মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

সাউথ এশিয়ান ক্লাইমেট আউটলুক ফোরামের ষষ্ঠ সেশন উদ্বোধন

প্রকাশিত : ২২ এপ্রিল ২০১৫

সাউথ এশিয়ান ক্লাইমেট আউটলুক ফোরামের ৬ষ্ঠ সেশনের (এসএএসসিওএফ-৬) উদ্বোধনী অনুষ্ঠান মঙ্গলবার ঢাকার আগারগাঁওয়ে আবহাওয়া অধিদফতরের সদর দফতরে অনুষ্ঠিত হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কাজী হাবিবুল আউয়াল উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এসএএসসিওএফ-৬ সেশনের মূল লক্ষ্য হচ্ছে সদস্য দেশসমূহ যথা-আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, মিয়ানমার, নেপাল, পাকিস্তান এবং শ্রীলঙ্কার আবহাওয়া ও পানি বিজ্ঞানী এবং সংশ্লিষ্ট বিষয়ে আন্তর্জাতিক পর্যায়ের বিশেষজ্ঞদের সম্মতিক্রমে দক্ষিণ এশিয়া অঞ্চলে ২০১৫ সালের মৌসুমী বৃষ্টিপাতের প্রবণতা সম্পর্কিত পূর্বাভাস প্রদান, কৃষি উৎপাদন, স্বাস্থ্য ও খাদ্য নিরাপত্তায় পানিসম্পদের ব্যবস্থাপনা এবং খরার বিরূপ প্রভাব মোকাবেলায় বিভিন্ন কার্যক্রম গ্রহণ সংক্রান্ত সিদ্ধান্ত গৃহীত হবে, যা দেশগুলোর দীর্ঘমেয়াদী উন্নয়ন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নে বিশেষ ভূমিকা রাখবে। এসএএসসিওএফ-৬-এর মূল সেশনে গৃহীতব্য সর্বসম্মত সিদ্ধান্ত আজ বুধবার যৌথ সেশনে কনসেনসাস ক্লাইমেট আউটলুক-২০১৫ হিসেবে সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য পেশ করা হবে।

অনুষ্ঠানে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের প্রধান পরিকল্পনাবিদ জি সি সূত্রধর বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়াও আন্তর্জাতিক সংস্থা ডব্লিউএমও, আইসিআইডি, জিডব্লিউপির প্রতিনিধিসহ এসএএসসিওএফ’র সদস্য দেশগুলোর আবহাওয়া-পানি বিজ্ঞানী ও বিশেষজ্ঞসহ বাংলাদেশের বিভিন্ন সরকারী-বেসরকারী সংস্থার শতাধিক বিজ্ঞানী ও উচ্চপদস্থ কর্মকর্তা অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, গ্লোবাল ফ্রেমওয়ার্ক ফর ক্লাইমেট সার্ভিসেস (জিএফসিএস) কার্যক্রমের অধীনে বিশ্ব আবহাওয়া সংস্থার উদ্যোগে এসএএসসিওএফ’র ৬ষ্ঠ সেশনের আওতায় ১৯-২০ এপ্রিল সংশ্লিষ্ট আবহাওয়া বিজ্ঞানীগণের প্রশিক্ষণ এবং ২০ এপ্রিল ড্রট সেমিনার অনুষ্ঠিত হয়। ২১-২২ এপ্রিল এসএএসসিওএফ-৬-এর মূল সেশন এবং ২২-২৩ এপ্রিল ক্লাইমেট সার্ভিসেস সেকেন্ড ইউজার ফোরাম ফর ওয়াটার সেক্টর বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের সদর দফতর, আগারগাঁও, ঢাকায় অনুষ্ঠিত হবে।-আইএসপিআর

প্রকাশিত : ২২ এপ্রিল ২০১৫

২২/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: