আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

উ. কোরিয়ার ওপর নতুন মার্কিন নিষেধাজ্ঞা

প্রকাশিত : ৪ জানুয়ারী ২০১৫
  • সাইবার হামলার জের

চলচ্চিত্র নির্মাতা প্রতিষ্ঠান সনি পিকচার্স এন্টারটেনমেন্টে সাইবার হামলার জের ধরে উত্তর কোরিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা শুক্রবার এক নির্বাহী আদেশে এ নিষেধাজ্ঞা আরোপ করেন। খবর বিবিসির

উত্তর কোরিয়ার সামরিক গোয়েন্দা সংস্থাসহ তিনটি প্রতিষ্ঠান এবং অস্ত্র ব্যবসা সংশ্লিষ্ট কয়েকজনসহ ১০ জন সরকারী কর্মকর্তার ওপর এ নিষেধাজ্ঞা জারি করা হয়।

উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচীর ওপর আগে থেকেই যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা রয়েছে। তবে যুক্তরাষ্ট্রের কোন প্রতিষ্ঠানে সাইবার হামলা নিয়ে কোন দেশের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘটনা সম্ভবত এটাই প্রথম।

যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপ নিয়ে বিশেষজ্ঞদের ধারণা, ইরান ও রাশিয়ার ওপর চাপ প্রয়োগে অর্থনৈতিক নিষেধাজ্ঞা কার্যকর ফল বয়ে আনলেও উত্তর কোরিয়ার ক্ষেত্রে তা হবে না। ৫০ বছরেরও বেশি সময় ধরে বৈরী এ রাষ্ট্রটির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা থাকায় এমনটি মনে করছেন তারা। ‘বিষয়টি এমন নয় যে, তারা পশ্চিম ইউরোপ বা যুক্তরাষ্ট্রে প্রায়ই ভ্রমণ করেন। পশ্চিমা ব্যাংকগুলোতেও তাদের বিলিয়ন বিলিয়ন ডলার নেই,’ বলেছেন ওয়াশিংটনের জনস হপকিনস ইউনিভার্সিটির ইউএস কোরিয়া ইনস্টিটিউটের জোয়েল উইট।

অবৈধ ডাউনলোডকারীরা হুঁশিয়ার

যেসব কানাডীয় ইন্টারনেট ব্যবহারকারী কপিরাইট করা সামগ্রী নেট থেকে ডাউনলোড করে থাকেন তাদের জন্য ২০১৫ সালে খারাপ খবর রয়েছে। ফেডারেল সরকার বছরের প্রথমদিন থেকে ‘কপিরাইট আধুনিকায়ন’ নামে একটি আইন কার্যকর করেছে। এই আইনে কপিরাইট করা বিষয়বস্তু অবৈধভাবে ডাউনলোডের ঘটনাগুলো নজরদারি করার জন্য ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার এবং ওয়েবহোস্টদের নির্দেশ দেয়া হয়েছে। যেন পরে অবৈধ ডাউনলোডকারীদের বিরুদ্ধে মামলা করা যায়। মামলা করার জন্য কপিরাইট হোল্ডাররা ছয় মাস সময় পাবেন। আইনটিতে ব্যক্তিগত ব্যবহারের জন্য ডাউনলোড করলে ৫ হাজার এবং বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহারের জন্য হলে ২০ হাজার ডলার জরিমানার বিধান রাখা হয়েছে। তবে আইনী প্রক্রিয়ায় যথেষ্ট অর্থ খরচ করতে হবে কপিরাইট হোল্ডারদের। তাই বাস্তবে আইনের সুবিধা নিতে তারা কতটুকু উদ্যোগী হবে তা নিয়ে কিছুটা সংশয় রয়ে গেছে। -সিটিভি অনলাইন

প্রকাশিত : ৪ জানুয়ারী ২০১৫

০৪/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: