মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

সাঙ্গাকারাকে অবসরের সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান

প্রকাশিত : ৩ এপ্রিল ২০১৫
সাঙ্গাকারাকে অবসরের সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান

স্পোর্টস রিপোর্টার ॥ আন্তর্জাতিক ওয়ানডে ক্যারিয়ারে ইতি টেনেছেন শ্রীলঙ্কার অভিজ্ঞ ক্রিকেটার কুমার সাঙ্গাকারা। আগেই জানিয়ে দিয়েছিলেন এবার বিশ্বকাপ শেষ হয়ে যাওয়ার পর আর ওয়ানডে খেলবেন না। বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালেই অভিযান শেষ হয়ে গেছে এবার শ্রীলঙ্কার। দলের সঙ্গে সঙ্গে ওয়ানডে থেকে বিদায় হয়েছে সাঙ্গাকারার। শুধু তাই নয় তার সতীর্থ, আরেক নির্ভরযোগ্য ও অভিজ্ঞ ব্যাটসম্যান মাহেলা জয়াবর্ধনেও অবসর নিয়েছেন। এখন আবার টেস্ট ক্রিকেট থেকেও অবসরের চিন্তা করছেন বলে জানিয়েছেন সাঙ্গাকারা। একই সঙ্গে দু’জন অভিজ্ঞ ও নির্ভরযোগ্য ক্রিকেটার দল থেকে চলে যাওয়াটা কোনভাবেই পূরণীয় নয় শ্রীলঙ্কা ক্রিকেটের জন্য। ওয়ানডে ক্রিকেটে কোনভাবে সামাল দেয়া সম্ভব হলেও অগ্নিপরীক্ষার টেস্ট ক্রিকেটে সেটা প্রায় অসম্ভব। এ কারণেই এবার সাঙ্গাকারাকে আপাতত অবসরের বিষয়টি নতুন করে চিন্তাভাবনা করার আহ্বান জানালেন দেশটির ক্রীড়ামন্ত্রী নবীন দিশানায়েকে। তিনি অনুরোধ করেছেন আরও অন্তত এক বছর টেস্ট খেলা চালিয়ে যাওয়ার।

ওয়ানডে থেকে অবসর নেয়ার কথা আগেভাগেই ঘোষণা দিয়েছিলেন জয়াবর্ধনে ও সাঙ্গাকারা। সেভাবেই শ্রীলঙ্কা ক্রিকেট পরিকল্পনা করেছে। কিন্তু টেস্ট ক্রিকেট থেকে এখনই অবসর নেবেন এমন কোন আভাসই দেননি দু’জনের কেউ। কিন্তু বিশ্বকাপ শেষে দেশে ফেরার পর টেস্ট ক্রিকেটও ছেড়ে দেয়ার চিন্তাভাবনা করছেন বলে জানিয়েছেন সাঙ্গাকারা। বর্তমানে আইসিসি র‌্যাঙ্কিংয়ে বিশ্বের এক নম্বর টেস্ট ব্যাটসম্যান তিনি। আবার ওয়ানডে ক্রিকেটেও দুই নম্বরে আছেন। কিন্তু ৩৭ বছর বয়সী এ ক্রিকেটার টেস্ট ক্রিকেটও ছেড়ে দেবেন এমন গুঞ্জন শুরু হওয়ার পর টনক নড়েছে শ্রীলঙ্কা ক্রিকেটের (এসএলসি)। ক্রীড়ামন্ত্রী দিশানায়েকে স্বয়ং এবার নড়েচড়ে বসেছেন। তিনি মনে করছেন সরকার ক্রিকেট বোর্ডের যে নিয়ন্ত্রণ নিতে চাচ্ছে এরপর তারা চাইবেন সাঙ্গাকারাকে আরও এক বছর অন্তত ক্রিকেট খেলা চালিয়ে যান। সরকার থেকেই তাকে সে জন্য অনুরোধ করা হবে বলে আশা করেন দিশানায়েকে। এ বিষয়ে তিনি বলেন, ‘একজন ক্রীড়ামন্ত্রী হিসেবে আমি বিনম্রভাবে কুমারের প্রতি আবেদন জানাচ্ছি অবসরের বিষয়টি পুনর্বিবেচনা করার জন্য। মনেপ্রাণে চাই তিনি অন্তত আরও একটা বছর দেশের পক্ষে খেলুন।’

এসএলসির ম্যানেজমেন্টে অনেক বড় পরিবর্তন এসেছে সম্প্রতিই। অন্তর্বর্তীকালীন দায়িত্বে আসা ম্যানেজমেন্টের দায়িত্বে থাকছেন সাবেক টেস্ট ক্রিকেটার সিদাথ ওয়েটিমুনি। অব্যবস্থাপনা এবং দুর্নীতি মুক্ত করতে সরকার নতুন করে এসএলসি ঢেলে সাজানোর প্রক্রিয়া হাতে নিয়েছে। আর এ পরিবর্তনটা সেই পরিকল্পনারই অংশ। কলম্বোয় সাংবাদিকদের উদ্দেশে দিশানায়েকে বলেন, ‘আমি তার সঙ্গে বিশ্বকাপ চলার সময় নিউজিল্যান্ডে কথা বলেছি। তিনি ক্রিকেটের প্রশাসন নিয়ে খুবই হতাশ ও অসন্তুষ্ট। তবে এখনত সেখানে অনেক বড় পরিবর্তন এসেছে। আমি প্রত্যাশা করছি তিনিও তার চিন্তায় পরিবর্তন আনবেন। সে সম্ভাবনাটা এখন বেড়ে গেছে।’ দিশানায়েকে অন্তর্বর্তীকালীন ম্যানেজমেন্ট কমিটির প্রধান ওয়েটিমুনিকেও আহ্বান জানিয়েছেন সাঙ্গাকারার সঙ্গে এ বিষয়ে কথা বলার। বিশ্বকাপেই এক সংবাদ সম্মেলনে সাঙ্গাকারা বলেছিলেন, ‘আমি বিশ্বকাপ শেষ হওয়ার এক মাসের মধ্যেই টেস্ট ক্রিকেট খেলা চালিয়ে যাব কিনা সে বিষয়ে সিদ্ধান্ত জানাব।’ এরপর তিনি এখন বললেন, ‘জুন ও জুলাইয়ে দুটি টেস্ট সিরিজ আছে। হয়ত আমি আগস্টেই সেক্ষেত্রে টেস্ট ক্যারিয়ারেও ইতি টানব।’ সাঙ্গাকারা ইতোমধ্যেই ইংলিশ কাউন্টি ক্লাব সারেতে যোগ দেয়া নিশ্চিত করেছেন। দুই বছরের জন্য চুক্তিও হয়েছে। তবে ক্রীড়ামন্ত্রীর আহ্বানের পরে সাঙ্গাকারার পক্ষ থেকে এখন পর্যন্ত কোন মন্তব্য পাওয়া যায়নি।

প্রকাশিত : ৩ এপ্রিল ২০১৫

০৩/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: