মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

ম্যাট হেনরির স্বপ্ন পূরণ

প্রকাশিত : ২৭ মার্চ ২০১৫
ম্যাট হেনরির স্বপ্ন পূরণ

জিএম মোস্তফা ॥ আসলে খেলাটা বড়ই রোমাঞ্চকর! এক সপ্তাহ আগেও যে ছিলেন শুধুই দর্শক। টেলিভিশনে খেলা দেখে শুধুই দলের সাফল্যের প্রত্যাশা করে গেছেন তিনি। অথচ সেই ম্যাট হেনরিই এখন বিশ্বকাপে খেলছেন! চোটের কারণে বিশ্বকাপের মাঝপথে দল থেকে ছিটকে পড়েন কিউই পেসার এ্যাডাম মিলনে। আর তাতেই সৌভাগ্যের দরজা খুলে যায় নিউজিল্যান্ডের তরুণ প্রতিভাবান ক্রিকেটার ম্যাট হেনরির। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেমিফাইনালেই খেলার সুযোগ পেয়ে যান তিনি। যা এ যাবতকালের ইতিহাসের ব্ল্যাক ক্যাপসদের অন্যতম সেরা ম্যাচ। যে ম্যাচে প্রোটিয়াদের হারিয়ে প্রথমবারের মতো স্বপ্নের বিশ্বকাপের ফাইনালের টিকেট নিশ্চিত করে নিউজিল্যান্ড।

একাদশতম বিশ্বকাপের গ্রুপ পর্বে গোড়ালির চোট পান এ্যাডাম মিলনে। আর সেই ইনজুরিই বিশ্বকাপ থেকে ছিটকে দেয় মিলনেকে। তার পরিবর্তে স্কোয়াডে অন্তর্ভুক্ত হন ম্যাট হেনরি। ইডেন পার্কে বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৮ ওভার বল করেন তিনি। কিন্তু দুর্ভাগ্য বিশ্বকাপের অভিষেক ম্যাচে কোন উইকেটের দেখা পাননি ২৩ বছর বয়সী এই কিউই ক্রিকেটার। তবে বিশ্বকাপে ডাক পাওয়াটা যেন এখনও অবিশ্বাস্যই ম্যাট হেনরির কাছে। এ বিষয়ে বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘এটা বিশ্বাস করা আসলেই কঠিন। তাই প্রথমে আমি নিজে নিজেই চিমটি কেটেছিলাম। প্রকৃতপক্ষে এটা অবিশ্বাস্য এক সুযোগ ... তবে এ্যাডামের (মিলনে) জন্য দুর্ভাগ্যও। এমন পরিস্থিতিতে আপনি দলে ডাক পাওয়ার কথা কল্পনাও করতে পারেন না।’

বিশ্বকাপের আগে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে বেশ ভাল পারফর্মেন্স উপহার দিয়েছিলেন ম্যাট হেনরি। কিন্তু তারপরও দলে জায়গা পাননি তিনি। তবে এবার নিউজিল্যান্ড দলটা যে দুর্দান্ত সে কারণেই সেরাদের তালিকায় আসতে পারেননি হেনরি। সেটা নিজেও স্বীকার করেন এই ক্রিকেটার। এ বিষয়ে তিনি বলেন, ‘এটা গুরুত্বপূর্ণ বিষয় যে এবারের বিশ্বকাপে আমাদের দলটা খুব শক্তিশালী ছিল। যে কারণে কাউকে না কাউকে বাদ পড়তেই হতো। সেক্ষেত্রে আমি বাদ পড়েছিলাম।’ তবে মজার বিষয় হলো, নিউজিল্যান্ডের কোচ মাইক হেসন যখন ম্যাট হেনরিকে কল দিয়েছিলেন তখন হেনরি তার কাজিনের বিয়ের পার্টিতে উৎসবে মত্ত ছিলেন। আর এখন হেনরি অপেক্ষা করছেন প্রথমবারের মতো বিশ্বকাপের শিরোপাটা জিতে পুরো দেশকে উৎসবের জোয়ারে ভাসাতে। ম্যাট হেনরি বিশ্বকাপে ডাক পাওয়ার আগে জাতীয় দলের হয়ে খেলেছেন ৮ ওয়ানডে ম্যাচ। আর উইকেট নিয়েছেন ২১।

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে আগামী রবিবার ফাইনালে খেলতে নামবে নিউজিল্যান্ড। আর সেই মাঠের প্রত্যাশিত সমর্থকের সংখ্যা ৯০ হাজার। বিশাল এই সমর্থকদের সামনে ফাইনালের মতো বিশাল ম্যাচে খেলতে উন্মুখ হয়ে আছেন হেনরি।

বিশ্বকাপের ফাইনালের আগে চোট-শঙ্কায় ভুগছেন অলরাউন্ডার ড্যানিয়েল ভেট্টরিও। তবে মেলবোর্নের ফাইনালে ড্যানিয়েল ভেট্টরির ব্যথা নিয়েই খেলার সম্ভাবনা আছে। তবে এখনও কয়েকদিন বাকি আছে। যে কারণে নিউজিল্যান্ড আশা করছে, ফাইনালের আগেই পুরোপুরি সেরে উঠবেন দলের এই নির্ভরযোগ্য স্পিনার। প্রোটিয়াদের বিপক্ষে ইডেন পার্কের সেমিফাইনাল ম্যাচে পিঠে চোট পেয়েছিলেন ভেট্টরি। কিউই অলরাউন্ডার ড্যানিয়েল ভেট্টরির বর্তমান বয়স ৩৬। যে কারণে এই স্পিনারের জন্য এটাই শেষ বিশ্বকাপ হওয়ার সম্ভাবনা বেশি।

তাই স্বপ্নের ফাইনালে খেলার জন্য মুখিয়ে আছেন তিনি। আর বিশ্বকাপের ফাইনাল নিয়ে ভেট্টরি এতটাই উন্মুখ যে, বিশ্বকাপের পর ওয়ানডেকে বিদায় বলে দেয়ার কথাও এ মুহূর্তে ভাবতে চাইছেন না। ভেট্টরি জানান, খেলাটা উপভোগ করছেন এবং ফাইনালের জন্য নিজেকে প্রস্তুত করছেন তিনি। বিশ্বকাপের একাদশতম আসরের সেমিফাইনাল পর্যন্ত খেলা আট ম্যাচে বল হাতে বেশ আলো ছড়িয়েছেন তিনি। ১৫ উইকেট নিয়ে নিউজিল্যান্ডের ফাইনালে ওঠায় দারুণ অবদান রাখেন ভেট্টরি। এখন অপেক্ষা দেশকে প্রথম বিশ্বকাপের শিরোপা উপহার দেয়া।

প্রকাশিত : ২৭ মার্চ ২০১৫

২৭/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: