কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

সুপারসনিক পারমাণবিক উৎক্ষেপণযানের সফল পরীক্ষা চীনের

প্রকাশিত : ১৫ জুন ২০১৫
  • তীব্র প্রতিক্রিয়া যুক্তরাষ্ট্রের

পরমাণু অস্ত্র বহনে সক্ষম সুপারসনিক মিসাইল ক্যারিয়ারের সফল উৎক্ষেপণ করেছে চীন। ডাব্লিউইউ-১৪ নামে এই ক্ষেপণাস্ত্রযানের গতি শব্দের চেয়ে দশগুণ। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় রবিবার এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছে। বেজিংয়ের এই পদক্ষেপে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ওয়াশিংটন। খবর জি নিউজ ও ওয়েবসাইটের।

চীনের পিপলস লিবারেশন আর্মি এই নিয়ে আঠারো মাসে চারবার এই ধরনের ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ করল। বিশেষজ্ঞদের মতে, চীনের এই অস্ত্র যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে টেক্কা দেয়ার ক্ষমতা রাখে। দক্ষিণ চীন সমুদ্র ঘিরে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের উত্তেজনা চলছে। এমন প্রেক্ষাপটে এই পারমাণবিক উৎক্ষেপণযানের পরীক্ষা চালাল চীন। অস্ত্রটির সবশেষ পরীক্ষাকে ‘চরম রণকৌশল’ বলে অভিহিত করেছে যুক্তরাষ্ট্র। এর মূল বৈশিষ্ট্য হলো মার্কিন মিসাইলকে অনায়াসে পাশ কাটাতে পারবে এটি। এমনই দাবি করা হয়েছে একটি মার্কিন ওয়েবসাইটে। এর বেগ ঘণ্টায় ৭ হাজার ৬৮০ মাইল। তবে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, নিজেদের ভূখ-ে পূর্বনির্ধারিত ওই বৈজ্ঞানিক গবেষণা ও পরীক্ষা স্বাভাবিক ব্যাপার। কোন দেশ বা লক্ষ্য সামনে রেখে এই পরীক্ষা চালানো হয়নি। সামরিক পর্যবেক্ষকরা বলছেন, বার বার এই ধরনের পরীক্ষা এটাই প্রমাণ করে যে, অঞ্চলটিতে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের প্রেক্ষিতে বেজিং তার শক্তি জোরদার করছে।

জার্মানিতে হাতির আক্রমণে পথচারী নিহত

দক্ষিণ-পশ্চিম জার্মানিতে সকালে হাঁটতে বের হয়ে সার্কাস থেকে ছুটে আসা একটি হাতির আক্রমণে এক ব্যক্তি নিহত হয়েছেন।

বুচেন শহরের কাছে একটি বনে হাঁটার সময় ৬৫ বছর বয়সী ওই ব্যক্তি বেবি নামের আফ্রিকীয় মাদি হাতিটির সামনে পড়ে গিয়েছিলেন বলে জানিয়েছে বিবিসি।

স্থানীয় বার্তা সংস্থা স্টিমির প্রতিবেদনে বলা হয়েছে, এর আগে হাতিটি এক ব্যক্তিকে শূন্যে ছুড়ে দিলে তিনি পড়ে আহত হন, এছাড়া হাতিটির শূঁড়ের আঘাতে ১২ বছর বয়সী এক কিশোরের চোয়াল ভেঙে যায়।

পরে ৩৪ বছর বয়সী ওই হাতিটিকে ধরে সার্কাসে ফেরত পাঠানো হয়।

কীভাবে হাতিটি তার ঘের থেকে বের হলো, আর কেন এত উত্তেজিত ছিল তা তদন্ত করে দেখছে পুলিশ।

হাইডেলবার্গ পুলিশের মুখপাত্র ইভোনি স্কমিয়েরের বলেছেন, ‘ঘটনার সঙ্গে তৃতীয় পক্ষ জড়িত আছে বলে প্রমাণ পাওয়া গেছে।’

‘হয়তো কেউ ঘেরটি বন্ধ করতে ভুলে গিয়েছিল, অথবা হাতিটি নিজে নিজেই ছুটে বের হয়,’ বলেন তিনি। প্রাণী অধিকার-রক্ষা গোষ্ঠী ‘পেটা’র জার্মান শাখা সার্কাস থেকে হাতিগুলোকে সরিয়ে নেয়ার জন্য কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছিল বলে স্টিমির প্রতিবেদনে বলা হয়েছে।

প্রকাশিত : ১৫ জুন ২০১৫

১৫/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: