আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পরমাণু বোমা তৈরিতে ইরান উত্তর কোরিয়া সহযোগিতা!

প্রকাশিত : ৩০ মে ২০১৫
  • নির্বাসিত ইরানী বিরোধী গোষ্ঠীর দাবি

প্যারিসভিত্তিক নির্বাসিত ইরানীবিরোধী গোষ্ঠী বৃহস্পতিবার পারমাণবিক বোমার উন্নয়নে উত্তর কোরিয়ার সঙ্গে ‘ব্যাপক সহযোগিতা’ করার জন্য ইরানকে দোষারোপ করেছে। তারা অভিযোগ করেছেন, উভয় দেশের বিশেষজ্ঞরা তথ্য বিনিময়ের উদ্দেশে নিয়মিতভাবে তেহরান ও পিয়ংইয়ং সফর করেছেন। খবর এএফপির।

ইরানের জাতীয় প্রতিরোধ পরিষদ (এনসিআরআই) ইরান সরকারের ঘনিষ্ঠ সূত্র উদ্ধৃত করে এক রিপোর্টে জানায়, ‘ইরান সরকার পারমাণবিক যুদ্ধাস্ত্র এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের ওপর উত্তর কোরিয়ার সঙ্গে সহযোগিতা অব্যাহত রেখেছে।’ রিপোর্টে বলা হয়, উত্তর কোরীয় বিশেষজ্ঞরা এ বছরের এপ্রিলে ইরানের রাজধানীতে এক সপ্তাহ অতিবাহিত করেন। তারা দেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছাকাছি একটি স্থানে অবস্থান করেন। রিপোর্ট অনুযায়ী এটি উত্তর কোরিয়ার কোন পরমাণু প্রতিনিধিদের শুধু ২০১৫ তেই এ ধরনের তৃতীয় সফর। এনসিআরআই বলেছে, ২০১৩’র ফেব্রুয়ারিতে উত্তর কোরিয়া যখন তৃতীয় পারমাণবিক পরীক্ষা চালায় সে সময় সিনিয়র ইরানী বিজ্ঞানী মহসিন ফখরিজাদেহ উত্তর কোরিয়ায় ছিলেন এবং ইরানী বিশেষজ্ঞরা নিয়মিতভাবে সে দেশ সফর করেন।

জাতিসংঘ প্রস্তাব লঙ্ঘন করে একের পর এক পরমাণু ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাওয়ার পর দরিদ্র অথচ পরমাণু অস্ত্রের অধিকারী উত্তর কোরিয়ার বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তেহরান সব সময় পারমাণবিক বোমার বিকাশ ঘটাতে চাওয়ার কথা অস্বীকার করে এসেছে। ইরানের বক্তব্য তাদের পরমাণু কর্মসূচী কেবল বেসামরিক উদ্দেশেই পরিচালিত হয়। তবে, সরকারবিরোধী গোষ্ঠী বলেছে, ইরানের একটি পারমাণবিক বোমা অর্জনের লক্ষ্যে তাদের ভাষায় সক্রিয় কৌশল পরিত্যাগের কোন অভিপ্রায় নেই। এনসিআরআই ইরানের পাঁচটি বিরোধী গোষ্ঠীর একটি রাজনৈতিক জোট। এদের মধ্যে বৃহত্তম হলো পিপলস মুজাহেদিন অরগানাইজেশন অফ ইরান। সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে এই সংস্থাকে একবার ইউরোপ ও যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করা হয়েছিল।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র জেফ র‌্যাথকে বলেন, রিপোর্টটি পরমাণু কর্মসূচী কাটছাঁট করতে ইরানের সঙ্গে চলমান আলোচনার অগ্রগতিতে পরিবর্তন আসবে তেমন সম্ভাবনা নেই। ‘আমরা রিপোর্টটি পরীক্ষা করে দেখছি। তবে এই মুহূর্তে আমাদের কাছে এমন কোন তথ্য নেই যাতে বিশ্বাস করা যায়, এসব অভিযোগ ইরানের পারমাণবিক কর্মসূচী প্রশ্নে আমাদের চলমান আলোচনায় কোন প্রভাব ফেলব।’ তিনি আরও বলেন, ‘আমরা এ পর্যন্ত অভিযোগগুলোর সত্যতা যাচাই করতে পারিনি। পিপ্্লস মুজাহেদিন দীর্ঘদিন ধরে পরমাণু সংক্রান্ত আলোচনার বিরোধিতা করে এসেছে এবং এনসিআরআইয়ের সঙ্গে সংস্থাটি ইরানে গোপন পারমাণবিক স্থাপনার অস্তিত্ব সম্পর্কে বেশকিছু গুরুত্বপূর্ণ তথ্য ফাঁস করেছে।

প্রকাশিত : ৩০ মে ২০১৫

৩০/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



ব্রেকিং নিউজ: