মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

জিম্বাবুইয়ের কোচ হোয়াটমোর

প্রকাশিত : ২৯ ডিসেম্বর ২০১৪

স্পোর্টস রিপোর্টার ॥ চিরপ্রতিদ্বন্দ্বী বাংলাদেশের কাছে ভরাডুবি। তাও আবার টেস্ট এবং ওয়ানডে উভয় সিরিজেই হোয়াইটওয়াশ। বিশ্বকাপের আগে দলের এমন নির্মম পরাজয় মানতে পারেনি জিম্বাবুইয়ে ক্রিকেট ইউনিয়ন। কোচ স্টিভেন ম্যাঙ্গোঙ্গোকে বরখাস্ত করার পরই চূড়ান্ত করা হবে পরবর্তী কোচ। সেটাই করল জিম্বাবুইয়ে। এবার আন্তর্জাতিকভাবে অভিজ্ঞ এক কোচকেই দলের দায়িত্বে আসীন করেছে জিম্বাবুইয়ে। অস্ট্রেলিয়ার ডেভ হোয়াটমোর হয়েছেন কোচ। আসন্ন বিশ্বকাপ দিয়েই তিনি নতুন মিশন শুরু করবেন।

এক্সিম ব্যাংক জাতীয়

পুরুষ হ্যান্ডবল শুরু

এক্সিম ব্যাংক ২৪তম জাতীয় পুরুষ হ্যান্ডবল শুরু হয়েছে। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন করেন এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় ক্রীড়া পরিষদের সচিব শিব নাথ রায়। এছাড়া আরও উপস্থিত ছিলেন ফেডারেশনের সহ-সভাপতি ও সাংগঠনিক কমিটির চেয়ারম্যান হাসান উল্লাহ খান রানা।

উদ্বোধনী দিনে খেলায় চাঁপাইনবাবগঞ্জ জেলা ১৮-১৫ গোলে বান্দরবান জেলাকে, বিজিবি ৩৬-৬ গোলে নওগাঁ জেলাকে, রাজশাহী জেলা ২২-১৩ গোলে ময়মনসিংহ জেলাকে বাংলাদেশ পুলিশ ৩৪-৭ গোলে চুয়াডাঙ্গা জেলাকে, গাজীপুর জেলা ২২-১৭ গোলে বাগেরহাট জেলাকে পরাজিত করে।

লঙ্কার ভরাডুবি ও করুণারতেœর প্রতিরোধ

স্পোর্টস রিপোর্টার ॥ ব্রেন্ডন ম্যাককুলামের অবিশ্বাস্য ব্যাটিংয়ে প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের ৪৪১ রানের জবাবে সফরকারী শ্রীলঙ্কা ১৩৮Ñএ গুটিয়ে ফলোঅনে পড়ার পরই ‘বক্সিং ডে’ টেস্টের গতিপথ তৈরি হয়ে যায়। ক্রাইস্টচার্চে দুইদিনেই জয়ের আভা দেখতে পায় স্বাগতিকরা। কিউদের সে স্বপ্ন বাস্তবায়ন প্রলম্বিত করছেন দিমুথ করুণারতেœ। দুরন্ত ব্যাটিংশৈলিতে ক্যারিয়ারসেরা ১৫২ রান তুলে নিয়েছেন লঙ্কান ওপেনার। যার ওপর ভর করে তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে অতিথিদের সংগ্রহ ৫ উইকেটে ২৯৩ রান। ৫৩ রান নিয়ে ব্যাট করছেন ফর্মের তুঙ্গে থাকা অধিনায়ক এ্যাঞ্জেলো ম্যাথুস। ৫ রানে তার সঙ্গী অভিষিক্ত থারিন্ডু কুশল। ইনিংস হার এড়াতে চাই আরও ১০ রান, সেটি হয়ত সম্ভব। তবে প্রাকৃতিক দুর্যোগ বা ব্যতিক্রম কিছু না ঘটলে, দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে শ্রীলঙ্কার পক্ষে হার এড়ানো সত্যি কঠিন!

করুনারতেœর ৩৬৩ বলে ১৫২ রানের চমৎকার ইনিংসটি ১৭ চার দিয়ে সাজানো। এর মধ্য দিয়ে এক রকম লঙ্কান ইতিহাসেই জায়গা করে নিয়েছেন ২৬ বছর বয়সী কলম্বো প্রতিভা। এশিয়া মহাদেশের বাইরে শ্রীলঙ্কার হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসের মালিক এখন তিনিই। সাবেক কিংবদন্তি সনাথ জয়সুরিয়া ও বর্তমান কোচ মারভান আতাপাত্তুর পর তৃতীয় লঙ্কান ওপেনার হিসেবে নিউজিলান্ডে সেঞ্চুরির অনন্য নজির স্থাপন করেছেন বাঁহাতি এই ব্যাটসম্যান। চৌদ্দতম টেস্টে পাওয়া জীবনের প্রথম সেঞ্চুরিকে দেড় শ’তে রূপ দেন করুণারতেœ। ফলোঅনে পড়ে ইনিংস হার এড়ানোর লড়াইÑ সব মিলিয়ে রবিবার তার এই ইনিংসটি শ্রীলঙ্কার জন্য মহামূল্যবান। পাশাপাশি রান এসেছে ম্যাথুসের ব্যাট থেকে। ফর্মের তুঙ্গে থাকা অধিনায়ক ম্যাথুস ১০৮ বলে ৬ চার ও ১ ছক্কায় ব্যাট করছেন ৫৩ রান নিয়ে। চলতি বছর এটি তার অষ্টম হাফ সেঞ্চুরি, ৪৫ টেস্টে ক্যারিয়ারের ৪৪তম। ৩ সেঞ্চুরিতে ১৩০৪ রান নিয়ে সতীর্থ কুমার সাঙ্গাকারার পর ২০১৪ সালের দ্বিতীয় সর্বাধিক রান সংগ্রাহকও ম্যাথুস। পাশাপাশি কাল ওপেনার কুশল সিলভা ৩৩ ও লাহিরু থিরিমান্নে আউট হন ২৫ রান করে। রবিবার বিনা উইকেটে ৮৪ রান নিয়ে দ্বিতীয় ইনিংসের খেলা শুরু করে লঙ্কানরা। এতকিছুর মাঝেও আফসোস মাত্র ২১ রানের জন্য ইতিহাস গড়তে পারেননি সাঙ্গাকারা। বছরজুড়ে রান মেশিনে পরিণত হওয়া বড় তারকা আউট হয়েছেন ৬ ও ১ রান করে! এ নিয়ে চলতি বছর টেস্টে তার মোট রান ১৪৯৩। সব ফরম্যাট মিলিয়ে ২৮১৩। ২৮৩৩ রান করে বছরে সবচেয়ে বেশি সংগ্রহের রেকর্ডটি সাবেক অস্ট্রেলিয়ান রিকি পন্টিংয়ের, ২০০৫ সালে। প্রথম ইনিংসের মতো নিউজিল্যান্ডের হয়ে সফল পেসার ট্রেন্ট বোল্ট কালও নিয়েছেন ৩ উইকেট।

আজ তামিমের ভাগ্য নির্ধারণ

স্পোর্টস রিপোর্টার ॥ দেশের অন্যতম নির্ভরযোগ্য ওপেনার তামিম ইকবাল। আর তাঁকে ঘিরেই বিশ্বকাপ খেলার বিষয়ে শুরু হয়েছে শঙ্কা। দীর্ঘদিন ধরে হাঁটুর ব্যথায় ভোগার পর এমআরআই স্ক্যান করিয়ে দেখা হলে অস্ত্রোপচার ছাড়া গত্যন্তর নেই। তবে সেটা নিশ্চিত হবে আজ। সে কারণে গত শুক্রবারই অস্ট্রেলিয়া গেছেন তামিম। অস্ট্রেলিয়ান শৈল্যবিদ ডেভিড ইয়াং তামিমের হাঁটু পরীক্ষার পর সিদ্ধান্ত নেবেন। পরীক্ষার পর প্রয়োজন হলে আজকেই তামিমের হাঁটুতে অস্ত্রোপচার করানো হবে। অস্ত্রোপচার করানোর হলে মাঠে ফিরতে ফিরতে প্রায় চার সপ্তাহ সময় লাগবে তামিমের। তাই বিশ্বকাপ খেলা শেষ পর্যন্ত সম্ভব হবে কি না সেটা নিয়েও শঙ্কা থাকবে।

দীর্ঘদিন ধরে হাঁটুর ব্যথা থাকলেও সেটা নিয়েই এবার প্রিমিয়ার ক্রিকেট লীগে খেলেছেন তামিম। আর সেটাই আরও ক্ষতির কারণ হয়েছে। এমআরআই স্ক্যান করানোর পর গত সোমবার আসা রিপোর্টে দেখা গেছে তামিমের হাঁটুর মিনিসকাস ছিঁড়ে গেছে। এরপরই দ্রুত তাঁকে অস্ট্রেলিয়া পাঠানো হয় অস্ত্রোপচার করানোর জন্য। অস্ট্রেলিয়ান চিকিৎসক ইয়াং আজ তামিমের হাঁটুর ইনজুরি পরীক্ষা করবেন এবং আজই জানিয়ে দেবেন তামিমের অস্ত্রোপচার লাগবে কিনা। অস্ত্রোপচার লাগলে আজকেই সেটা করানো হতে পারে। অস্ত্রোপচার করানোর পর অন্তত চার সপ্তাহের জন্য মাঠের বাইরে চলে যেতে হবে দেশসেরা এ ওপেনারকে। পুরোপুরি ফিট হতে সময় লাগতে পারে আরও কিছুদিন। সেক্ষেত্রে তামিমের বিশ্বকাপ খেলার স্বপ্ন পড়ে যাবে শঙ্কার মুখে। ওয়ানডে বিশ্বকাপের আগে তামিমের ইনজুরির খবর দুশ্চিন্তায় ফেলে দিয়েছে নির্বাচকদের। কারণ দলের অপরিহার্য সদস্য তিনি। চূড়ান্ত দল ঘোষণার আগে তাই তামিমের সার্বিক পরিস্থিতি জানতে উদগ্রীব হয়ে আছেন নির্বাচকরা। বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের চূড়ান্ত দল ঘোষণার শেষ তারিখ ৭ জানুয়ারি। শেষ তারিখের দু’একদিন আগেই বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) জাতীয় দলের নাম ঘোষণা করতে পারে। তামিমের খেলার সম্ভাবনা কতটুকু ডেভিড ইয়াংয়ের কথার উপরই আজ অনেকটা নিশ্চিত হয়ে যেতে পারে। বাউন্সি উইকেটে তামিমের সামর্থ্য ও বাংলাদেশের এক নাম্বার ওপেনার হওয়ায় ৫০ ভাগ সুস্থ থাকলেও বাঁহাতি ওপেনারকে বিশ্বকাপ দলে রাখা হতে পারে বলে অনেকের ধারণা।

বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী জানিয়েছেন, দলের অন্য খেলোয়াড়রা সুস্থ আছেন। অভিজ্ঞ বাঁ-হাতি স্পিনার আবদুর রাজ্জাক হ্যামস্ট্রিং ইনজুরি থেকে সুস্থ হয়েছেন আগেই। তারপর কয়েকদিন আগে তার দুটি কিডনি পরীক্ষা করানো হয়েছে এবং পরীক্ষার ফল ভাল এসেছে। পেসার শফিউল ইসলামের চোট ছিল ঊরুতে। জিম্বাবুইয়ের বিপক্ষে সিরিজেও ইনজুরিতে পড়েন তিনি। ইনজুরির কারণে চতুর্থ ওয়ানডে থেকে বাদ পড়েছিলেন এই ডানহাতি পেসার। তবে এখন তিনি সুস্থ। পরের ম্যাচেই আবার বোলিং করেছেন তিনি। জুলাইয়ে হাঁটুর ইনজুরিতে পড়েন তাসকিন আহমেদ। অস্ট্রেলীয় চিকিৎসকের শরণাপন্নও হতে হয় তাঁকে। ইনজুরিতে ছিলেন আল-আমিন হোসেন, রবিউল ইসলাম এবং আবুল হাসান রাজু। তবে বিশ্বকাপের প্রাথমিক দল ঘোষণার আগেই সবাই সুস্থ হয়ে উঠেছেন।

প্রকাশিত : ২৯ ডিসেম্বর ২০১৪

২৯/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: