মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

পুঁজিবাজারে আবারও দরপতন

প্রকাশিত : ৩০ এপ্রিল ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ একদিনের সূচকের সামান্য বৃদ্ধির পরে আবারও পুঁজিবাজারে দরপতন ঘটেছে। ঢাকা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের পর দিন উভয় পুঁজিবাজারেই বিনিয়োগকারীদের অংশগ্রহণ সামান্য কমেছে। প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে বেশিরভাগ কোম্পানির দর কমার কারণে লেনদেন কমেছে প্রায় ২ শতাংশ। এর আগে গত সোমবার টানা ৫ দিন পতন শেষে ঘুরে দাঁড়িয়েছিল পুঁজিবাজার।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, বুধবার ডিএসইতে ৩১৬ কোটি ১৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা আগের দিনের চেয়ে ৭ কোটি ২৩ লাখ কম। গত সোমবার এ বাজারে লেনদেন হয়েছিল ৩২৩ কোটি ২৪ লাখ টাকা। ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩০৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯১টি কোম্পানির। আর দর কমেছে ১৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির।

দিনটিতে সকালে নেতিবাচক প্রবণতা দিয়ে শুরুর পরে ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ১৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৯৯ পয়েন্টে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৫ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৫৬২ পয়েন্টে।

ডিএসইতে খাতভিত্তিক লেনদেনের সেরা স্থান দখল করেছে জ্বালানি এবং শক্তি খাতের কোম্পানিগুলো। সারাদিনে সেখানে খাতটির মোট ৭১ কোটি টাকার লেনদেন হয়েছে, যা মোট লেনদেনের প্রায় ২৪ ভাগ। দ্বিতীয় অবস্থানে ছিল ওষুধ এবং রসায়ন খাতটি। খাতটির মোট ৬৪ কোটি টাকা লেনদেন হয়েছে, যা মোট লেনদেনের ২১ দশমিক ৩৭ ভাগ। তৃতীয় অবস্থানে ছিল মোট প্রকৌশল খাতটি। খাতটির মোট লেনদেনের পরিমাণ ৪৫ কোটি টাকা, যা মোট লেনদেনের প্রায় ১৫ ভাগ।

ডিএসইতে লেনদেনের শীর্ষের কোম্পানিগুলো হলো : ইউনাইটেড পাওয়ার জেনারেশন এ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, এসিআই ফরমুলেশনস, এসিআই লিমিটেড, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, বিএসআরএম স্টিল, শাশা ডেনিমস, ইফাদ অটোস, এমজেএলবিডি, খুলনা পাওয়ার কোম্পানি এবং শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেড।

দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : এসিআই ফর্মুলেশন, ইউনাইটেড পাওয়ার জেনারেশন এ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, স্ট্যান্ডার্ড সিরামিক, বিডি ল্যাম্পস, এসিআই, লিব্রা ইনফিউশন, ফাস ফাইন্যান্স, আইসিবি ১ম এনআরবি, মুন্নু স্টাফলারস ও রহিম টেক্সটাইল।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : বেক্সিমকো সিনথেটিকস, শাইনপুকুর সিরামিক, বিএসআরএম লিমিটেড, প্রিমিয়ার লিজিং, এ্যাটলাস বাংলা, আরএন স্পিনিং, আমরা টেকনোলজিস, সামাতা লেদার, অলটেক্স ও দুলা মিয়া কটন।

বুধবারে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও সব ধরনের সূচকের সঙ্গে লেনদেন কমেছে। সারাদিনে সেখানে মোট ৩৮ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসই সার্বিক সূচক ২৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১২ হাজার ৬৪৩ পয়েন্টে। সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬৬টির, কমেছে ১২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির।

প্রকাশিত : ৩০ এপ্রিল ২০১৫

৩০/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: