আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সব দেশ থেকেই রেমিটেন্স প্রবাহ বেড়েছে

প্রকাশিত : ২৪ মে ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি অর্থবছরের (জুলাই-এপ্রিল) সময় পর্যন্ত ১০ মাসে আগের অর্থবছরের একই সময়ের তুলনায় রেমিটেন্স প্রেরণকারী প্রায় সব দেশ থেকেই রেমিটেন্স প্রবাহ বেড়েছে। তবে এ সময়ে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত, লিবিয়া ও ইরান ছাড়াও যুক্তরাজ্য, জার্মানি, জাপান ও ইতালি থেকে আগের অর্থবছরের একই সময়ের তুলনায় রেমিটেন্সের পরিমাণ কমেছে। সব দেশ মিলে আগের বছরের একই সময়ের চেয়ে ৮৩ কোটি পাঁচ লাখ ডলার বেশি রেমিটেন্স এসেছে। এ সময়ে প্রবাসীরা এক হাজার ২৫৫ কোটি ৫৮ লাখ মার্কিন ডলার রেমিটেন্স পাঠিয়েছেন। ২০১৩-১৪ অর্থবছরের একই সময়ে রেমিটেন্সের পরিমাণ ছিল এক হাজার ১৭২ কোটি ৫৩ লাখ ডলার।

দেশভিত্তিক রেমিটেন্সের হিসাব অনুযায়ী, কাতার, জার্মানি, মালয়েশিয়া, ইতালি ও দক্ষিণ কোরিয়া ছাড়া অন্য সব দেশ থেকে মার্চের তুলনায় এপ্রিলে রেমিটেন্স কমেছে। এপ্রিলে কাতার থেকে দুই কোটি ৮৫ লাখ ডলার, জার্মানি থেকে ১৬ লাখ ডলার, মালয়েশিয়া থেকে ১২ কোটি ৪৬ লাখ, ইতালি থেকে এক কোটি ৮২ লাখ এবং দক্ষিণ কোরিয়া থেকে ৬৯ লাখ ডলার রেমিটেন্স এসেছে। অন্যদিকে আগের মাসের তুলনায় এপ্রিলে রেমিটেন্সের পরিমাণ কমলেও মোট রেমিটেন্সে ভূমিকা রাখা উল্লেখযোগ্য দেশ সৌদি আরব থেকে এসেছে ২৯ কোটি ৮৩ লাখ, সংযুক্ত আরব আমিরাত থেকে ২৩ কোটি ৮২ লাখ, যুক্তরাষ্ট্র থেকে ১৯ কোটি ছয় লাখ, ওমান থেকে আট কোটি ১২ লাখ, বাহারাইন থেকে আট কোটি ৯৫ লাখ এবং যুক্তরাজ্য থেকে ছয় কোটি ৪৮ লাখ ডলার রেমিটেন্স এসেছে।

পরিসংখ্যানে দেখা গেছে, কুয়েত থেকে চলতি অর্থবছরের প্রথম ১০ মাসে ৮৮ কোটি ৯৪ লাখ মার্কিন ডলার রেমিটেন্স এসেছে। আগের অর্থবছরের একই সময়ে তা ছিল ৯১ কোটি ৫৭ লাখ ডলার। লিবিয়া থেকে এ ১০ মাসে এসেছে তিন কোটি ৭৬ লাখ ডলার। যা আগের অর্থবছরের একই সময়ে আসা রেমিটেন্সের প্রায় অর্ধেক। যুক্তরাজ্য থেকে আগের অর্থবছরের ১০ মাসে ৭৫ কোটি ৭৮ লাখ ডলার আসলেও এ অর্থবছরের এর পরিমাণ ৬৫ কোটি ১৬ লাখ ডলার। একইভাবে জার্মানি, জাপান ও ইরান থেকেও রেমিটেন্স কমেছে।

প্রতিবেদনে দেখা গেছে, রেমিটেন্স প্রেরণকারী শীর্ষ দেশ সৌদি আরব থেকে (জুলাই-এপ্রিল) সময়ে ২৭৪ কোটি এক লাখ ডলার রেমিটেন্স এসেছে। আগের অর্থবছরের একই সময়ে এদেশ থেকে ২৫৮ কোটি পাঁচ লাখ ডলার এসেছিল। চলতি অর্থবছরের ১০ মাসে সংযুক্ত আরব আমিরাত থেকে যেখানে ২৩৪ কোটি পাঁচ লাখ ডলার এসেছে আগের অর্থবছরের একই সময়ে ছিল ২২১ কোটি ২২ লাখ মার্কিন ডলার। একই রেমিটেন্সে বিশেষ ভূমিকা রাখা যুক্তরাষ্ট্র, কাতার, ওমান ও বাহারাইন, মালয়েশিয়া, সিঙ্গাপুর প্রভৃতি দেশ থেকে আগের অর্থবছরের প্রথম ১০ মাসের চেয়ে বর্তমান অর্থবছরের ১০ মাসে রেমিটেন্সের পরিমাণ বেড়েছে।

প্রকাশিত : ২৪ মে ২০১৫

২৪/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: