মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

চেলসির শিরোপা-উৎসব আজ

প্রকাশিত : ৩ মে ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ অবশেষে অপেক্ষার অবসান হতে চলেছে চেলসির। দীর্ঘ পাঁচ বছর পর ইংলিশ প্রিমিয়ার লীগ ফুটবলের শিরোপা জয়ের সন্ধিক্ষণে দ্য ব্লুজরা। আজ ইপিএলে নিজেদের মাঠে ক্রিস্টাল প্যালেসকে হারাতে পারলেই ২০০৯-১০ মৌসুমের পর প্রিমিয়ার লীগের সেরা হবে চেলসি।

এ লক্ষ্যে লন্ডনের স্টামফোর্ড ব্রিজে এখন সাজ সাজ রব। দলটির পর্তুগীজ কোচ জোশে মরিনহো স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন, লক্ষ্যপূরণে আশাবাদী তার দল। এজন্য পুরো দল মুখিয়ে আছে বলে জানান তিনি। এদিকে ইপিএলে আজ মাঠে নামছে ম্যানচেস্টার সিটিও। আসরের বর্তমান চ্যাম্পিয়নদের প্রতিপক্ষ স্বাগতিক টটেনহ্যাম হটস্পার।

আগের ম্যাচে লিচেস্টার সিটিকে হারিয়ে পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো প্রিমিয়ার লীগের শিরোপা জয়ের দ্বোরগোড়ায় পৌঁছান টেরি, হ্যাজার্ড, দ্রগবারা। বর্তমানে ৩৪ ম্যাচে ৮০ পয়েন্ট নিয়ে শীর্ষে চেলসি। সমান ম্যাচে দ্বিতীয় স্থানে থাকা সিটির পয়েন্ট ৬৭। আর্সেনালের পয়েন্টও সিটির সমান ৬৭, কিন্তু এক ম্যাচ কম খেলেছে তারা। আজ প্যালেসকে হারালেই ইপিএলের পঞ্চম শিরোপা জিতবে চেলসি। কেননা তখন বাকি ম্যাচগুলো যদি ব্লুজরা হেরেও যায় তাহলেও তাদেরকে ছুঁতে পারবে না কোন দল।

মরিনহোর পরশে সব দলই যেন স্বর্ণসাফল্য পেয়ে থাকে। পর্তুগীজ এই লৌহমানব তার দক্ষতা ও মেধা দিয়ে ক্যারিয়ারের বেশিরভাগ সময় সাফল্যে ভাসিয়েছেন তার ক্লাবকে। রিয়াল মাদ্রিদ থেকে দ্বিতীয় মেয়াদে স্টামফোর্ড বিজে আসার পর চেলসিকেও তিনি পরিণত করেছেন অপ্রতিরোধ্য দলে। উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ফুটবল থেকে ব্লুজরা বিদায় নিলেও ইতোমধ্যে ইংলিশ লীগ কাপের শিরোপা ঘরে তুলেছে চেলসি। এখন মর্যাদার লীগ শিরোপা শোকেসে তোলার অপেক্ষা। চেলসির হয়ে মরিনহোর এটা হবে তৃতীয় প্রিমিয়ার লীগ শিরোপা। স্পেশাল ওয়ান প্রথম মেয়াদে ২০০৪-০৫ ও ২০০৫-০৬ মৌসুমে ইপিএলে চ্যাম্পিয়ন করেছিলেন চেলসিকে। এবারের লীগে শুরু থেকেই অপ্রতিরোধ্য দ্য ব্লুজরা। দুর্দান্ত ধারাবাহিকতা ধরে রেখে এখন শেষ হাসি হাসার অপেক্ষায় দলটি। কোচ জোশে মরিনহো জানিয়েছেন, এখন আর তাদের কোন শঙ্কা নেই। খেলোয়াড়রাও আত্মবিশ্বাসী। সবাই মুখিয়ে আছে প্যালেসের বিরুদ্ধে খেলতে। অধিনায়ক জন টেরিও শিরোপা জয়ে আশাবাদের কথা শুনিয়েছেন।

গত মার্চে টটেনহ্যামকে হারিয়ে লীগ কাপের শিরোপা জয় করে চেলসি। লন্ডনের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে অনুষ্ঠিত শিরোপানির্ধারণী ম্যাচে চেলসি ২-০ গোলে হারায় টটেনহ্যামকে। দ্য ব্লুজদের হয়ে একটি গোল করেন অধিনায়ক জন টেরি। অপর গোলটি আসে প্রতিপক্ষের ডিফেন্ডার কাইল ওয়াকারের অত্মঘাতীর সৌজন্যে। দ্বিতীয় দফায় চেলসির দায়িত্ব নেয়ার পর যা কোচ জোশে মরিনহোর প্রথম শিরোপা। ম্পেশাল ওয়ানের অধীনে এটি ব্লুজদের তৃতীয় লীগ কাপ জয়। এর আগে ২০০৪-০৫ ও ২০০৬-০৭ মৌসুমেও মরিনহোর অধীনে লীগ কাপ জয় করেছিল স্টামফোর্ড ব্রিজের দলটি। মরিনহো চলে যাওয়ার পর মর্যাদার এই আসরে আর চ্যাম্পিয়ন হতে পারেনি ব্লুজরা। অবশেষে আট বছর পর সেই মরিনহোর নেতৃত্বেই শ্রেষ্ঠত্ব পুনরুদ্ধার করেছে চেলসি। সবমিলিয়ে এটি চেলসির পঞ্চম লীগ কাপ জয়।

আর দুই মেয়াদ মিলিয়ে মরিনহো চেলসিকে উপহার দিয়েছেন সাতটি শিরোপা। এর আগে প্রথম মেয়াদে ছয়টি শিরোপা জয় করেছিল ইংলিশ পরাশক্তিরা। দ্বিতীয় দফায় আসার পর সাফল্য পাচ্ছিলেন না কিছুতেই। প্রথম বছর সাফল্যহীন থাকার পর চলতি মৌসুমে দলকে দারুণ সাফল্যে রেখেছেন পর্তুগীজ লৌহমানব। এই ধারাবাহিকতায় লীগ কাপের শিরোপা ঘরে তুলেছেন। ইংলিশ প্রিমিয়ার লীগ ফুটবলেও শিরোপা পুনরুদ্ধারের পথে আছে চেলসি।

প্রকাশিত : ৩ মে ২০১৫

০৩/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: