মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

চোরাগোপ্তা হামলায় শেষ হলো হরতাল

প্রকাশিত : ২৭ জানুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ লাগাতার অবরোধের মধ্যেই দেশজুড়ে ৩৬ ঘণ্টা হরতাল ডেকে সাড়া পায়নি বিএনপি-জামায়াত নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর অবস্থানের মধ্যে চোরাগোপ্তা হামলার মধ্য দিয়ে সোমবার হরতাল শেষ হয়েছে। ঢাকার সিএমএম কোর্টের পাশে টেলিভিশনের গাড়ি লক্ষ্য করে ককটেল বিস্ফোরণ ঘটানো হয়েছে। চাঁপাইনবাবগঞ্জে সোনামসজিদ স্থলবন্দরগামী ট্রাক বহরে হামলা, ভাংচুর ও বোমাবাজি করেছে শিবির। জয়পুরহাটের ককটেলসহ আটক হয়েছে দুই শিবিরকর্মী। এদিকে তবলীগ জামাত শেষে বাড়ি ফেরার পথে নীলফামারীতে পেট্রোলবোমা হামলায় আহত আব্দুল মালেক সোমবার মারা গেছেন। নাশকতায় জড়িত থাকার অপরাধে আটক করা হয়েছে শতাধিক অপরাধীকে। রাজশাহী বিভাগের আট জেলায় আজ থেকে ফের ২৪ ঘণ্টার হরতাল ডেকেছে বিএনপি।

সাধারণ মানুষসহ বিশ্লেষকরা বলছেন, একদিকে কর্মসূচীর নামে পেট্রোলবোমা হামলা চালিয়ে মানুষ হত্যা আর অন্যদিকে নানান ছুতোয় দফায় দফায় হরতাল-অবরোধ দিয়ে একে রীতিমতো ভোঁতা কর্মসূচীতে পরিণত করা হয়েছে। কারণে-অকারণে হরতালের মতো কর্মসূচী এখন আর জনগণ চায় না। তবে আগের দিনের মতো দেশবাসী হরতাল প্রত্যাখ্যান করলেও বিএনপি-জামায়াতের পক্ষ থেকে যথারীতি দাবি করা হয়েছে, তাদের হরতাল সফল হয়েছে। জনগণ ব্যাপক সাড়া দিয়েছে। বিবৃতি দিয়ে দেশবাসীকে এজন্য ধন্যবাদও জানিয়েছে এ দুটি দলের নেতারা। সোমবার দ্বিতীয় দিনের হরতাল চলেছে। রাজধানীতেও ছিল হরতাল। তবে সড়কে সকালেই যানবাহনের চিত্র দেখে বোঝার উপায় ছিল না, হরতালের মধ্য দিয়ে দিন পার করছেন রাজধানীবাসী।

সকালে রাজধানীর বাড্ডায় ঝটিকা মিছিল করেছে ছাত্রশিবির। ডেমরায় মিছিল ও সমাবেশ করেছে জামায়াতের কিছু নেতা। এ সময় তারা রাস্তায় ইট পাটকেল ও লাঠিসোটা ফেলে রাস্তা অবরোধের চেষ্টা করে। তবে পুুলিশের ধাওয়া খেয়ে তারা পালাতে বাধ্য হয়। পুরান ঢাকার সিএমএম কোর্টের পাশের রাস্তায় পার্কিং করে রাখা একটি বেসরকারী টেলিভিশনের গাড়ি লক্ষ্য করে পরপর দুটি ককটেল বিস্ফোরণ ঘটানো হয়েছে। বিকেল ৩টা ৩৫ মিনিটের দিকে পুরান ঢাকার জনসন রোডে এ ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানান, কারকোন বাড়ির লেনের গলি থেকে বের হয়ে হরতালকারীরা ককটেল দুটি বিস্ফোরণ ঘটিয়ে দ্রুত পালিয়ে যায়। তবে এতে কোন হতাহতের ঘটনা ঘটেনি। বেসরকারী টেলিভিশন ইন্ডিপেন্ডেন্টের একদল সংবাদকর্মী সংবাদ সংগ্রহের জন্য পার্কিংয়ে রেখে আদালতের ভেতরে গেলে গাড়িটি লক্ষ্য করে এ ককটেল বিস্ফোরণ ঘটানো হয় বলে জানান প্রত্যক্ষদর্শীরা। গাড়ির চালক হাফিজ জানান, সন্ত্রাসীরা ককটেল দুটি বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায়।

ঢাকার বাইরে দিনাজপুরের কাহারোলে পেট্রোলবোমায় আহত আব্দুল মালেক (৩৫) বিকেল পৌনে ৪টায় রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক আব্দুল কাদের খান তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন।

রাজশাহী থেকে আমাদের স্টাফ রিপোর্টার জানিয়েছেন, খালেদা জিয়ার বিরুদ্ধে মামলার প্রতিবাদ ও দলীয় নেতাকর্মীদের মুক্তির দাবিতে রাজশাহী বিভাগের আট জেলায় আজ থেকে ফের ২৪ ঘণ্টার হরতাল ডেকেছে বিএনপি। সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত এ হরতাল চলবে। এছাড়া চারঘাটে রবিবার রাতে ট্রাকে পেট্রোলবোমা হামলা চালিয়ে চালক ও হেলপারকে দগ্ধ করার ঘটনায় মামলা হয়েছে। চারঘাট মডেল থানার উপ-পরিদর্শক মোয়াজ্জেম হোসেন বাদী হয়ে রবিবার রাতেই উপজেলা ছাত্রশিবিরের সভাপতি বদিউজ্জামান বদিসহ বিএনপি-জামায়াতের ১৫ নেতাকর্মীর নাম উল্লেখ করে এ মামলা দায়ের করেন। শিবিরের সভাপতি বদিউজ্জামান বদিসহ বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা নাশকতা সৃষ্টির লক্ষ্যে এবং ট্রাকচালক ষষ্ঠি কুমার ও হেলপার সাহাবুরকে হত্যার উদ্দেশ্যে পরিকল্পিতভাবে পেট্রোলবোমা নিক্ষেপ করে ট্রাকে আগুন ধরিয়ে দেয়। মামলা দায়েরের পর পুলিশ অভিযান চালিয়ে দুইজনকে গ্রেফতার করেছে।

চট্টগ্রামে সন্ত্রাস দমন ও নাশকতারোধে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে। রবিবার রাতে চারটি উপজেলায় অভিযান চালিয়ে পুলিশ বিএনপি-জামায়াতের ১২ নেতাকর্মীকে গ্রেফতার করেছে। পশ্চিম পটিয়ার শিকলবাহা এলাকা থেকে পুলিশ ১৩টি ককটেল উদ্ধার করেছে।

এদিকে, পুলিশ পশ্চিম পটিয়ার শিকলবাহা এলাকার একটি জমি থেকে পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করেছে ১৩টি ককটেল। গোপন তথ্যের ভিত্তিতে এগুলো উদ্ধার করা হয়। নাশকতা প্রতিরোধে অভিযানের প্রেক্ষিতে সন্ত্রাসীরা এগুলো ফেলে রেখে যায় বলে ধারণা করছে পুলিশ। সন্ত্রাসীদের বিরুদ্ধে পুলিশের অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছে পুলিশ।

চাঁপাইনবাবগঞ্জে সোনামসজিদ স্থলবন্দরগামী ট্রাকবহরে হামলা, ভাংচুর ও বোমাবাজি করেছে শিবিরকর্মীরা। চাঁপাইনবাবগঞ্জ সদর থানার ওসি জসিম উদ্দীন জানান, সোমবার সকাল সাড়ে ৯টার দিকে চাঁপাইনবাবগঞ্জ শহরের শান্তি মোড় এলাকায় একটি মিছিল থেকে এ হামলা চালানো হয়। প্রত্যক্ষদর্শীরা জানান, বড় ইন্দারা মোড় থেকে হরতালের সমর্থনে ছাত্রশিবিরের একটি মিছিল শান্তি মোড়ে গিয়ে পথসভা করে। এ সময় ওই সড়ক দিয়ে পুলিশ ও বিজিবির পাহারায় পণ্যবাহী ৬০টি ট্রাকের একটি বহর সোনামসজিদ স্থলবন্দরের দিকে যাচ্ছিল। ৩০-৪০টি ট্রাক কিছুদূর এগিয়ে যাওয়ার পর বহরের মাঝামাঝি থাকা ট্রাকগুলোকে লক্ষ্য করে ইট ছুড়তে শুরু করে শিবিরকর্মীরা। এ সময় তারা হাতবোমাও ফাটায়। তাদের হামলায় ৭-৮টি ট্রাকের সামনের কাচ ভেঙে যায়।

জয়পুরহাটের পাঁচবিবিতে পাঁচটি ককটেলসহ দুই শিবিরকর্মীকে আটক করেছে পুলিশ। উপজেলার কান্দিয়া সড়কের ফতেহপুর মাদ্রাসার সামনে থেকে তাদের আটক করা হয়। আটক শিবিরকর্মীরা হলেন- উপজেলার পিয়ারা গ্রামের কিতাব আলীর ছেলে সাদ্দাম হোসেন ও একই উপজেলার নন্দীগ্রামের সারোয়ার হোসেনের ছেলে ইউসুফ হোসেন।

নাশকতার আশঙ্কায় ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা থেকে ১০টি ককটেলসহ যুবদলের যুগ্ম আহ্বায়ক আলী আজমকে (৪৫) আটক করেছে সদর থানা পুলিশ। সোমবার দুপুর ১২টার দিকে কুমিল্লা-সিলেট মহাসড়ক সংলগ্ন শহরের বিরাসার এলাকার বাংলাদেশ গ্যাস ফিল্ডের প্রধান কার্যালয়ের সামনে পিকেটিংয়ের প্রস্তুতিকালে তাকে আটক করা হয়।

হবিগঞ্জের পুলিশ সুপার, দুই সহকারী পুলিশ সুপারের বাসভবনসহ বিভিন্ন স্থানে পেট্রোলবোমা নিক্ষেপকারী তিন যুবককে আটক করেছে পুলিশ। এছাড়া বোমা নিক্ষেপকালে ব্যবহৃত মোটরসাইকেলটি উদ্ধার করেছে পুলিশ। হবিগঞ্জ শহরের উমেদনগর এলাকা থেকে পুলিশ তাদের আটক করে। সিলেটে দ্বিতীয় দিনের হরতালেও ছিল ঢিলেঢালাভাব।

বগুড়ায় জেলা যুবদলের যুগ্ম সাধারণ সম্পাদক আদিল শাহরিয়ার গোর্কিসহ বিএনপি-যুবদল ও জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।

যশোরে বিএনপির পাঁচ কর্মীসহ ৫৬ জনকে আটক করেছে পুলিশ। রবিবার রাত থেকে সোমবার সকাল পর্যন্ত জেলার আট উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। নাশকতা চেষ্টার অভিযোগে সাভার থানা জামায়াতের সহসম্পাদক লুৎফর রহমানকে (৪৫) ভাটপাড়া এলাকা থেকে গ্রেফতার করেছে পুলিশ।

মানিকগঞ্জের দুই উপজেলা থেকে বিএনপির ১১ কর্মীকে আটক করা হয়েছে। ২০ দলীয় জোটের ডাকা ৩৬ ঘণ্টা হরতাল চলাকালে সুনামগঞ্জে বিক্ষোভ মিছিল থেকে ৩টি লেগুনা ভাংচুর করেছে শিবিরকর্মীরা।

পাবনা-ঢাকা মহাসড়কের জাফরাবাদ এলাকায় একটি ট্রাকে আগুন ও আরও একটি ট্রাক ও অটোরিক্সা ভাংচুর করেছে হরতাল ও অবরোধকারীরা। সোমবার ভোর সাড়ে ৬টার দিকে এই ভাংচুরের ঘটনা ঘটে। পাবনা বাস টার্মিনাল এলাকা থেকে দুটি ট্রাক ও সিএনজিচালিত একটি অটোরিক্সা কাশিনাথপুরের দিকে যাচ্ছিল। পথে ট্রাক দুটি পাবনা-ঢাকা মহাসড়কের জাফরাবাদ এলাকায় পৌঁছলে হরতাল ও অবরোধকারীরা ট্রাকের গতিরোধ করে একটি ট্রাকে আগুন ধরিয়ে দেয় এবং আরেকটি ট্রাক ও অটোরিক্সা ভাংচুর করে।

রংপুরে শনিবার রাতে নগরীর ধাপ শিমুলবাগ এলাকায় ধান বোঝাই একটি ট্রাকে আগুন দেয়ার ঘটনায় সোমবার পুলিশ বাদী হয়ে রংপুর মহানগর বিএনপির সাধারণ সম্পাদক সামসুজ্জামান সামুসহ বিএনপি ছাত্রদল যুবদলের ২৯ জনের বিরুদ্ধে কোতোয়ালি থানায় সন্ত্রাস দমন আইনে একটি মামলা করেছে।

প্রকাশিত : ২৭ জানুয়ারী ২০১৫

২৭/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: