আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পথসভা দিয়ে শুরু হচ্ছে আওয়ামী লীগের নির্বাচনী প্রচার

প্রকাশিত : ৬ এপ্রিল ২০১৫, ১২:৪৮ এ. এম.
  • কবরীও সরে দাঁড়াচ্ছেন

বিশেষ প্রতিনিধি ॥ আগামী ৮ এপ্রিল থেকেই তিন সিটি কর্পোরেশন নির্বাচনে দল সমর্থিত প্রার্থীর বিজয়ে সাংগঠনিক সর্বশক্তি নিয়ে মাঠে নামবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। ওই দিন ঢাকার দুই সিটি কর্পোরেশন এলাকায় ৪টি পৃথক পথসভা কর্মসূচীর মাধ্যমে আনুষ্ঠানিক নির্বাচনী প্রচার শুরু করবে দলটি। এর আগে ৭ এপ্রিল নির্বাচনী আচরণবিধি মেনেই দল সমর্থিত একক মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা মাদক ও সন্ত্রাস নির্মূল করে আধুনিক, পরিচ্ছন্ন, বাসযোগ্য, উন্নত ও শান্তির ঢাকা গড়ার অঙ্গীকার নিয়ে তাদের নিজ নিজ এলাকায় গণসংযোগ করবেন। লালবাগ এলাকায় গণসংযোগে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ অংশ নেবেন। এছাড়া ৯ এপ্রিলের পর পরই সাংবাদিক সম্মেলন করে নির্বাচনী ইশতেহার ঘোষণা করবেন দুই মেয়র প্রার্থী আনিসুল হক ও সাঈদ খোকন।

রবিবার সকাল থেকে রাত অবধি কয়েক দফা বৈঠক করে নির্বাচনী প্রচারের এসব কৌশল চূড়ান্ত করেন দলটির দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নেতারা। সিদ্ধান্ত অনুযায়ী, ৮ এপ্রিল ঢাকা উত্তরে দুটি এবং ঢাকা দক্ষিণে দুটি; মোট চারটি পথসভায় আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা উপস্থিত থেকে দলের মেয়র ও কাউন্সিলর প্রার্থীর পক্ষে ঢাকাবাসীর ভোট প্রার্থনা করবেন। আগামী ১০ এপ্রিল ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আওয়ামী লীগের কর্মিসভা অনুষ্ঠিত হবে। এতে দলের কেন্দ্রীয় নেতৃবৃন্দ, দক্ষিণের মেয়র প্রার্থী সাঈদ খোকনসহ ঢাকা মহানগর নেতৃবৃন্দ ছাড়াও ঢাকা দক্ষিণের তৃণমূলের সকল নেতা উপস্থিত থাকবেন।

সূত্র জানায়, বৈঠক শেষে সারমর্ম নিয়ে গণভবনে গিয়ে দেখা করেন দায়িত্বপ্রাপ্ত নেতারা। তারা প্রধানমন্ত্রীর কাছে সর্বশেষ পরিস্থিতি এবং কাউন্সিলর পদে একক প্রার্থিতা নিয়ে কথা বলেন। জানা গেছে, এ সময় গণভবনে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে মনোনয়নপত্র দাখিলকারী প্রখ্যাত চলচ্চিত্র অভিনেত্রী সারাহ বেগম কবরী। অনানুষ্ঠানিক এ শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে সাবেক এমপি কবরী নির্দেশ দিলে দলের বৃহত্তর স্বার্থে নিজের মনোনয়ন প্রত্যাহারের ব্যাপারে ইতিবাচক ইঙ্গিত দেন। সূত্র জানায়, আওয়ামী লীগ সভানেত্রীর পরামর্শে নিজের মনোনয়নপত্র প্রত্যাহার করে দল সমর্থিত প্রার্থী আনিসুল হকের পক্ষেই নির্বাচনী প্রচারে নামছেন সারাহ বেগম কবরী। এর ফলে আনিসুল হকের বিপক্ষে আর কোন দলীয় প্রার্থী থাকছেন না।

সূত্র জানায়, আওয়ামী লীগের কৃষি ও সমবায়বিষয়ক সম্পাদক ড. আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে সরকারের সফলতা ও বিএনপির নাশকতার চিত্র তুলে ধরে একক প্রার্থীর পক্ষে ভোট চাওয়ার জন্য তৃণমূল নেতাকর্মীর প্রতি নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় আওয়ামী লীগ। বৈঠকে উপস্থিত সাহারা খাতুন, জাহাঙ্গীর কবির নানক, এসএম কামালসহ অন্যান্য নেতা রাতে গণভবনে গিয়ে দলের সভানেত্রী শেখ হাসিনাকে সবকিছু অবহিত করেন।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, আজ সোমবার সকালে রমনা থানার ১৯, ২০, ২১ নম্বর ওয়ার্ডের সাধারণ মানুষ ও দলীয় নেতাকর্মীর সঙ্গে কুশল বিনিময়, দুপুরে বঙ্গবন্ধু এ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে দলের বর্ধিত সভা, বিকেলে হোটেল ইম্পেরিয়ালে বিক্রমপুর ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময়, ৮ এপ্রিল বুধবার সকালে শ্যামপুর, বিকেলে সূত্রাপুর, খিলক্ষেত এবং বঙ্গবন্ধু এ্যাভিনিউয়ে পথসভা এবং ৯ এপ্রিল গুলিস্তানে ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, একক কাউন্সিলর প্রার্থী ঠিক করতে ঢাকা মহানগরের ১৫টি আসনের জন্য ১৫টি কমিটি করা হয়েছে। কমিটিগুলো ইতোমধ্যে ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগ-সমর্থিত কাউন্সিলর প্রার্থীর একটি খসড়া তালিকা তৈরি করেছে।

এদিকে খসড়া তালিকা করতে রবিবার সন্ধ্যায় ধানমন্ডির আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে কাউন্সিলর পদে দলের সমর্থনপ্রত্যাশীদের সঙ্গে বৈঠক করেন দলের কেন্দ্রীয় নেতৃবৃন্দ নিয়ে গঠিত দায়িত্বপ্রাপ্ত নেতারা। এ বৈঠকে বিশেষ আমন্ত্রণে মেয়র প্রার্থী সাঈদ খোকন অংশ নেন।

দুই মেয়র প্রার্থীর ঘনিষ্টজন সূত্রে জানা গেছে, আগামী ১১ এপ্রিল সকালে খিলক্ষেত্রের নিকুঞ্জে লোটাস কামাল টাওয়ারে স্থাপিত তার প্রধান নির্বাচনী পরিচালনা কেন্দ্রে সাংবাদিক সম্মেলন করে নির্বাচনী ইশতেহার ঘোষণা করবেন উত্তরের মেয়র প্রার্থী আনিসুল হক। আর ৯ এপ্রিলের পর পরই ঢাকাকে আধুনিক নগরী করার ঘোষণা সংবলিত নির্বাচনী ইশতেহার ঘোষণা করবেন সাঈদ খোকন।

এদিকে কাউন্সিলর পদে আওয়ামী লীগ সমর্থিত একক প্রার্থী চূড়ান্ত। ঘোষণা যে কোন সময়। বিদ্রোহী প্রার্থী যাতে না থাকে সে জন্য দলের সমর্থন প্রত্যাশীদের প্রার্থিতা প্রত্যাহারের কাগজ ধরিয়ে দিলেন কেন্দ্রীয় নেতারা। আজ সোমবার বিকেলে মহানগর আওয়ামী লীগের বর্ধিত সভায় মনোনয়ন প্রত্যাহারপত্র জমা দেবেন সমর্থন প্রত্যাশীরা। দল যাকে সমর্থন দেবে তার পক্ষে কাজ করার নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় নেতারা।

প্রকাশিত : ৬ এপ্রিল ২০১৫, ১২:৪৮ এ. এম.

০৬/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: