রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

এরশাদ বরিশাল গেলেও জাপার অভ্যন্তরীণ দ্বন্দ্ব মেটেনি

প্রকাশিত : ৯ জুন ২০১৫

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ সোমবার বলেছেন, দেশের মানুষ এখন ভাল নেই। বিএনপির পর আওয়ামী লীগের চলমান শাসনামলে স্বস্তিতে নেই সাধারণ মানুষ। এ দু’দল থেকেই জনগণ মুক্তি চায়।

সোমবার বেলা এগারোটায় বরিশাল মহানগর জাতীয় পার্টির দ্বি-বার্ষিক সম্মেলন নগরীর অশ্বিনী কুমার টাউন হলে অনুষ্ঠিত হয়। সম্মেলনে প্রধান অতিথি ছিলেন এরশাদ। জাতীয় সঙ্গীতের পর সম্মেলনের স্মারক উড়িয়ে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন এরশাদ। তিনি বলেন, জনতার সমর্থন নিয়ে জাতীয় পার্টি ফের ক্ষমতায় আসবে।

অনুষ্ঠিত সম্মেলনে প্রধান বক্তা ছিলেন পার্টির মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু-এমপি। বিশেষ অতিথি ছিলেন পানি সম্পদ মন্ত্রী ও প্রেসিডিয়াম সদস্য আনিসুল ইসলাম মাহমুদ, স্থানীয় সরকার প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা-এমপি, জাপার প্রেসিডিয়াম সদস্য গোলাম কিবরিয়া টিপু। সম্মেলনে সভাপতিত্ব করেন সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক একেএম মরতুজা আবেদিন। এদিকে দ্বিধাবিভক্ত বরিশালের জাতীয় পার্টিকে এক কাতারে নিয়ে আসতে কৌশল অবলম্বন করেছেন পার্টির চেয়ারম্যান হুসাইন মুহাম্মদ এরশাদ।

সূত্র মতে, জেলা জাতীয় পার্টির শীর্ষনেতা ও মহানগর সম্মেলন প্রস্তুত কমিটির আহ্বায়ক মোর্তুজা আবেদীন চেয়েছিলেন অশ্বিনী কুমার টাউন হলের সম্মেলনে এরশাদ নতুন কমিটি ঘোষণা করবেন। আর এ কমিটির গুরুত্বপূর্ণ একটি পদে তিনি অসীন হবেন। কিন্তু তা আর তিনি পেরে ওঠেননি বরিশাল জাপার অপর গ্রুপের নেতা অধ্যক্ষ মহসিন উল-ইসলাম হাবুলের কৌশলের কাছে। সোমবার সকালে লঞ্চযোগে এরশাদ বরিশাল এসে সার্কিট হাউজে ওঠার পর জাপার ২Ñ৩ হাজার নেতাকর্মী হাবুলের দেখানো কৌশল অনুযায়ী নেতাকর্মীরা এরশাদের সামনে কাফনের কাপড় পড়ে শুয়ে পড়েন। হাবুল সমর্থিতদের পক্ষ থেকে এরশাদের কাছে দাবি রেখে বলা হয়, সম্মেলনে অংশগ্রহণ করে যদি কোন কমিটি ঘোষণা করা হয় তাহলে তাকে (এরশাদ) সকলে বুকের ওপর দিয়ে হেঁটে যেতে হবে। হাবুল সমর্থিত নেতাকর্মীদের দাবি মেনে নিয়ে কমিটি ঘোষণা করা হবে না বলে আশ্বাস দেন এরশাদ। অবশ্য কথাও রেখেছেন তিনি। সেক্ষেত্রে হাবুলের কৌশলের কাছে পরাজিত হয়েছেন মোর্তুজা।

দলীয় সূত্র মতে, মোর্তুজা পার্টির মহাসচিব জিয়াউদ্দিন বাবলু ও প্রেসিডিয়াম সদস্য গোলাম কিবরিয়া টিপুকে ম্যানেজ করে বরিশালে গুটিকয়েক নেতাকর্মীকে নিয়ে সোমবার দ্বি-বার্ষিক সম্মেলনের আয়োজন করেন। সম্মেলনে প্রধান অতিথি করা হয় পার্টির চেয়ারম্যান এরশাদকে। অপরদিকে ওই সম্মেলনের বিপরীতে অবস্থান নিয়ে একইস্থানে তৃণমূল সম্মেলনের ডাক দেন জাপার সাবেক জেলা কমিটির সভাপতি হাবুল সমর্থিত নেতাকর্মীরা।

পাল্টাপাল্টি সম্মেলন আহ্বান করায় গত কয়েকদিন থেকে বরিশালে জাপার নেতাকর্মীদের মধ্যে তীব্র উত্তেজনার সৃষ্টি হয়।

পরিস্থিতি অনুকূলে রাখতে প্রশাসনের পক্ষ থেকে উভয় গ্রুপের নেতাকর্মীদের নিয়ে একাধিকবার সভা করেও ব্যর্থ হন। এহেন পরিস্থিতিতে সোমবার সকালে হাবুলের কৌশলের কাছে উত্তপ্ত পরিস্থিতি নিমিষের মধ্যে শান্ত হয়ে যায়। দলীয় অপর একটি সূত্র জানায়, এরশাদ সম্মেলন মঞ্চে কমিটি ঘোষণা না দেয়া ছিল তার (এরশাদ) একটি কৌশল। তিনি চাচ্ছেন, বরিশালের বিভক্ত নেতাকর্মীদের এক কাতারে নিয়ে আসার পরেই কমিটি ঘোষণা করা হবে। এজন্য সার্কিট হাউসে বসে হাবুলের দেয়া কর্মীদের একটি খসড়া তালিকাও এরশাদ নিয়েছেন।

প্রকাশিত : ৯ জুন ২০১৫

০৯/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: