মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নতুন-মেধাবী ফুটবলারের সন্ধানে ক্রুইফ

প্রকাশিত : ৪ মে ২০১৫
  • বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইপর্ব

রুমেল খান ॥ বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা ইদানীং নতুন নিয়মানুযায়ী বিশ্বকাপ বাছাইপর্ব আর এশিয়ান কাপের বাছাইপর্ব একসঙ্গে অনুষ্ঠিত হবে। বাছাইপর্বে গ্রুপ ‘বি’ তে বাংলাদেশের প্রতিপক্ষ তাজিকিস্তান, কিরগিজস্তান, জর্দান ও অস্ট্রেলিয়া। হোম ও এ্যাওয়ে মিলিয়ে বাংলাদেশ খেলবে আট ম্যাচে। প্রথম দুটি ম্যাচই অনুষ্ঠিত হবে ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। আগামী ১১ জুন কিরগিজস্তান এবং ১৬ জুন তাজিকিস্তানের বিরুদ্ধে খেলবে বাংলাদেশ। আর এই দুটি ম্যাচেই জিততে চায় স্বাগতিক বাংলাদেশ। এই দুটি ম্যাচে জয় পেলে বিশ্বকাপ না হোক, অন্তত ২০১৯ সালে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিতব্য এশিয়ান কাপের মূলপর্বে যোগ্যতা অর্জনের পথে অনেকটা এগিয়ে যাবে বাংলাদেশ। এ প্রসঙ্গে রবিবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী মোঃ সালাউদ্দিন বলেন, ‘আমরা হোম ম্যাচ দুটিকে ভীষণ গুরুত্বের সঙ্গে দেখছি। এ লক্ষ্যে ইতোমধ্যেই হেড কোচ ও গোলরক্ষক কোচ ঢাকায় কাজ শুরু করেছেন। তাঁরা নতুন ও মেধাবী খেলোয়াড় খুঁজছেন।’

সালাউদ্দিন আরও জানান, ‘বাছাইপর্বের আগে আমরা দুটি প্রীতি ম্যাচ নিজেদের মাটিতে খেলতে ইচ্ছুক। এ ব্যাপারে আফগানিস্তান ও উত্তর কোরিয়া ইতিবাচক সাড়া দিয়েছে। তবে খেলার তারিখ এখনও ঠিক করা হয়নি।’ তবে বাফুফের একটি সূত্র জানিয়েছে, আগামী ৪ জুন প্রথম প্রীতি ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে খেলবে ‘বেঙ্গল টাইগার্স’ রা। তবে এর আগে সিরিয়া ও মিয়ানামারের সঙ্গে প্রীতি ম্যাচ খেলার কথা শোনা গেলেও দুই দলই তাদের দেশে গিয়ে খেলতে হবে বলে বাফুফেকে শর্ত দিয়েছে। কন্ডিশনের সঙ্গে খাপ না খাওয়ার ফলে বাংলাদেশ যাচ্ছে না বলে জানান বাফুফে সালাউদ্দিন। আগামী ২০ নবেম্বর মালদ্বীপে অনুষ্ঠিতব্য চার জাতি ‘প্রেসিডেন্ট অব মালদ্বীপ ন্যাশনাল সকার’ টুর্নামেন্টে

এবং পাকিস্তান জাতীয় ফুটবল দলের সঙ্গে ফ্রেন্ডলি সিরিজ খেলার কথা রয়েছে বাংলাদেশের। এ বিষয়ে এখনও কিছু চূড়ান্ত না হলেও বাফুফে সময়-সুযোগ পেলে তাদের সঙ্গে খেলতে আগ্রহী। আর ক্রুইফ ও শোয়েচলারের সঙ্গে একজন ফিটনেস ট্রেইনার যুক্ত হতে পারে বলে আভাস দিলেন সালাউদ্দিন।

ডাচ্ কোচ লোডভিক ডি ক্রুইফ বলেন, ‘চলমান লীগে নতুন অনেকের খেলা দেখেই আমার পছন্দ হয়েছে। তাদের সংখ্যা ৪০-৫০ জন। তাদের অনেকেই জাতীয় দলে আসার যোগ্যতা রাখে। তবে পুরনোদের মামুনুল ইসলাম ও রায়হান হাসানের ইনজুরি নিয়ে আমি চিন্তিত। লীগের প্রথম পর্বের খেলা শেষ হওয়ার পরপরই ক্যাম্প শুরু করতে চাই।’ সালাউদ্দিনকে অনেক দিকনিদের্শনা দিয়েছেন ক্রুইফ। তবে সেগুলো কী তা খোলাসা করে বলেননি সালাউদ্দিন-ক্রুইফ দুজনের কেউই।

এশিয়ান কাপের বাছাইপর্বে বাংলাদেশের প্রথম খেলা আগামী ১১ জুন কিরগিজস্তানের বিরুদ্ধে। ১৬ জুন তাজিকিস্তানের বিরুদ্ধে খেলবে বাংলাদেশ। এই দুটি ম্যাচ শুরু হবে বাফুফের পছন্দমতো। দুটি ম্যাচই অনুষ্ঠিত হবে বেলা ৩টায়। পছন্দমতো সময় বেছে নেয়ার কারণ হচ্ছে কিরগিজস্তান-তাজিকিস্তান শীতপ্রধান অঞ্চলের দুই দেশ। তারা গরমে খেলে অভ্যস্ত নয়। আর এই সুবিধাটাই কাজে লাগাতে চায় বাফুফে।

বাংলাদেশের ম্যাচগুলো ॥ ১১ জুন, প্রতিপক্ষ: কিরগিজস্তান, ভেন্যু: বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম; ১৬ জুন, প্রতিপক্ষ: তাজিকিস্তান, ভেন্যু: বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম; ৩ সেপ্টেম্বর, প্রতিপক্ষ: অস্ট্রেলিয়া, ভেন্যু: এন আইবি স্টেডিয়াম, পার্থ; ৮ সেপ্টেম্বর, প্রতিপক্ষ: জর্দান, ভেন্যু: বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম; ১৩ অক্টোবর প্রতিপক্ষ: কিরগিজস্তান, স্পার্তাক স্টেডিয়াম, বিশকেক; ১২ নবেম্বর, প্রতিপক্ষ: তাজিকিস্তান, ভেন্যু: পামির স্টেডিয়াম, দুশানবে; ১৭ নবেম্বর, প্রতিপক্ষ: অস্ট্রেলিয়া, ভেন্যু: বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম; ২৪ মার্চ (২০১৬), প্রতিপক্ষ: জর্দান, ভেন্যু: আম্মান আন্তর্জাতিক স্টেডিয়াম।

প্রকাশিত : ৪ মে ২০১৫

০৪/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: