কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পার্টনারশিপ সামিটে যোগ দিচ্ছেন বাণিজ্যমন্ত্রী

প্রকাশিত : ১৬ জানুয়ারী ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ পার্টনারশিপ সামিটে যোগ দিতে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ভারতের রাজস্থানের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন। ভারত সরকারের আমন্ত্রণে তিনি এ সামিটে যোগদান করেন। দক্ষিণ এশিয়ার অর্থনৈতিক উন্নয়নের সমস্যা ও সম্ভাবনা বিষয়ে আজ শুক্রবার তিনি একটি প্রবন্ধ উপস্থাপন করবেন। এ সফরে তিনি রাজস্থানের মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন। তিন দিনব্যাপী এ সামিট শেষ হবে আগামীকাল শনিবার। সামিটের এ বছরের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘পার্টনারশিপ ফর শেয়ার্ড নিউ রিয়েলিটিজ’।

দক্ষিণ এশিয়ার অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠছে বলে মনে করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেন, সরকারের উদার নীতির কারণে বিনিয়োগ দ্বিপাক্ষিক বাণিজ্যে সম্প্রসারণে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। ভারতের সঙ্গে বাংলাদেশের বড় অঙ্কের বাণিজ্য রয়েছে। দেশটির সঙ্গে বাণিজ্য ঘাটতি অনুকূলে নয়। তবে এই ঘাটতি যাতে কমে আসে সেজন্য ভারতে রফতানি বাড়ানোর কৌশল নেয়া হয়েছে। ভারতে অনুষ্ঠিতব্য পার্টনারশিপ সামিটে যোগ দেয়ার আগে তিনি এসব কথা বলেন।

জানা গেছে, এবারে সামিটে পৃথিবীর বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান, সরকারপ্রধান, বাণিজ্যমন্ত্রী ও ব্যবসায়ী নেতৃবৃন্দসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি অংশগ্রহণ করবেন। বাণিজ্যমন্ত্রী সামিটে অংশগ্রহণ করে দক্ষিণ এশিয়ার উন্নয়নের সমস্যা সম্ভাবনা তুলে ধরবেন।

সামিটে বাণিজ্য ও বিনিয়োগ সংক্রান্ত বিভিন্ন বিষয়ে পারস্পরিক মতবিনিময়ের সুযোগ সৃষ্টি হবে, যা দেশের বাণিজ্যের প্রসার তথা অর্থনৈতিক উন্নয়ন সংক্রান্তনীতি নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। মন্ত্রী বাংলাদেশ-ভারত বাণিজ্য সম্প্রসারণ ও অন্যান্য দ্বিপাক্ষিক বিষয়ে মতবিনিময় করবেন।

প্রকাশিত : ১৬ জানুয়ারী ২০১৫

১৬/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: