কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কাল থেকে ফের টানা ৭২ ঘণ্টার হরতাল ডেকেছে বিএনপি

প্রকাশিত : ৩১ জানুয়ারী ২০১৫
  • পরীক্ষার্থী ও স্বজনদের উদ্বেগ উৎকণ্ঠা আরও বাড়ল

স্টাফ রিপোর্টার ॥ এসএসসি ও সমমানের পরীক্ষাসহ সব কিছুকে তোয়াক্কা না করে টানা অবরোধ কর্মসূচীর মধ্যে আবারও দেশব্যাপী টানা ৭২ ঘণ্টা হরতালের ডাক দিয়েছে বিএনপি জোট। ১ ফেব্রুয়ারি রবিবার ভোর ছয়টা থেকে ৪ ফেব্রুয়ারি বুধবার ভোর ছয়টা পর্যন্ত হরতাল পালিত হবে বলে শুক্রবার বিকেলে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বিবৃতিতে জানানো হয়। এদিকে হরতালের খবর শুনে এসএসসি পরীক্ষার্থী ও তাদের আত্মীয়-স্বজনের মধ্যে আরও উদ্বেগ-উৎকণ্ঠা দেখা দেয়।

এর আগে বৃহস্পতিবার রাতে খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাত শেষে বের হয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে নজরুল ইসলাম খান বলেন, এসএসসি পরীক্ষার সময় অবরোধ-হরতাল থাকবে কি না তা ২০ দলীয় জোটের লিয়াজোঁ কমিটির বৈঠকে সিদ্ধান্ত হবে।

রুহুল কবির রিজভীর বিবৃতিতে টানা ৭২ ঘণ্টা হরতাল ঘোষণার আগে ২০ দলীয় জোটের লিয়াজোঁ কমিটির কোন সভা হয়নি। তবে লন্ডন থেকে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে এসএসসি পরীক্ষার মধ্যেই হরতাল পালনের ঘোষণা দেয়া হয়। একদিন আগে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এসএসসি পরীক্ষার সময় অবরোধ-হরতাল কর্মসূচী না দিতে বিএনপি জোটের প্রতি আহ্বান জানান। শিক্ষামন্ত্রীর এ আহ্বানের একদিন পর বিএনপি জোটের পক্ষ থেকে একটির বিবৃতি দিয়ে টানা ৭২ ঘণ্টা হরতাল পালনের ঘোষণায় সারাদেশের মানুষের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়।

বিএনপি জোটের বিবৃতিতে বলা হয়, আওয়ামী লীগ নেতাদের বিএনপি চেয়ারপার্সন ও ২০ দলীয় জোট নেতা খালেদা জিয়ার গুলশান কার্যালয় উড়িয়ে দেয়া ও বিএনপি চেয়ারপার্সনকে গ্রেফতারের মুহুর্মুহু হুমকি, চলমান আন্দোলন দমনে পুলিশকে যেকোন পদক্ষেপ নিতে নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী নিজে দায়িত্ব নেবেন বলে যে আতঙ্ক ও উদ্বেগজনক বক্তব্য রেখেছেন তার প্রতিবাদে, সরকারের মদদে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খানের বাসায় গুলি ও তরিকুল ইসলাম, চেয়ারপার্সনের উপদেষ্টা এ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, আবদুল আউয়াল মিন্টু এবং বিশিষ্ট সাংবাদিক শফিক রেহমানের বাসায় বোমা নিক্ষেপ, চেয়ারপার্সনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য রিয়াজ রহমানকে হত্যা করার উদ্দেশে গুলি করে গুরুতর জখম করা ও তাঁর গাড়িতে অগ্নিসংযোগ, চেয়ারপার্সনের উপদেষ্টা সাবিহ উদ্দিন আহমেদের গাড়িতে অগ্নিসংযোগ, অবরোধ কর্মসূচী চলাকালে ২১ নেতা-কর্মীকে সরাসরি গুলি করে হত্যা এবং ক্রসফায়ার ও বন্দুকযুদ্ধের নামে হত্যা, সারাদেশে পনেরো হাজারের অধিক বিএনপি ও জোটের নেতা-কর্মীকে গ্রেফতার এবং দেশব্যাপী নেতা-কর্মীদের বিরুদ্ধে প্রায় দেড় লক্ষাধিক মিথ্যা মামলা দায়ের, নেতা-কর্মীদের বাড়িতে যৌথবাহিনীর আক্রমণ এবং কাক্সিক্ষত ব্যক্তিকে না পেয়ে বাড়ির লোকজনের সঙ্গে দুর্ব্যবহারসহ বাড়ির নিরীহ লোকজনকে আটকের প্রতিবাদে ও গণতন্ত্র ও ভোটের অধিকার ফিরে পাওয়ার জন্য চলমান আন্দোলনের অংশ হিসেবে আগামী রবি, সোম ও মঙ্গলবার অর্থাৎ ১ ফেব্রুয়ারি ভোর ছয়টা থেকে ৪ ফেব্রুয়ারি বুধবার ভোর ছয়টা পর্যন্ত ঢাকাসহ দেশব্যাপী ৭২ ঘণ্টার সর্বাত্মক হরতাল পালিত হবে। বিবৃতিতে বিএনপি এবং ২০ দলীয় জোটের সকল পর্যায়ের নেতা-কর্মীসহ দেশবাসীকে শান্তিপূর্ণ ও স্বতঃস্ফুর্তভাবে ৭২ ঘণ্টার হরতাল পালনের জন্য আহ্বান জানানো হয়।

এর আগে দুপুরে গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে রুহুল কবির রিজভী বলেন, শিক্ষামন্ত্রী ১৫ লাখ পরীক্ষার্থীর ভাগ্যের কথা বলে হরতাল অবরোধ প্রত্যাহার করতে বিএনপি ও জোটকে আহ্বান জানিয়েছেন। কিন্তু শতকরা ৫ ভাগ ভোট নিয়ে আওয়ামী মহাজোট অবৈধভাবে ক্ষমতা দখল করে জনগণের দুর্ভাগ্যের কারণ হয়ে আছে। ১৬ কোটি জনগণের ভাগ্যের কথা ভেবে ভোটারবিহীন সরকার পদত্যাগ করলেই তো দেশে শান্তি ও স্থিতিশীলতা ফিরে আসে। পরীক্ষার ফলাফল অস্বাভাবিক, অতিরিক্ত কৃতকার্য দেখানোর জন্য শিক্ষার্থীদের পড়াশোনা ও প্রতিযোগিতার মূল দায়িত্ব থেকে দূরে সরিয়ে দিয়ে শিক্ষা ব্যবস্থাকেই ধ্বংস করে জাতিকে পঙ্গু বানিয়ে ফেলার উপক্রম করেছে এ সরকার। তারা আবার পরীক্ষার্থীদের ভাগ্য নিয়ে কথা বলে।

মসজিদে মসজিদে দোয়া ॥ টানা অবরোধ কর্মসূচী চলাকালে বিএনপি জোটের যে সকল নেতাকর্মী হতাহত হয়েছে তাদের জন্য জোটের পক্ষ থেকে সারাদেশের মসজিদে মসজিদে দোয়ার আয়োজন করা হয়। শুক্রবার বাদ জুমা সারাদেশের বিভিন্ন এলাকায় এ কর্মসূচী পালিত হয়েছে বলে বিএনপি কার্যালয় থেকে জানানো হয়েছে।

প্রকাশিত : ৩১ জানুয়ারী ২০১৫

৩১/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: