কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ক্লে-কোর্টে অপ্রস্তুত সেরেনা উইলিয়ামস

প্রকাশিত : ২২ এপ্রিল ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ আমেরিকান টেনিসের জীবন্ত কিংবদন্তি সেরেনা উইলিয়ামস। চ্যাম্পিয়ন হওয়ার পরেও তিনি বলেন নিজের খেলায় খুশি নন। আসলে জাত চ্যাম্পিয়নরা এমনই। সবসময়ই শিরোপা জয়ের নেশায় মত্ত থাকতেই পছন্দ তাদের। রবিবার ফেড কাপ জিতেছেন ৩৩ বছর বয়সী সেরেনা উইলিয়ামস। দল হারলেও ইতালির প্রতিভাবান টেনিস তারকা সারা ইরানিকে হারিয়ে নিজের আধিপত্য ঠিকই ধরে রেখেছেন সেরেনা উইলিয়ামস। কিন্তু তারপরও নিজের পারফর্মেন্সে সন্তুষ্ট হতে পারেননি তিনি। যে কারণেই ফেড কাপের শেষে সংবাদ সম্মেলনে সেরেনা উইলিয়ামস বলেন মাটির কোর্টে খেলার জন্য এখনও তৈরি নন তিনি।

এ বিষয়ে সেরেনা উইলিয়ামস বলেন, ‘ক্লে কোর্টে চলতি মৌসুমের বাকি ম্যাচগুলো খেলার জন্য আমি এখনও তৈরি নই। আমি এখনও মাঝামাঝি অবস্থায় রয়েছি। দরকার হলে এক হাজার শট খেলে আমাকে মৌসুমের বাকি সময়টার জন্য তৈরি হতে হবে।’ বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ে বর্তমানে শীর্ষস্থানে অবস্থান করছেন সেরেনা উইলিয়ামস। ফেড কাপে তিনি ৪-৬, ৭-৬ এবং ৬-৩ গেমে পরাজিত করেন সারা ইরানিকে। কিন্তু তারপরও ইতালির কাছে ৩-২ ব্যবধানে হার মানে সেরেনা উইলিয়ামসের মার্কিন যুক্তরাষ্ট্র। ফেড কাপের গ্রুপ পর্বের প্লে অফ ম্যাচে হারের পর হতাশ আমেরিকা। তবে এই হার থেকে শিক্ষা নিয়ে সামনের দিকে এগোতে চায় তারা। এ বিষয়ে আমেরিকার অধিনায়ক ম্যারি জো ফার্নান্দেজ বলেন, ‘আমাদের আরও কঠোর অনুশীলন করতে হবে।’

এবারের ফেড কাপের ফাইনালে উঠেছে রাশিয়া ও চেক প্রজাতন্ত্র। ফেড কাপের সেমিফাইনালে রাশিয়া ৩-২ ব্যবধানে জার্মানিকে হারিয়ে ফাইনালে উঠে। প্রথম দিনে ২-০ ব্যবধানে এগিয়ে থেকে দ্বিতীয় দিনের খেলা শুরু করে রাশিয়া। আর রবিবার এলিনা ভেসনিনা/এ্যানাস্তাসিয়া পাভলিউচেঙ্কোভা ৬-২ এবং ৬-৩ গেমে সাবিনে লিসিকি এবং আন্দ্রেয়া পেটকোভিচকে হারিয়ে ফাইনালের টিকেট নিশ্চিত করে। শিরোপা জয়ের লড়াইয়ে ফাইনালে রাশিয়ার প্রতিপক্ষ এখন চেক প্রজাতন্ত্র। যারা ফেড কাপের অন্য সেমিফাইনালে শক্তিশালী ফ্রান্সকে হারিয়ে ফাইনালে উঠে। রাশিয়ার ভেসনিনা এবং পাভলিউচেঙ্কোভার জয় পেতে সময় লাগে এক ঘণ্টা ২৪ মিনিট। ম্যাচ শেষে উচ্ছ্বাসের জোয়ারে ভাসছে রুশ ললনারা। ফেড কাপের অন্য সেমিফাইনালে ফ্রান্সের মুখোমুখি হয়েছিল ফেবারিট চেক প্রজাতন্ত্র। আর সেই লড়াইয়ে উইম্বল্ডন চ্যাম্পিয়ন পেত্রা কেভিতোভা দারুণ জয়ে দলকে শিরোপা জয়ের কাছাকাছি নিয়ে যান। এক ঘণ্টা ৩২ মিনিট লড়াই করে কেভিতোভা ৬-৪ ও ৬-৪ গেমে রীতিমতো উড়িয়ে দেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের ২৯ নাম্বার খেলোয়াড় ফ্রান্সের ক্যারোলিন গার্সিয়াকে। এছাড়া ফেড কাপের অন্য প্লে অফ ম্যাচে ইতালি ৩-২ ব্যবধানে হারায় যুক্তরাষ্ট্রকে, হল্যান্ড ৪-১ ব্যবধানে পরাজিত করে অস্ট্রেলিয়াকে, সুইজারল্যান্ড ৩-২ ব্যবধানে পোল্যান্ডকে হারায়। তবে কানাডা এবং রোমানিয়ার ম্যাচটি ১-১ ব্যবধানে ড্র হয়।

ভারতের টেনিস তারকা সানিয়া মির্জার সময়টা দারুণ কাটছে। সম্প্রতিই বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের ডাবলসে শীর্ষস্থান দখল করেন তিনি। আর তার সামনে এখন শীর্ষস্থান ধরে রাখার চ্যালেঞ্জ। এ বিষয়ে তিনি বলেন, ‘ভবিষ্যতের কথা বলতে পারলে ভালই হতো। কিন্তু সেটা হয় না। সুতরাং চেষ্টা করব যতদিন সম্ভব এক নাম্বার জায়গাটা ধরে রাখতে।’ সানিয়ার সম্প্রতি পারফর্মেন্সে মুগ্ধ করেছে সানিয়া নেহালকে। যে কারণে সানিয়ার ভূয়সী প্রশংসা করেছেন নেহাল। সানিয়া নেহাল ও সানিয়া মির্জা ভারতীয় এই দুই মহিলার হাত ধরেই ভারত আজ ব্যাডমিন্টন ও টেনিসে বিশ্বের এক নম্বর স্থানে। টেনিসের ডাবলস তারকাদের মধ্যে শীর্ষে রয়েছেন সানিয়া মির্জা।

প্রকাশিত : ২২ এপ্রিল ২০১৫

২২/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: