মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

সংক্ষিপ্ত সংবাদ

প্রকাশিত : ২৪ জানুয়ারী ২০১৫
  • ফেদেরারের বিদায়

স্পোর্টস রিপোর্টার ॥ অস্ট্রেলিয়ান ওপেনের মহিলা এককে প্রথম দিনেই অঘটন দেখেছিল টেনিস বিশ্ব। কিন্তু পুরুষ এককে তেমন বড় কোন অঘটন দেখেনি প্রথম চারদিন। তবে শুক্রবার পঞ্চমদিনেই পুরুষ এককে প্রথম অঘটন দেখল টেনিস ভক্তরা। এদিন টুর্নামেন্টের তৃতীয় পর্ব থেকেই বিদায় নেন ১৭ গ্র্যান্ডসøাম জয়ের মালিক রজার ফেদেরার। আর টেনিস র‌্যাঙ্কিংয়ের দুইয়ে থাকা জীবন্ত কিংবদন্তি ফেদেরারকে হারিয়ে বড় বিস্ময়টা উপহার দেন ৪৬তম অবস্থানে থাকা আন্দ্রেয়াস সেপ্পি। রড লেভার এ্যারেনায় প্রায় তিন ঘণ্টার লড়াই শেষে হার মানেন ফেড এক্সপ্রেস। ইতালির আন্দ্রেয়া সেপ্পি তৃতীয় পর্বে ৬-৪, ৭-৬ (৭/৫), ৪-৬ এবং ৭-৬ (৭/৫) গেমে পরাস্ত করেন দ্বিতীয় বাছাই ফেদেরারকে। অথচ এর আগেও দশবার মুখোমুখি হয়েছিল তারা। যেখানে একবারও ফেদেরারকে হারাতে পারেননি সেপ্পি। কিন্তু ১১তম দেখায় সেপ্পি পেয় গেলেন বহুল কাক্সিক্ষত সেই জয়ের স্বাদ। আর গত ১৪ বছরের ইতিহাসে অস্ট্রেলিয়ান ওপেনে এটাই ফেদেরারের সবচেয়ে বাজে পারফর্মেন্স। এর আগে ২০০১ সালে টুর্নামেন্টের দ্বিতীয় পর্ব থেকেই বিদায় নিয়েছিলেন তিনি। এরপর গত ১১ বার টানা সেমিফাইনালের টিকেট নিশ্চিত করার অসামান্য কীর্তি গড়েন সুইস এই তারকা খেলোয়াড়। তাই এবার স্বাভাবিকভাবেই হতাশ ফেদেরার। ম্যাচ শেষে ফেড এক্সপ্রেস বলেন, ‘এমন পরাজয় কোনদিনই কাম্য নয়। তাই খুবই খারাপ লাগছে।’ সুদীর্ঘ ক্যারিয়ারে ১৭ গ্র্যান্ডসøাম জিতেছেন ফেদেরার। কিন্তু গত কয়েকটি মৌসুম একেবারেই নিষ্প্রভ কাটছে তার। শেষ গ্র্যান্ডসøাম জিতেছিলেন ২০১২ সালে। উইম্বল্ডনে। সতেরোতম গ্র্যান্ডসøাম জয়ের পরের দুটি মৌসুমই নিজেকে হারিয়ে খোঁজেছেন ফেদেরার। নতুন মৌসুমের শুরুতেই ব্রিসবেন ইন্টারন্যাশনাল টুর্নামেন্ট জিতে স্বরূপে ফেরার ইঙ্গিত দিয়েছিলেন ৩৩ বছর বয়সী ফেদেরার। কিন্তু তার জয়রথ থামিয়ে দিলেন সেপ্পি।

বদলাল অনুশীলনের ভেন্যু

স্পোর্টস রিপোর্টার ॥ যেহেতু বর্তমানে দেশের রাজনৈতিক পরিস্থিতি প্রতিকূলে, তাই নিরাপত্তার ওপর গুরুত্বারোপ করে আসন্ন বঙ্গবন্ধু গোল্ডকাপে অংশ নেয়া দলগুলোর জন্য ঢাকার অনুশীলনের মাঠ বদলে দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। যদিও দলগুলোর নিরাপত্তা নিয়ে কোন শঙ্কা দেখছে না বাফুফে নিরাপত্তা কমিটি। সম্প্রতি বিদেশী দলগুলোকে পূর্ণ নিরাপত্তা দিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে কমিটি। সর্বোচ্চ পর্যায়ের নিরাপত্তা দিতে ম্যাচ ও প্র্যাকটিস ভেন্যুতে র‌্যাব, সাদা পোশাকের পুলিশ, ডগ স্কোয়াড থাকবে। সিকিউরিটি এ্যান্ড ট্র্যাফিক ম্যানেজমেন্ট কমিটির সুপারিশের ভিত্তিতেই বদলানো হয়েছে প্র্যাকটিস ভেন্যু। প্র্যাকটিসের জন্য বাফুফে আর্টিফিসিয়াল টার্ফ, শেখ জামাল ধানম-ি ক্লাব, ব্রাদার্স ইউনিয়ন, রহমতগঞ্জ ক্লাবের মাঠ তৈরি করেছিল গ্রাউন্ডস কমিটি। এখন দলগুলো প্র্যাকটিস করবে বনানী আর্মি স্টেডিয়াম, নৌবাহিনী মাঠ, কুর্মিটোলা গলফ ক্লাব মাঠ ও সামরিক জাদুঘর মাঠে।

বঙ্গবন্ধু গোল্ডকাপে দেশের ৮ রেফারি

স্পোর্টস রিপোর্টার ॥ বাফুফে রেফারিজ কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ ২০১৫’-এর খেলা সুষ্ঠু ও সুন্দরভাবে পরিচালনার লক্ষ্যে বাংলাদেশের ৮ (৪ ফিফা রেফারি ও ৪ সহকারী ফিফা রেফারি) রেফারিকে বাফুফে রেফারিজ কমিটি কর্তৃক মনোনীত করা হয়েছে।

রেফারিরা হলেনÑ তৈয়ব হাসান শামসুজ্জামান, মিজানুর রহমান, জালাল উদ্দিন ও জসীম উদ্দিন (রিজার্ভ রেফারি)। সহকারী রেফারিরা হলেনÑ ফেরদৌস আহমেদ, মনির আহমেদ ঢালী, নুরুজ্জামান ও এমজেএফ নাহিদ (রিজার্ভ সহকারী রেফারি)। এছাড়া বাংলাদেশের মনিরুল ইসলাম দায়িত্ব পালন করবেন ম্যাচ কমিশনার হিসেবে। অপর ম্যাচ কমিশনার হলেন ভারতের কর্নেল গৌতম কর (অব)। অপর বিদেশী রেফারিরা হলেনÑ কাতারের খামিস মোহাম্মদ এসএ আল-মারী, ইরানের বনিয়াদিফর্দ মৌদ আব্বাসালি, চাইনিজ তাইপের ইউ মিং-সুন; সহকারী রেফারিরা হলেনÑ কাতারের আল-শামারি ইউসুফ আরিফ, চাইনিজ তাইপের সু মিন-ইউ এবং ইরানের মনসুরি মোহাম্মদ রেজা।

লুকাস সিলভাকে কিনতে রাজি রিয়াল

স্পোর্টস রিপোর্টার ॥ লুকাস সিলভার বর্তমান বয়স ২১। ব্রাজিলিয়ান ক্লাব ক্রুজেইরোতে খেলেন তিনি। অসাধারণ পারফর্মেন্স উপহার দিয়ে ইতোমধ্যেই বিশ্বফুটবলের সেরা ক্লাবগুলোর মন জয় করেছেন তিনি। তবে সবকিছু ঠিক থাকলে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদেই নতুন করে ঠিকানা গড়তে যাচ্ছেন লুকাস সিলভা। এ বিষয়ে ক্রজেইরো এবং রিয়াল মাদ্রিদের মধ্যে চলছে ব্যাপক আলোচনা। শুক্রবার এক প্রতিবেদনে উঠে এসেছে যে, প্রায় ১৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে লুকাস সিলভাকে ক্রুজেইরোর কাছ থেকে কিনে আনতে রাজি হয়েছে ইউরোপিয়ান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। এ বিষয়ে এক সাক্ষাতকারে ক্রুজেইরোর পরিচালক ভালদির বারবোসা বলেন, ‘গত মৌসুম থেকেই আমরা রিয়াল মাদ্রিদের সঙ্গে আলাপ-আলোচনা করছি। প্রায় সবকিছুই ঠিকঠাক। এখন আমরা বেতন নিয়ে আলোচনা করছি। আমি মনে করি আগামী সপ্তাহের শুরুর দিকেই চুক্তি সম্পন্ন হবে।’ গত মৌসুমটা দুর্দান্ত কেটেছে রিয়াল মাদ্রিদের। স্প্যানিশ লা লিগায় শিরোপা জিততে ব্যর্থ হলেও এক দশক পর উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জিতে তারা। আর এর পেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পাশাপাশি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন গ্যারেথ বেলও। রেকর্ড পারিশ্রমিকের বিনিময়ে সে বছরই ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পার থেকে গ্যারেথ বেলকে কিনে আনে রিয়াল মাদ্রিদ। কিন্তু গ্যারেথ বেলকেও কিনেও থেমে থাকেনি রিয়াল। ব্রাজিল বিশ্বকাপে চমকপ্রদ পারফর্মেন্স উপহার দেন জেমস রড্রিগুয়েজ। তার অসাধারণ পারফর্মেন্সের সৌজন্যেই বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছিল কলম্বিয়া। আর সেই রড্রিগুয়েজকেও কিনে নিতে দেরি করেননি রিয়ালের অভিজ্ঞ কোচ কার্লো আনচেলত্তি। একদিন আগেই রিয়াল মাদ্রিদ নরওয়ের বিস্ময় ফুটবলার মার্টিন ওডেগার্ডকে কিনে রিয়াল।

প্রকাশিত : ২৪ জানুয়ারী ২০১৫

২৪/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: