আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রামাদিতে পাল্টা আক্রমণ ইরাকী বাহিনীর

প্রকাশিত : ২৫ মে ২০১৫
  • মার্কিন বিমানের সাহায্য নিয়ে আইএস অবস্থানে গোলাবর্ষণ

ইরাকে শিয়া মিলিশিয়াদের সমর্থনপুষ্ট সরকারী বাহিনী মধ্যাঞ্চলীয় রামাদি শহরের কাছে ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে পাল্টা আক্রমণ শুরু করেছে। মার্কিন বিমানের সমর্থন নিয়ে ইরাকী সেনাবাহিনী রামাদির কাছে আইএস অবস্থানগুলোর ওপর গোলাবর্ষণ করে। গত সপ্তাহে আইএস জঙ্গীরা রামাদি দখল করেছিল। এটি ছিল ইরাকী সরকার এবং আইএসবিরোধী মার্কিন নেতৃত্বাধীন কোয়ালিশনের জন্য এক বিব্রতকর বিপর্যয়। রামাদি বাগদাদের ১১০ কিলোমিটার পশ্চিমে অবস্থিত এবং আনবার প্রদেশের রাজধানী। খবর সিএনএস, আল জাজিরা ও ইয়াহুনিউজের।

ইরাকীরা খালিদিয়া শহরের ওপর আইএসের চালানো হামলা প্রতিহত করে এবং শনিবার পশ্চিম দিকে হুসেবা শহর অভিমুখে তাদের নিজস্ব আক্রমণ শুরু করে। এর মাত্র একদিন আগে আইএস হুসেবা দখল করেছিল। আনবার প্রদেশের ডেপুটি গবর্নর ফালেহ আল ইরাবি একথা জানান।

সুন্নি উপজাতীয় যোদ্ধা, ইরাকী নিরাপত্তা বাহিনী এবং শিয়া মিলিশিয়ারা আইএসের রামাদি দখলের পর ঐ এলাকায় এ প্রথম গুরুত্বপূর্ণ পাল্টা আক্রমণ শুরু করল।

আনবার প্রাদেশিক পরিষদের সদস্য আজ্জাল ওবায়েদ বলেন, কয়েক শ’ শিয়া যোদ্ধা শনিবার খালিদিয়ায় প্রবেশ করে এবং তারা রামাদির সংলগ্ন সিদ্দিকিয়া ও সাদিক শহরের কাছে পৌঁছে। পরে দু’ পুলিশ অফিসার জানান, সরকারপন্থী বাহিনী ঐ দুটি শহরের পাশ দিয়ে এগিয়ে গিয়ে আইএস নিয়ন্ত্রিত হুসেইবা আল-শারকিয়া শহরের এক কিলোমিটারের মধ্যে পৌঁছে। হুসেইবা আল-শারকিয়া রামাদির ৭ কিলোমিটারের মধ্যে অবস্থিত। এক অফিসার জানান, শিয়া নেতৃত্বাধীন বাহিনীর সঙ্গে ইসলামিক স্টেটের গুলিবিনিময় হয়, তবে হতাহতের কোন খবর সঙ্গে সঙ্গেই পাওয়া যায়নি। শিয়া প্যারামিলিটারি গ্রুপ কাতাইন হেজবুল্লাহর মুখপাত্র জাফর হুসেইনি বলেন, ২ হাজারেরও বেশি যোদ্ধা সরকারী বাহিনীর অগ্রাভিযানে যোগ দিয়েছে। তারা খালিদিয়া এবং এর সঙ্গে হাব্বানিয়া বিমানঘাঁটির সংযোগ রক্ষাকারী সড়কটি নিরাপদ রাখতে সমর্থ হয়েছে।

প্রকাশিত : ২৫ মে ২০১৫

২৫/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: