আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পঞ্চগড়ে মরিচের বাম্পার ফলন

প্রকাশিত : ৩০ মে ২০১৫

এ রহমান মুকুল, পঞ্চগড় ॥ পঞ্চগড়ের বিস্তৃর্ণ এলাকায় মরিচ ক্ষেত এখন লালে লাল হয়ে গেছে। গ্রামের নারী শ্রমিকরা এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন ক্ষেত থেকে পাকা মরিচ তুলতে। তবে গত ক’দিন ধরে বৃষ্টি হওয়ায় দিনে পর্যাপ্ত রোদ না থাকায় পাকা মরিচ শুকাতে সমস্যার মধ্যে পড়ছে কৃষকরা। অনুকূল আবহাওয়া, পরিমিত পরিমাণ বৃষ্টি ও ভালমানের চারা রোপণ করায় এবার জেলায় মরিচের বাম্পার ফলন হয়েছে বলে কৃষি সংশ্লিষ্টরা জানিয়েছেন।

শুক্রবার জেলার বিভিন্ন প্রত্যন্ত এলাকা ঘুরে দেখা গেছে, জ্যৈষ্ঠের তীব্র দাবদাহ উপেক্ষা করে পাকা টুকটুকে লাল মরিচ তুলতে ব্যস্ত সময় পার করছে কৃষক-কিষাণীরা। ক্ষেত থেকে তোলা এসব লাল মরিচ রাস্তায়, ধানভাঙ্গানো কলের চাতাল, বাড়ির আঙ্গিনায় শুকানো হচ্ছে। স্থানীয় কৃষকরা জানিয়েছেন, প্রতি একরে ২০ থেকে ২৫ মণ শুকনো মরিচ উৎপাদন হবে। এদিকে মৌসুমের শুরুতে বাজারে শুকনো মরিচ ৩ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে। ফলন ও দাম ভাল পাওয়ায় কৃষকের মুখে প্রশান্তির হাসি ফুটে উঠেছে। জেলার আটোয়ারি উপজেলার নলপুখুরী গ্রামের মরিচ চাষী মনোজ রায় জানান, তিনি এবার ২ একর জমিতে মরিচ চাষ করে ইতোমধ্যে ৫০ মণ মরিচ উত্তোলন করেছেন। আরো প্রায় ৩০ মণ মরিচ তুলতে পারবেন বলে তিনি জানান। খরচ বাদ দিয়ে তার আয় হবে ১ লাখ টাকা। তিনি জানান, বাজারে মরিচের দর কম থাকায় লাভের পরিমাণ কম হয়েছে। একই এলাকার কৃষক সফিয়ার রহমান বলেন, গত বছর একই সময় বাজারে প্রতিমণ মরিচ বিক্রি হয়েছে ৪ হাজার থেকে ৪ হাজার ৩শ’ টাকা দরে। বর্তমানে একই সময় বাজারে প্রতিমণ মরিচ বিক্রি হচ্ছে ২ হাজার ৭শ’ থেকে ৩ হাজার টাকা দরে।

পঞ্চগড় বাজারের আড়তদার তৈয়ব আলী জানান, বাজারে মরিচের যোগান বেড়ে যাওয়ায় দাম সাময়িকভাবে কিছুটা কম হলেও কিছুদিন পর প্রতিমণে ৫ থেকে ৭শ’ টাকা বাড়তে পারে। তিনি জানান, মৌসুমের শুরুতে প্রতিমণ শুকনো মরিচের দাম ছিল ৩ হাজার ২শ’ টাকা। বর্তমানে মরিচ ভেদে প্রতিমণ শুকনো মরিচ বিক্রয় হচ্ছে ২ হাজার ৫শ’ থেকে ২ হাজার ৭শ’ টাকা দরে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক স ম আশরাফ আলী জানান, জেলায় খরিপ মৌসুমে ৬১০ হেক্টর ও রবি মৌসুমে ৯ হাজার ৩২৫ হেক্টর জমিতে মরিচ চাষ করা হয়েছে। চলতি মৌসুমে জেলা থেকে ১ হাজার ৩শ’ মেট্রিক টন মরিচ উৎপাদন হবে। তিনি জানান, এবার আবহাওয়া অনুকূলে থাকায় মরিচের বাম্পার ফলন হয়েছে।

প্রকাশিত : ৩০ মে ২০১৫

৩০/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: