মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

জবিতে ছাত্রলীগের কারণে নাশকতার সুযোগ দুর্বৃত্তদের

প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারী ২০১৫
  • সংগঠনে অনুপ্রবেশ ঘটছে ছাত্রদলের ॥ অবকাশ ভবন সিলগালা

হাসান ইমাম সাগর ॥ জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের অভ্যন্তরীণ দুর্বলতা বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে নাশকতা সৃষ্টির সুযোগ পাচ্ছে দুর্বৃত্তরা বলে মনে করছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। ফলে আতঙ্কের মধ্যেই ক্লাস পরীক্ষায় অংশগ্রহণ করতে হচ্ছে বলে জানিয়েছেন তারা। এদিকে উপাচার্যের কার্যালয়ের সামনে ককটেল বিস্ফোরণের ঘটনায় অবকাশ ভবন সিলগালা করে দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এতে বিপাকে পড়েছেন বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠনসহ প্রায় ১০টি সংগঠন।

বেশ কয়েকটি সূত্রে জানা যায়, বিএনপির ডাকা অবরোধ হরতালের ৫৩ দিনের মধ্যে প্রায় ১৮-২০ দিন বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। অধিকাংশ হামলার আগে ছাত্রলীগের নেতাকর্মীদের বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে অবস্থান করতে দেখা যায়। এরপরও কীভাবে দুর্বৃত্তরা বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের ভেতরে ঢুকে অবস্থানরত শিক্ষক পরিবহনের বাস ভাংচুর করে তাতে আগুন লাগিয়ে দেয় ? এমন প্রশ্ন অনেকের। হামলার পর সন্দেহ জনকভাবে কয়েক জনকে জিজ্ঞাসাবাদ করলেও এখনও কাউকে আটক করতে পারেনি প্রশাসন। এর জন্য বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক সতর্কতার অভাব আর ছাত্রলীগের দুর্বলতাকে দায়ী করছেন বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক ও নামপ্রকাশে অনিচ্ছুক ছাত্রলীগের কয়েকজন নেতা। এদিকে খোঁজ নিয়ে জানা যায়, ২২ জানুয়ারিতে উপাচার্যের কার্যালয়ের পাশের অবকাশ ভবন সিলগালা করে দেয়ায় বন্ধ হয়ে রয়েছে সাংস্কৃতিক চর্চাসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠনের কার্যক্রম। এই ভবনে রয়েছে বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্র, চলচ্চিত্র সংসদ, রোভার স্কাউট, বিএনসিসি, বাঁধন রক্তদান ইউনিট, সাংবাদিক সমিতি, ডিবেটিং সোসাইটি, আবৃত্তি সংসদসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের কার্যালয়। বর্তমান এ সব সংগঠনের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন তারা। তারা দ্রুত তাদের কার্যালয় খুলে দেয়ার দাবি জানিয়েছেন। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান জনকণ্ঠকে বলেন, গোয়েন্দা সংস্থা ও পুলিশের পরামর্শে নিরাপত্তাজনিত কারণে অবকাশ ভবন সিলগালা করে দেয়া হয়েছে। পরিস্থিতি বিবেচনা করে আগামী সপ্তাহে খুলে দেয়ার আশা প্রকাশ করেন তিনি। আর বাসে আগুন দেয়ার বিষয়ে তিনি বলেন, এই ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কাউকে এখনও শনাক্ত করা যায়নি। এ জন্য সময় বাড়ানো হয়েছে। তদন্ত প্রতিবেদন পেলে সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক ছাত্রলীগের এক নেতা বলেন, ছাত্রলীগ থেকে যারা বহিষ্কৃত হয়েছে তারা এই ধরনের কর্মকা-ের সঙ্গে জড়িত থাকার সম্ভাবনা রয়েছে এবং বর্তমান ছাত্রলীগে ছাত্রদলের অনুপ্রবেশও দেখা যাচ্ছে। অতিরিক্ত গ্রুপিংয়ের কারণে এই ধরনের সমস্যা দেখা গেছে। গ্রুপের জনবল বাড়াতে কয়েকজন ছাত্রনেতা এই পন্থা অবলম্বন করছে। এবং আধিপত্য বিস্তার ও পরবর্র্তী কমিটিতে পদ পাওয়ার জন্যও বিভিন্ন সময় বিশৃঙ্খলা সৃষ্টি করতে সচেষ্ট হতে দেখেছি কয়েকটি গ্রুপকে।

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সভাপতি এফ এম শরীফুল ইসলাম বলেন, আমার জানামতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগে বহিরাগত কোন দলের নেতা কর্মীর অনুপ্রবেশ নেই। তবে দল ভারি করার জন্য যদি কেউ অনুপ্রবেশ ঘটিয়ে থাকে তবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

মোহাম্মদ জসিম উদ্দিন গ্রীসে বাংলাদেশের রাষ্ট্রদূত

স্টাফ রিপোর্টার ॥ গ্রীসে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে মোহাম্মদ জসিম উদ্দিনকে নিয়োগ দিয়েছে সরকার। বর্তমানে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ে পশ্চিম এশিয়া বিষয়ক মহাপরিচালক হিসেবে কর্মরত। বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, জসিম উদ্দিন একজন পেশাদার কূটনীতিক। তিনি ১৩তম বিসিএস পররাষ্ট্র ক্যাডারের সদস্য। এর আগে দিল্লী, টোকিও, ওয়াশিংটন ও ইসলামাবাদে বাংলাদেশ মিশনে কাজ করেছেন তিনি। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে মাস্টার্স এবং যুক্তরাজ্য থেকে আধুনিক আন্তর্জাতিক স্টাডিজে এমএ করেছেন। এ ছাড়া সম্প্রতি তিনি ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে এনডিসি কোর্স শেষ করেছেন। জসিম উদ্দিন বিবাহিত এবং দুই সন্তানের জনক।

প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারী ২০১৫

২৭/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: