আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মোদি সরকারের ভূমি অধিগ্রহণ বিলের প্রতিবাদে কৃষকের আত্মহত্যা

প্রকাশিত : ২৩ এপ্রিল ২০১৫

জনকণ্ঠ ডেস্ক ॥ দিল্লীর যন্তরমন্তরে বুধবার ভারতের কেন্দ্রীয় সরকারের ভূমি অধিগ্রহণ বিলের প্রতিবাদে আয়োজিত আম আদমি পার্টির (এএপি) এক র‌্যালি চলাকালে প্রকাশ্যে এক কৃষক গাছে উঠে গলায় গামছা দিয়ে আত্মহত্যার চেষ্টা চালায়। পরে এএপি কর্মীরা ওই কৃষককে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। নিহত কৃষকের নাম গজেন্দ্র সিং রাজপুত। বয়স ৪১ বছর। তার বাড়ি রাজস্থানের দাউসা জেলায়। তার আত্মহত্যা চেষ্টার বিষয়টি টেলিভিশনে প্রচারিত হয়। ওই কৃষকের মৃত্যুর খবরে হাসপাতালে ছুটে যান কংগ্রেস নেতা রাহুল গান্ধী। খবর এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া অনলাইনের।

মৃত্যুর আগে একটি চিরকুট লিখে যান ওই কৃষক। সেখানে সরকারের দৃষ্টি আকর্ষণ করতেই আত্মহত্যার সিদ্ধান্ত নিয়েছেন বলে উল্লেখ করেন।

পূর্বঘোষিত তারিখ অনুযায়ী বুধবার যন্তরমন্তরের র‌্যালিতে অংশ নেন দিল্লীর নয়া মুখ্যমন্ত্রী ও এএপি প্রধান অরবিন্দ কেজরিওয়াল। মোদি সরকারের ভূমি অধিগ্রহণ বিলের প্রতিবাদে অনুষ্ঠিত ওই র‌্যালিতে যোগ দেয় অনেক কৃষক।

ভারতে নতুন ভূমি অধিগ্রহণ আইন প্রণয়ন করতে যাচ্ছে বিজেপি সরকার। এ আইন অনুযায়ী, স্থানীয়দের মতামত ছাড়াই সরকার কল-কারখানার জন্য কৃষিজমি বরাদ্দ দিতে পারবে। ফলে কৃষকরা তাদের ভূমি হারাবে। এই বিলটি বাস্তবায়ন না করার জন্য কৃষকরা ছাড়াও বিক্ষোভে অংশ নিয়েছে দেশটির বিভিন্ন রাজনৈতিক দল। কংগ্রেস, আম আদমিসহ সব দল সংসদের পাশাপাশি মাঠেও নেমেছে।

এদিকে গজেন্দ্র সিং রাজপুতের আত্মহত্যার খবরে এএপি নেতৃত্বকে কঠোর সমালোচনা করেছে ক্ষমতাসীন বিজেপি ও কংগ্রেস। একটু চেষ্টা করলে ওই কৃষককে বাঁচানো যেত বলে মত দিয়েছে দল দুটি। কংগ্রেস নেতা সচিন পাইলট বলেন, একজন মানুষ আত্মহত্যা করছে আর তার মধ্যে জনসভায় বক্তব্য হচ্ছেÑ এটা লজ্জাজনক।

প্রকাশিত : ২৩ এপ্রিল ২০১৫

২৩/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: