রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

সংক্ষিপ্ত সংবাদ

প্রকাশিত : ৩১ জানুয়ারী ২০১৫
  • এসএসসি পরীক্ষা নিয়ে শঙ্কায় কাঁপছে এক কোটি মানুষ

স্টাফ রিপোর্টার সিলেট অফিস ॥ শঙ্কায় কাঁপছে এক কোটি মানুষের বুক। কোমলমতি ছেলে মেয়েরা আধমরা হয়ে আছে। একদিকে পরীক্ষার প্রস্তুতি-টেনশন, অপরদিকে হরতাল-অবরোধ নাশকতার ভয়। পরীক্ষা নিয়ে টেনশন শুধু ছাত্রছাত্রী অভিভাবকের মধ্যেই সীমাবদ্ধ নয়। দেশের সচেতন মানুষও এই নিয়ে উদ্বিগ্ন। সকলেই বলছেন এ কেমন রাজনীতি? দেশ ধ্বংস হয়ে যাচ্ছে। তারা কার জন্য রাজনীতি করছেন। আমরা এর অবসান চাই। এই রাজনীতি নিয়ে মানুষের ঘরে ঘরে এখন আহাজারি। পরীক্ষার দিন ঘনিয়ে এসেছে। বোর্ডের সব প্রস্তুতি সম্পন্ন। গত বছরের চেয়ে সিলেট শিক্ষা বোর্ডে এবার এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এ বছর ২৭টি শিক্ষা প্রতিষ্ঠান ও ৪টি পরীক্ষা কেন্দ্র সংযুক্ত হয়েছে।

এ বছর পরীক্ষায় অংশ নিচ্ছে ৭২ হাজার ২১০ জন পরীক্ষার্থী। ৩ হাজার ৯৬১ জন পরীক্ষার্থী বেড়েছে। গত বছর এর সংখ্যা ছিল ৬৮ হাজার ২৪৯ জন। আগামী ২ ফেব্রুয়ারি সোমবার থেকে সারা দেশের মতো বৃহত্তর সিলেটের ১১৯টি পরীক্ষা কেন্দ্রে এসএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা।

না’গঞ্জে প্রেম প্রত্যাখ্যান স্কুলছাত্রীকে এ্যাসিড নিক্ষেপ

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ আড়াইহাজারে প্রেম প্রত্যাখ্যান করায় নবম শ্রেণীর ছাত্রী আরিফাকে (১৫) বাড়ির ভেতরে পরিবারের সবার সামনেই এ্যাসিড মেরেছে এক যুবক। শুক্রবার বেলা ১১টায় উপজেলার বান্টি উত্তরপাড়া গ্রামে এ ঘটনা ঘটেছে। এ্যাসিডদগ্ধ আরিফাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। এ্যাসিডে তার কপাল, দু’গাল ও চোখের ওপর কিছু অংশ ঝলসে গেছে। এ্যাসিড নিক্ষেপকারী আল আমিন আরিফার বড় ভাইয়ের শ্যালক। পলাতক রয়েছে বাটিক প্রিন্ট কারখানার শ্রমিক আল আমিন। জানা গেছে, বান্টি উত্তরপাড়া গ্রামের বাটিক ব্যবসায়ী নুরু মিয়ার বাড়িতে গিয়ে তার মেয়ে আরিফাকে একই গ্রামের সাদেকের ছেলে আল আমিন (২২) প্রেমের প্রস্তাব দেয়। আরিফা প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করে তাকে তাদের বাড়িতে যেতে নিষেধ করে। এতে ক্ষিপ্ত হয়ে আল আমিন শুক্রবার সকালে বাড়ির ভেতরে ঢুকে এ্যাসিড নিক্ষেপ করে। আরিফা বান্টি উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্রী।

আরিফার ভাই আল আমিন জানান, গত ২৯ জানুয়ারি বিকেলে আল আমিন (২২) তার ভাগ্নে একই স্কুলের ষষ্ঠ শ্রেণীর ছাত্রী আইরিনের মাধ্যমে আরিফাকে প্রেমের প্রস্তাব দেয়। এ ব্যাপারে আরিফা আমাদের কাছে নালিশ করেছিল। আল আমিন প্রায়ই আরিফাকে উত্ত্যক্ত করত। এ্যাসিড নিক্ষেপকারী আল আমিন আমাদের বড়ভাই আনোয়ার হোসেনের আপন শ্যালক।

বাউফলে এ্যাপ্রোচ সড়কের অভাবে জনদুর্ভোগ

নিজস্ব সংবাদদাতা, বাউফল, ৩০ জানুয়ারি ॥ বাউফলের কালাইয়া-মমিনপুর জিসিসি সড়কের তাঁতেরকাঠি মাধ্যমিক বিদ্যালয়ের কাছে খালের উপর প্রায় ৬০ লাখ টাকা ব্যয়ে একটি আরসিসি বক্সগার্ডার ব্রিজের নির্মাণকাজ গত ছয় মাস আগে শেষ হয়েছে। তবে ব্রিজটির দুই পাশে এ্যাপ্রোচ সড়ক নির্মিত না হওয়ায় প্রতিদিন কয়েকটি প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও একটি সরকারী কমিউনিটি ক্লিনিকের রোগীসহ এলাকার কয়েক হাজার মানুষ চরম দুর্ভোগের শিকার হচ্ছেন। নাজিরপুর ইউনিয়নের চেয়ারম্যান ইব্রাহিম ফারুক অভিযোগ করেন, এ বিষয়ে একাধিকবার স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরে যোগাযোগ করে কোন প্রতিকার পাননি। পরে ব্রিজটির ঢালে কিছু মাটি ফেলে বাঁশ, কাঠ দিয়ে একটি সিঁড়ি নির্মাণ করা হয়েছে। সেই সিঁড়ি দিয়ে ঝুঁকি নিয়ে স্কুলের শিক্ষার্থীসহ এলাকার লোকজন যাতায়াত করলেও কোন যানবাহন চলাচল করতে পারছে না।

বাউফলে এ্যাপ্রোচ সড়কের অভাবে জনদুর্ভোগ

নিজস্ব সংবাদদাতা, বাউফল, ৩০ জানুয়ারি ॥ বাউফলের কালাইয়া-মমিনপুর জিসিসি সড়কের তাঁতেরকাঠি মাধ্যমিক বিদ্যালয়ের কাছে খালের উপর প্রায় ৬০ লাখ টাকা ব্যয়ে একটি আরসিসি বক্সগার্ডার ব্রিজের নির্মাণকাজ গত ছয় মাস আগে শেষ হয়েছে। তবে ব্রিজটির দুই পাশে এ্যাপ্রোচ সড়ক নির্মিত না হওয়ায় প্রতিদিন কয়েকটি প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও একটি সরকারী কমিউনিটি ক্লিনিকের রোগীসহ এলাকার কয়েক হাজার মানুষ চরম দুর্ভোগের শিকার হচ্ছেন। নাজিরপুর ইউনিয়নের চেয়ারম্যান ইব্রাহিম ফারুক অভিযোগ করেন, এ বিষয়ে একাধিকবার স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরে যোগাযোগ করে কোন প্রতিকার পাননি। পরে ব্রিজটির ঢালে কিছু মাটি ফেলে বাঁশ, কাঠ দিয়ে একটি সিঁড়ি নির্মাণ করা হয়েছে। সেই সিঁড়ি দিয়ে ঝুঁকি নিয়ে স্কুলের শিক্ষার্থীসহ এলাকার লোকজন যাতায়াত করলেও কোন যানবাহন চলাচল করতে পারছে না।

কুড়িগ্রাম রিভার ভিউ স্কুলের শতবর্ষ উদযাপন

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ কুড়িগ্রাম রিভার ভিউ হাই স্কুলের দুই দিনব্যাপী শতবর্ষ উৎসব শনিবার শুরু হয়েছে। আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্কুলের প্রাক্তন ছাত্র সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক এবিএম আজাদ ও সাবেক সাংসদ মোঃ জাফর আলী।

শতবর্ষ উৎযাপন পরিষদের সভাপতি ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ পনির উদ্দিন আহম্মেদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আয়োজক কমিটির সাধারণ সম্পাদক মতলুবর রহমান খান সফি, কুড়িগ্রাম সরকারী মহাবিদ্যালয়ের অধ্যক্ষ প্রফেসর সাবিহা খাতুন, মুক্তিযুদ্ধের সংগঠন আমিনুল ইসলাম মঞ্জু ম-ল, স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি কাজিউর ইসলাম, প্রধান শিক্ষক মহিউদ্দিন আহমেদ প্রমুখ।

উদ্বোধন আনুষ্ঠানে শুরুতেই একশত পতাকা উত্তোলন এবং শতবর্ষ উৎযাপন পরিষদের ফলক উম্মোচন করেন সৈয়দ শামসুল হক। পরে একটি আনন্দ শোভাযাত্রা শহরের প্রধান প্রধান সড়ক পরিদর্শন করে স্কুল প্রাঙ্গণে এসে শেষ হয়।

স্কুল মাঠে পা রেখেই সৈয়দ সামসুল হক দু’চোখের পানি ধরে রাখতে পারেনি। এরপর বক্তব্যে বলেন আমার স্মৃতিবিজড়িত স্কুলে আসতে পেরে নিজেকে গর্বিত মনে হচ্ছে।

বিকাল তিনটায় শুরু হয় আলোচনা ও স্মৃতিচারণ পর্ব।

সিরাজগঞ্জ আইনজীবী সমিতির নির্বাচন

স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ ॥ সিরাজগঞ্জ জেলা আইনজীবী সমিতির নির্বাচনে নূরুল আমীন সভাপতি, আবুল কালাম আজাদ ভুলু ও লুৎফর রহমান সহ-সভাপতি, এসএম আব্দুল ওহাব সাধারণ সম্পাদক, মাসুদুর রহমান মাসুদ সহ-সাধারণ সম্পাদক, সাখাওয়াত হোসেন কোষাধ্যক্ষ, আব্দুল লতিফ সরকার সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক, নুর মোহাম্মদ নুর গ্রন্থাগার সম্পাদক, লোকমান হাকিম সহ-গ্রন্থাগার সম্পাদক, বরাত আলী হিসাব নিরীক্ষক, তাজ উদ্দিন আহমেদ সহকারী-হিসাব নিরীক্ষক, আব্দুর রউফ পান্না, আলহাজ মোঃ আমান উল্লাহ ম-ল, হেদায়েতুল ইসলাম, আব্দুর রহমান সরকার ও আবুল কাশেম নির্বাহী সদস্য পদে নির্বাচিত হয়েছেন।

‘পুড়িয়ে মানুষ হত্যার রাজনীতি বন্ধ করুন’

নিজস্ব সংবাদদাতা, ফরিদপুর, ৩০ জানুয়ারি ॥ বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) জনসভায় আগুনে পুড়িয়ে মানুষ হত্যার রাজনীতি বন্ধ ও গণতান্ত্রিক অধিকার রক্ষার দাবি জানানো হয়। শুক্রবার বিকেলে শহরের জনতা ব্যাংকের মোড়ে সিপিবির উদ্যোগে আয়োজিত সমাবেশে দেশের দুটি প্রধান দলের নিকট এ দাবি জানানো হয়।

নীলফামারী বার সমিতির নির্বাচন

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ নীলফামারী আইনজীবী সমিতির (বার সমিতি) দ্বিবার্ষিক নির্বাচনে আলিম উদ্দিন বসুনিয়া সভাপতি ও আবু সোয়েম সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। এছাড়াও তছির উদ্দিন, আজহারুল ইসলাম, আব্দুল লতিফ সরকার, জাহাঙ্গীর মোঃ ফারুক আলম এবং রবিউল আলম প্রামাণিক, কামরুজ্জামান শাসন, মনিরুজ্জামান বাবু, কাজী ফয়েজ উল হক শিশির, আলপনা রায় রেখা, সেলিম শাহ ও আতিকুল আরেফিন চৌধুরী নির্বাচিত হন।

চিত্রাঙ্কন প্রতিযোগিতা

নিজস্ব সংবাদদাতা, মাগুরা, ৩০ জানুয়ারি ॥ মাগুরার সাংস্কৃতিক সংগঠন নবগঙ্গা সাহিত্য গোষ্ঠীর ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুক্রবার কবি সম্মেলন, কবিতা উৎসব ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। আসাদুজ্জামান মিলনায়তনে আয়োজিত সঙ্গীত, নৃত্য, সাংস্কৃতিক প্রতিযোগিতা, আবৃত্তি ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠানে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

রাশিমণি মেলা

নিজস্ব সংবাদদাতা, দুর্গাপুর (নেত্রকোনা), ৩০ জানুয়ারি ॥ দুর্গাপুর উপজেলার কুল্লাগড়া ইউনিয়নের বিজয়পুর পর্যটন কেন্দ্র সংলগ্ন ‘হাজংমাতা রাশিমণি স্মৃতিস্তম্ভ’ প্রাঙ্গণে সাত দিনব্যাপী ‘রাশিমণি মেলা’, আলোচনা সভা ও লোকজ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। মেলার উদ্বোধন করবেন শহীদ হাজংমাতা রাশিমণির সহযোদ্ধা অশতিপর কুমুদিনী হাজং। প্রসঙ্গত, আজ ৩১ জানুয়ারি হাজংমাতা শহীদ রাশিমণির ৬৭তম মৃত্যুবার্ষিকী।

যবিপ্রবি দ্বিতীয় সমাবর্তন

স্থগিত

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) দ্বিতীয় সমাবর্তন অনিবার্যকারণবশত স্থগিত করা হয়েছে। আগামী ৯ ফেব্রুয়ারি সমাবর্তন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও যবিপ্রবির জনসংযোগ দফতরের এক বিজ্ঞপ্তিতে স্থগিতের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। পুনর্নির্ধারিত তারিখ পরবর্তীতে জানানো হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। জনসংযোগ কর্মকর্তা জানিয়েছেন, রাষ্ট্রপতির সামরিক সচিব সমাবর্তন স্থগিতের বিষয়টি জানিয়েছেন।

অটোরিক্সাচালক খুন চট্টগ্রামে ৩ যুবক গ্রেফতার

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ অটোরিক্সাচালক খুন হওয়ার তের দিন পর ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে তিন যুবককে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার পর্যন্ত কয়েকদিনে নগরীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। খুনের সঙ্গে সংশ্লিষ্টতার বিষয়টি প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা স্বীকার করে। তবে মূল হোতা এখনও ধরা পড়েনি। পুলিশ তাকে গ্রেফতারের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

গ্রেফতারকৃতরা হলোÑ মোঃ রনি (২২), মোঃ সাদ্দাম (২৪) ও সবুজ গাজী ওরফে বিল্লার সবুজ (২৭)। জিজ্ঞাসাবাদে তারা জানিয়েছে যে, আলিফ নামের একজনের নেতৃত্বে বেবিটেক্সি ছিনতাই করতেই এ খুনের ঘটনা ঘটেছে।

ঘটনার মূল নেতা আলিফকে গ্রেফতার করা গেলে চালকের পরিচয় নিশ্চিত হওয়া যেতে পারে।

বাকৃবি সাংবাদিক সমিতি কিরণ সভাপতি সাগর সম্পাদক নির্বাচিত

বাকৃবি সংবাদদাতা ॥ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (বাকৃবিসাস) ২০১৫ সালের কার্যনির্বাহী পরিষদের নির্বাচনে সভাপতি ইমরুল কায়েস মির্জা কিরণ ও সাধারণ সম্পাদক শাহীদুজ্জামান সাগর নির্বাচিত হয়েছেন।

অন্য পদে বিজয়ীরা হলেন হাতেম আলী, এসএম আশিফুল ইসলাম, আহাদ আলম, আরিফুল ইসলাম, দফতর সম্পাদক ইউসুফ আলী, মোফাজ্জল হোসেন মায়া, মাহ্দী হাসান, নাজিব মুবিন।

বেনাপোলে পিস্তল ও

নিটিং মেশিন

উদ্ধার

স্টাফ রিপোর্টার, বেনাপোল ॥ বেনাপোলে বিদেশী পিস্তল ও ম্যাগজিন উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা। বেনাপোল পোর্ট থানার দক্ষিণ বারোপোতা গ্রাম থেকে পরিত্যক্ত অবস্থায় শুক্রবার সকালে ১টি পিস্তল ও ১টি ম্যাগজিন উদ্ধার করা হয়। বিজিবি সূত্রে জানা গেছে, বারপোতা গ্রামে চোরাইপথে ভারত থেকে নিয়ে আসা ১টি বিদেশী পিস্তল ও ১টি ম্যাগাজিন ফেলে রেখে চোরাকারবারীরা পালিয়ে যায়। এ ঘটনায় কাউকে আটক করা সম্ভব হয়নি। অপরদিকে বিজিবির অপর একটি টহল বেনাপোলের প্রধান সড়কে অভিযান চালিয়ে ১০টি নিটিং মেশিন ও ১০ সেট নিটিং মেশিনের সরঞ্জামাদি উদ্ধার করে। এ ব্যাপারে বেনাপোল পোর্ট থানায় একটি মামলা হয়েছে।

দগ্ধদের অনুদান

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অবরোধের নামে পেট্রোলবোমায় দগ্ধ রাজশাহীর ৮ জনকে অর্থ সহায়তা দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় আওয়ামী কর্মকর্তা পরিষদ। শুক্রবার বেলা ১১টার দিকে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন ৮ জনের হাতে সহায়তা তুলে দেন রাবির উপাচার্য ড. মুহম্মদ মিজানউদ্দিন। এ সময় তার সঙ্গে ছিলেন রাবির প্রক্টর ড. তারিকুল হাসান, ছাত্র উপদেষ্টা ড. ছাদেকুল আরেফিন মাতিন, ড. গোলাম মোস্তফা ও কামরুজ্জামান।

পুরস্কার বিতরণী উৎসব

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ বিশ্বসাহিত্য কেন্দ্রের দেশভিত্তিক উৎকর্ষ কার্যক্রমের (বইপড়া) পুরস্কার বিতরণী উৎসব ২০১৫ শুক্রবার খুলনা মহানগরীর সরকারী করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। বিশ্বসাহিত্য কেন্দ্রের আয়োজনে এই পুরস্কার বিতরণী উৎসবে বইপড়া কর্মসূচীর মূল্যায়নপর্বে কৃতিত্ব অর্জনকারী খুলনা মহানগরীর ৪৫টি বিদ্যালয়ের তিন হাজার ২শ’ ৪২ শিক্ষার্থীর হাতে পুরস্কার তুলে দেয়া হয়। সকালে ফুলের মালা কেটে উৎসবের উদ্বোধন করেন খুলনা বিভাগীয় কমিশনার আবদুস সামাদ। অনুষ্ঠানে ছিলেন অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ।

প্রকাশিত : ৩১ জানুয়ারী ২০১৫

৩১/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: