আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ছয় জাতির সঙ্গে বৈঠকে নিষেধাজ্ঞা প্রত্যাহারে অগ্রগতি হয়েছে ॥ ইরানী আলোচক

প্রকাশিত : ৩১ মে ২০১৫

ইরানের অন্যতম শীর্ষ পর্যায়ের পরমাণু আলোচক হামিদ বায়েদিনেজাদ বলেছেন, ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে পরমাণু আলোচনায় তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিষয়ে ভাল অগ্রগতি হয়েছে। খবর ওয়েবসাইটের।

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা থেকে ইরানের প্রেস টিভিকে দেয়া এক সাক্ষাতকারে তিনি এ কথা জানান। তবে এ বিষয়ে তিনি সুনির্দিষ্ট করে কিছু বলেননি। পরমাণু আলোচনার জন্য বায়েদিনেজাদ অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ছিলেন। সেখান থেকে পরবর্তী আলোচনায় যোগ দিতে তার সুইজারল্যান্ডে যাওয়ার কথা। সুইস শহর জেনেভায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ এবং অন্য আলোচকরা রয়েছেন। প্রেস টিভিকে দেয়া সাক্ষাতকারে বায়েদিনেজাদ বলেন, বেসামরিক পরমাণু কর্মসূচী পরিচালনা নিয়ে অনুষ্ঠিত ইরান ও ছয় জাতিগোষ্ঠীর আলোচনায় তার দেশের সামরিক স্থাপনা পরিদর্শনের বিষয়টি কখনই এজেন্ডায় ছিল না। তিনি পরিষ্কার করে বলেন, ইরান কখনও কোন বিদেশী নাগরিককে তার সামরিক স্থাপনা পরিদর্শনের সুযোগ দেবে না।

তিনি বলেন, পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি বা এনপিটির বাড়তি প্রটোকলে পরিষ্কার করে বলা হয়েছে যে, কেবলমাত্র আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ কোন দেশকে এমন অনুরোধ করতে পারে এবং সে দেশ তাতে কীভাবে সাড়া দেবে তা ঠিক করার অধিকার তার রয়েছে। বায়েদিনেজাদ জানান, ইরান ও ছয় জাতিগোষ্ঠী আগামী ৩০ জুনের পর আলোচনা আর বাড়ানোর চিন্তা করছে না।

টেক্সাসে ঝড়ে ২১ জনের প্রাণহানি

গেল সপ্তাহের চরম বৈরী আবহাওয়ায় যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে অন্ততপক্ষে ২১ জনের প্রাণহানি ঘটেছে। উপর্যুপরি ঝড়, বন্যায় বিপর্যস্ত টেক্সাসের গবর্নর গ্রেগ এ্যাবট শুক্রবার জরুরী দুর্যোগ পরিস্থিতি ঘোষণার জন্য প্রেসিডেন্টের প্রতি আবেদন জানিয়েছেন। এ্যাবট বলেছেন, টেক্সাস রাজ্যের সব এলাকা কয়েক সপ্তাহ ধরে চরম বৈরী আবহাওয়ায় মারাত্মক ধ্বংস, আঘাত ও সবচেয়ে যা শোচনীয়, প্রাণহানির শিকার হচ্ছে। -এএফপি

প্রকাশিত : ৩১ মে ২০১৫

৩১/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: