মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

মালদ্বীপে সরকারবিরোধী বিক্ষোভে গ্রেফতার ১৯৩

প্রকাশিত : ৩ মে ২০১৫
  • ‘নাশিদের বিচার সুষ্ঠু হয়নি’

মালদ্বীপের কারাদণ্ড প্রাপ্ত সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদের মুক্তির দাবিতে শুক্রবার রাতে বিশাল সরকারবিরোধী বিক্ষোভের পর গণগ্রেফতারে বিরোধী রাজনীতিবিদসহ ১৯৩ জনকে আটক করেছে পুলিশ। জাতিসংঘ মানবাধিকার সংস্থার শীর্ষ কর্মকর্তা বলেছেন, মোহাম্মদ নাশিদের বিচার ও তাকে দোষী সাব্যস্তকরণ প্রক্রিয়া ব্যাপকভাবে স্বচ্ছ, স্বেচ্ছাচারী ও অসামঞ্জস্যপূর্ণ হয়েছে। খবর এএফপি ও জাতিসংঘ নিউজ সেন্টার অনলাইনের।

সরকার বলেছে, শুক্রবার রাতে বিক্ষোভ মিছিল সহিংসতার রূপ নেয়। পুলিশ ও নাশিদ সমর্থিত বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ হয়। নাশিদকে গত মাসে ১৩ বছরের কারাদ- দেয়ার প্রতিবাদ জানায় বিক্ষোভকারীরা। তারা প্রেসিডেন্ট আবদুল্লাহ জামিনের পদত্যাগও দাবি করে। সরকার এক বিবৃতিতে বলেছে, বিক্ষোভের সংগঠকরা সরকার পতনের জন্য আহ্বান জানিয়ে বক্তৃতা করেন এবং পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হন। বিবৃতিতে গ্রেফতারের উল্লেখ করা হলেও কতজন গ্রেফতার করা হয়েছেন সংখ্যা জানানো হয়নি। নাশিদের মালভিডিয়ান ডেমোক্র্যাটিক পার্টি (এমভিপি) বলেছে, শুক্রবার রাত থেকে ১শ’ ৭০ জনের বেশি লোককে আটক করেছে পুলিশ।

এবার কন্যা সন্তানের মা হলেন কেট মিডলটন

ছেলে সন্তানের পর এবার কন্যা সন্তানের মা হলেন ব্রিটিশ রাজপুত্র উইলিয়ামের স্ত্রী কেট মিডলটন। শনিবার লন্ডন সময় সকাল ৮টা ৩৪ মিনিটে রাজকুমারীর জন্ম হয় বলে কেনসিংটন প্যালেসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। ডিউক অব কেমব্রিজ উইলিয়ামের স্ত্রী ডাচেস অব কেমব্রিজ কেটকে তাদের প্রাসাদ কেনসিংটন প্যালেস থেকে ভোরেই সেইন্ট মেরি হাসপাতালে নেয়া হয়েছিল। রাজঘোষক জানান, মা ও নবজাতক দুজনই সুস্থ আছেন। শিশুটির ওজন হয়েছে ৩ দশমিক ৭ কেজি। এই শিশুটি এখন ব্রিটিশ রাজমুকুটের চতুর্থ দাবিদার। সিংহাসনের প্রথম দাবিদার উইলিয়ামের বাবা প্রিন্স চার্লস, যিনি সদ্যজাত শিশুটির দাদা। ২০১১ সালে বিয়ের দুই বছর পর ২০১৩ সালের জুলাইয়ে কেট-উইলিয়ামের পরিবারে প্রথম সন্তান আসে। ছেলেটির নাম জর্জ। অনাগত মেয়েটির জন্যও নামের বড় একটি তালিকা ব্রিটিশ গণমাধ্যমে ঘুরছে। এর মধ্যে রয়েছে এ্যালিস, এলিজাবেথ, শার্লট, ভিক্টোরিয়া ইত্যাদি। তবে নতুন রাজকুমারীর নাম এখনও প্রাসাদ থেকে জানানো হয়নি। -বিবিসি

প্রকাশিত : ৩ মে ২০১৫

০৩/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: