মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

বসন্ত উৎসবে দৃষ্টিনন্দন সাজে চট্টগ্রামের ডিসি হিল

প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারী ২০১৫
বসন্ত উৎসবে  দৃষ্টিনন্দন সাজে চট্টগ্রামের  ডিসি হিল

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ পেট্রোলবোমা, সহিংসতা আর নাশকতা দমাতে পারেনি বসন্ত উৎসব অভিমুখী জনস্রোত। চট্টগ্রাম নগরীর দৃষ্টিনন্দন ডিসি হিলে শুক্রবার ছিল বসন্তবরণে আনন্দ আয়োজন। হলুদসহ নানান রঙের শাড়ি, পাঞ্জাবি ও জামা পরে সেখানে সমবেত হয় শিশু-কিশোর, নারী-পুরুষসহ বিভিন্ন বয়সের মানুষ। মেয়েদের খোঁপায় শোভা পাচ্ছিল হলুদ গাঁদা এবং বিভিন্ন ধরনের ফুল। এদিন বর্ণিল সাজে সাজানো হয় ডিসি হিলকে। নজরুল মঞ্চে চলে একের পর এক পরিবেশনা। সংস্কৃতিপ্রেমীরা যেন এ দিনটির জন্য অপেক্ষায় ছিলেন।

বরাবরের মতো এবারও ডিসি হিলে ব্যতিক্রমী পরিবেশনা বোধন আবৃত্তি পরিষদের। ‘নিবিড় অন্তরতর বসন্ত এলো প্রাণে’ শিরোণামে বসন্তকে বরণ করতে আয়োজিত হয় উৎসব। বোধনের এটি দশমবারের মতো আয়োজন। অপরদিকে, চারুকলা ইনস্টিটিউট প্রাঙ্গণে বসন্তবরণে বর্ণিল উৎসব প্রমা আবৃত্তি সংগঠনের। এছাড়া নগরীর বিভিন্ন স্থানে নানা আয়োজনের মাধ্যমে বসন্তকে বরণ করে বিভিন্ন সংগঠন।

শুক্রবার সকালে ডিসি হিলে বসন্তবরণ উৎসবের সূচনা হয় কবি গুরুর ‘নির্ঝরের স্বপ্নভঙ্গ’ কবিতা আবৃত্তির মধ্য দিয়ে। আবৃত্তি শিল্পী রণজিত রক্ষিত আনুষ্ঠানিকভাবে বরণ করে নেন ঋতুরাজ বসন্তকে। ‘আজি এ প্রভাতে রবির কর/কেমনে পশিল প্রাণের পর/কেমনে পশিল গুহার আঁধারে/প্রভাত পাখির গান/না জানি কেনরে এতদিন পরে জাগিয়া উঠিল প্রাণ’। সুরে আর আবৃত্তির মূর্ছনায় জমে ওঠে ডিসি হিলের বসন্ত উৎসব। আবৃত্তি করেন শিল্পী শিমুল নন্দী ও সায়রা শহীদ। মঞ্চে চলতে থাকে নৃত্য, গান, একক ও দ্বৈত আবৃত্তি, দলীয় আবৃত্তি, একক ও দলীয় সঙ্গীত, যন্ত্র সঙ্গীতসহ নানা পরিবেশনা।

প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারী ২০১৫

১৪/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



ব্রেকিং নিউজ: