যুগ্ম-আহ্বায়ক আব্দুল হাকিম, সরোয়ার জাহান বাদশা প্রমুখ।

প্রকাশিত : ২৪ জুন ২০১৫

২৪/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: