মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

এশিয়ান কাপ ফুটবলের পর্দা উঠছে আজ

প্রকাশিত : ৯ জানুয়ারী ২০১৫
এশিয়ান কাপ ফুটবলের পর্দা উঠছে আজ

স্পোর্টস রিপোর্টার ॥ এএফসি এশিয়ান কাপ ফুটবলের পর্দা উঠছে আজ শুক্রবার। এশিয়ান শ্রেষ্ঠত্বের এই যজ্ঞের এবারের আসর ১৬তম। স্বাগতিক দেশ অস্ট্রেলিয়া। এএফসি সদস্য রাষ্ট্রগুলো ৯ থেকে ৩১ জানুয়ারি এই আসরে প্রতিদ্বন্দ্বিতা করবে। টুর্নামেন্টের ইতিহাসে এই প্রথমবারের মতো এশিয়া মহাদেশের বাইরে অনুষ্ঠিত হচ্ছে। এবারের আসরের বিজয়ী দল ২০১৭ সালে রাশিয়ায় অনুষ্ঠিত ফিফা কনফেডারেশন্স কাপে খেলার সুযোগ পাবে। আসর উপলক্ষে অস্ট্রেলিয়ান অধিনায়ক লুকাস নেইলকে শুভেচ্ছা দূত করা হয়েছে। আসরের বর্তমান শিরোপাধারী জাপান।

এবারের ১৬তম আসরে চারটি গ্রুপে ১৬ দল প্রতিদ্বন্দ্বিতা করছে। আজ ‘এ’ গ্রুপে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক অস্ট্রেলিয়া ও কুয়েত। এই গ্রুপের অপর দুটি দেশ হচ্ছে দক্ষিণ কোরিয়া ও ওমান। ‘বি’ গ্রুপের দলগুলো হলো উজবেকিস্থান, সৌদি আরব, চীন ও উত্তর কোরিয়া। ‘সি’ গ্রুপে আছে ইরান, সংযুক্ত আরব আমিরাত, কাতার ও বাহরাইন। ‘ডি’ গ্রুপে প্রতিদ্বন্দ্বিতা করছে বর্তমান চ্যাম্পিয়ন জাপান, জর্দান, ইরাক ও ফিলিস্তিন।

অস্ট্রেলিয়ার পাঁচ শহরের পাঁচটি ভেন্যুতে অনুষ্ঠিত হবে এবারের এশিয়ান শ্রেষ্ঠত্বের আসর। ২০১১ সালে সর্বশেষ আসরে অস্ট্রেলিয়াকে অতিরিক্ত সময়ে ১-০ গোলে হারিয়ে শিরোপা জয় করেছিল জাপান। যা জাপানের চতুর্থ এশিয়া কাপ জয়। এবার তাই ঘরের মাঠে চ্যাম্পিয়ন হওয়ার জন্য মুখিয়ে আছে অস্ট্রেলিয়া। দলটির অধিনায়ক লুকাস নেইল বলেন, আমরা চ্যাম্পিয়ন হওয়ার জন্যই খেলব। তবে আপতত গ্রুপ পর্ব নিয়ে ভাবছি। ধাপে ধাপে এগিয়ে যেতে চাই আমরা।

এশিয়ান কাপের এবারের আসরের দলগুলোর শক্তিমত্তার ফারাক খুব একটা নেই। প্রতিটি দলই তাই চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে মিশন শুরু করছে। জাপান শ্রেষ্ঠত্ব ধরে রাখতে আশাবাদী। গতবারের তৃতীয় হওয়া দক্ষিণ কোরিয়া ও সেমিফাইনালিস্ট উজবেকিস্তানের লক্ষ্যও অভিন্ন। ইরানও শ্রেষ্ঠত্বের মুকুট পড়ার প্রত্যয় ব্যক্ত করেছে। এমনকি যুদ্ধবিধ্বস্ত ইরাক ও ফিলিস্তিনও শিরোপা ছাড়া কিছুই ভাবছে না।

২০০৭ সালের আসরে চ্যাম্পিয়ন হয়ে সবাইকে চমকে দিয়েছিল ইরাক। বর্তমানে ফিফা র‌্যাঙ্কিংয়ের ১০৩ নম্বরে থাকা দলটি এবারও সর্বোচ্চ সাফল্যের স্বপ্ন বুনছে। ব্রিসবনে সোমার জর্দাদের বিরুদ্ধে ম্যাচ দিয়ে শ্রেষ্ঠত্ব পুনরুদ্ধারের মিশন শুরু কবে ইরাক। অবশ্য নিজেদের সর্বশেষ প্রস্তুতি ম্যাচে গত সপ্তাহে ইরানের কাছে ১-০ গোলে হার মানে ইরাক।

প্রকাশিত : ৯ জানুয়ারী ২০১৫

০৯/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: