রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আরএকে সিরামিকের প্রতিবেদনের ওপর নিরীক্ষকের আপত্তি

প্রকাশিত : ১৮ মার্চ ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত আরএকে সিরামিকসের আর্থিক প্রতিবেদনের উপরে আপত্তি জানিয়ে তা প্রত্যাহার অথবা পুনরায় আর্থিক প্রতিবেদন তৈরির জন্য কোম্পানির প্রতি আহ্বান জানিয়েছে নিরীক্ষা প্রতিষ্ঠান রহমান হক। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা যায়।

জানা যায়, গত ৩১ ডিসেম্বর সমাপ্ত হওয়া অর্থবছরের আর্থিক প্রতিবেদনের বিষয়ে আপত্তি জানিয়ে তা প্রত্যাহার অথবা পুনরায় আর্থিক প্রতিবেদন তৈরির জন্য কোম্পানির প্রতি আহ্বান জানিয়েছে নিরীক্ষা প্রতিষ্ঠানটি। যদিও কোম্পানি কর্তৃপক্ষ আর্থিক প্রতিবেদন প্রত্যাহার বা নতুন করে প্রতিবেদন তৈরির প্রয়োজন নেই বলে জানিয়েছে।

আরএকে সিরামিকস কোম্পানি তার অঙ্গ প্রতিষ্ঠান আরএকে ফার্মাসিউটিক্যালসকে ৫০ কোটি টাকা দীর্ঘমেয়াদী ঋণ প্রদান করে। কিন্তু ঋণ নেয়ার পর ফার্মাসিউটিক্যালস কোম্পানি তা পরিশোধ করেনি। ২০১৫ সালের ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত হিসাব অনুযায়ী ঋণ ও সুদ হিসাবে আরএকে সিরামিকসের পাওনার পরিমাণ দাঁড়ায় ৮৩ কোটি ৪৬ লাখ ৬৫ হাজার ৪৬৮ টাকা। এর মধ্যে সুদের পরিমাণ ৩৩ কোটি ৪৬ লাখ ৬৫ হাজার ৪৬৮ টাকা। দীর্ঘদিন ধরে অনাদায়ে থাকার বিষয়টি গত ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় পর্যালোচনা করা হয়। সভায় বলা হয়, ৫০ কোটি টাকা ঋণের বিপরীতে ২৫ কোটি ৩৯ লাখ ৮৪ হাজার টাকা এবং অনাদায়ী সুদ ৩৩ কোটি ৪৬ লাখ ৬৫ হাজার ৪৬৮ টাকা, অর্থাৎ ৫৮ কোটি ৮৬ লাখ ৪৯ হাজার ৪৬৮ টাকা আদায় সম্ভব নয়। আদায় অযোগ্য অর্থকে কোম্পানির লোকসান বিবেচনা করে তা হিসাব থেকে অবলোপনের (রাইট অফ) সিদ্ধান্ত নেয় পরিচালনা পর্ষদ। যা বিনিয়োগকারীর অনুমোদন সাপেক্ষে করা হবে।

পরবর্তীতে সমাপ্ত হওয়া অর্থবছরের আর্থিক প্রতিবেদনের ব্যালান্স শিটে অনাদায়যোগ্য অর্থ (৫৮ কোটি ৮৬ লাখ ৪৯ হাজার ৪৬৮ টাকা) অবলোপন দেখানো হয়। যাতে নিরীক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে আপত্তি জানিয়ে তা প্রত্যাহার কিংবা পুনরায় প্রতিবেদন তৈরির জন্য বলা হয়েছে।

প্রকাশিত : ১৮ মার্চ ২০১৫

১৮/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: