মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ছায়ানটে শুদ্ধসঙ্গীত উৎসব আজ উদ্বোধন

প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৪
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ শুদ্ধসঙ্গীতের সঙ্গে সাধারণ শ্রোতার সংযোগ সাধন এবং সম্পর্কটি নিবিড় করার লক্ষ্য নিয়ে আবারও শুরু হচ্ছে উৎসব। গত কয়েক বছরের ধারাবাহিকতায় উৎসবের আয়োজন করেছে ছায়ানট। প্রতিবারের মতো দুই দিনব্যাপী উৎসব শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার থেকে।

বুধবার ছায়ানট সংস্কৃতি ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন ছায়ানটের সাধারণ সম্পাদক খায়রুল আনাম শাকিল, রেজোয়ান আলী লাবলু ও অসিত দে।

আয়োজকরা জানান, সন্ধ্যায় ‘ছায়ানটের শুদ্ধসঙ্গীত উৎসব’ উদ্বোধন করবেন সঙ্গীতগুণী আজাদ রহমান। উদ্বোধনী দিন উৎসব চলবে রাত সাড়ে ১০টা পর্যন্ত। প্রথম অধিবেশনে কণ্ঠসঙ্গীত পরিবেশন করবেন সতীন্দ্রনাথ হালদার, বিজন মিস্ত্রী ও প্রিয়াংকা গোপ। পরিবেশন করবেন ছায়ানটের শিল্পীদের পরিবেশনায় থাকবে বৃন্দ কণ্ঠসঙ্গীত। যন্ত্রসঙ্গীত পর্বে কলকাতার অম্লান হালদার বাজিয়ে শোনাবেন বেহালা। সেতার বাজাবেন এবাদুল হক সৈকত। শুক্রবার সকাল ৯টা থেকে শুরু হবে দ্বিতীয় অধিবেশন। এ অধিবেশনে কণ্ঠসঙ্গীত পরিবেশন করবেন সুমন চৌধুরী, আমিন আখতার সাদমানী ও সুপ্রিয়া দাস। গাইবেন ছায়ানটের শিল্পীরাও। মর্তুজা কবীর মুরাদ শোনাবেন বাঁশি। অধিবেশন চলবে দুপুর ১টা পর্যন্ত। সংবাদ সম্মেলনে জানানো হয়, তৃতীয় অধিবেশন সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হয়ে চলবে সারা রাত। এ অধিবেশনে কণ্ঠসঙ্গীত পরিবেশন করবেন খায়রুল আনাম শাকিল, ভারতের শিল্পী সুধীর হরিভাও পোটে, রেজোয়ান আলী, অসিত কুমার দে, জগদানন্দ রায়, মাহমুদুল হাসান, সঞ্জীবন স্যানাল ও সুষ্মিতা দেবনাথ শুচি। যন্ত্রসঙ্গীত পর্বে সরোদ বাজিয়ে শোনাবেন ভারতের শিল্পী বিশ্বজিৎ রায় চৌধুরী, সেতার বাজাবেন ময়মনসিংহের নিশিত দে। বৃন্দ তালবাদ্য পরিবেশন করবেন এনামুল হক ওমর, গৌতম সরকার, জাকির হোসেন ও বিশ্বজিৎ নট্ট। ছায়ানটের শিল্পীদের বৃন্দ কণ্ঠসঙ্গীতের মধ্য দিয়ে উৎসব শেষ হবে সংবাদ সম্মেলনে জানানো হয়।

কাতারে সেরাকণ্ঠ ২০১৪ ॥ বেসরকারী টেলিভিশন চ্যানেল আইয়ের রিয়েলিটি শো ‘সেরাকণ্ঠ’র গ্রান্ড ফিনালে আগামী ২ জানুয়ারি কাতারে অনুুষ্ঠিত হবে। দোহা আল-আরাবী ফুটবল স্টেডিয়ামে ঘোষণা করা হবে এবারের ‘ফিজ আপ চ্যানেল আই সেরাকণ্ঠ ২০১৪’-এর বিজয়ীদের নাম। বুধবার চ্যানেল আই ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এতে চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, স্পন্সর প্রতিষ্ঠানের কর্মকর্তা হারুন অর রশীদ প্রমুখ উপস্থিত ছিলেন।

আয়োজকরা জানান, গ্র্যান্ড ফিনালেতে যোগ দিতে ১ জানুয়ারি সঙ্গীত, নৃত্য ও চলচ্চিত্র অঙ্গনের ১৪০ জনের একটি দল দোহার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। চূড়ান্ত প্রতিযোগিতায় লড়বে সেরা ৭ প্রতিযোগী। তঁাঁদের সঙ্গে নিয়ে গাইবেন দেশের খ্যাতিমান সঙ্গীত শিল্পীরা। জাঁকজমপূর্ণ অনুষ্ঠানে থাকবে আরও অনেক আয়োজন।

শিল্পকলা একাডেমিতে বিজয় উৎসব ॥ শিল্পকলা একাডেমিতে চলছে বিজয় উৎসব। পরীক্ষণ থিয়েটার হলে বুধবার জেলা শিল্পকলা একাডেমি মানিকগঞ্জ মঞ্চস্থ করে নাটক ‘বালিকা স্বর্ণপশম ও একটি ভেড়ার গল্প।’ রচনা ও নির্দেশনা দেন আনন জামান। একই সঙ্গে সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে অনুষ্ঠিত হচ্ছে চলচ্চিত্র প্রদর্শনী। এদিন দেখানো হয় মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘গেরিলা’ ও ‘এ স্ট্যাট ইজ বর্ন।’

মুন্সীগঞ্জে ‘পদ্মার জীবন’ মঞ্চস্থ ॥ স্টাফ রিপোর্টার মুন্সীগঞ্জ থেকে জানান, মুন্সীগঞ্জের কেন্দ্রীয় শহীদ মিনারে নাটক ‘পদ্মার জীবন’ মঞ্চস্থ হয়েছে। এতে মুক্তিযুদ্ধ, নদী তীরের মানুষের সংগ্রামী জীবন, নদী ভাঙ্গন, লাঠিয়ালদের দৌরাত্ম্য ফুটে উঠে। নাট্যকার জাহাঙ্গীর আলম ঢালীর রচনা-নির্দেশনায় এ নাটকে স্থানীয় শিল্পীরা অভিনয় করেন। মঙ্গলবার রাতে জেলা শিল্পকলা একাডেমির এই নাটক দর্শক হৃদয় জয় করে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এ্যাডভোকেট মৃনাল কান্তি দাস এমপি। জেলা প্রশাসক মোঃ সাইফুল হাসান বাদলের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন সরকারী হরগঙ্গা কলেজের অধ্যক্ষ এস এম ওয়াহিদুজ্জামান ও প্রাক্তন অধ্যক্ষ সুখেন চন্দ্র ব্যানার্জী, সাবেক পৌর মেয়র এ্যাডভোকেট মুজিবুর রহমান, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোঃ জামাল হোসেন, সদর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার এমএ কাদের মোল্লা, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মতিউল ইসলাম হিরু ও মুন্সীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মীর নাসিরউদ্দিন উজ্জ্বল। জেলা শিল্পকলা একাডেমি, উপজেলা শিল্পকলা একাডেমি ও শিশু একাডেমি শিল্পীরা সঙ্গীত ও নৃত্য পরিবেশন করে।

প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৪

১৮/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: