মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

বিএনপিকে সহিংসতা পরিহারের আহ্বান কানাডার

প্রকাশিত : ১৩ ডিসেম্বর ২০১৪

স্টাফ রিপোর্টার ॥ বিএনপিকে হরতাল-অবরোধসহ সকল ধরনের সহিংসতার পথ পরিহার করে জনবান্ধব রাজনীতির আহ্বান জানিয়েছে কানাডা। সাধারণ মানুষের জানমালের ক্ষতি হয়, এমন ধরনের কোন কর্মসূচী থেকে বিএনপিকে বিরত থাকারও আহ্বান জানিয়েছে দেশটি। বিএনপিকে এমন পরামর্শ দেয়ার বিষয়টি পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীকে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত কানাডার বিদায়ী হাইকমিশনার হিদার ক্রুডেন। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ঢাকায় নিযুক্ত কানাডার হাইকমিশনার হিদার ক্রুডেন সম্প্রতি পাকিস্তানে হাইকমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন। তিনি আগামী জানুয়ারি থেকে পাকিস্তানে কানাডার হাইমিশনার হিসেবে দায়িত্ব পালন করবেন। ঢাকা থেকে বিদায় নেয়ার আগে তিনি সোমবার বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাত করেন। ওই সাক্ষাতে তিনি খালেদা জিয়াকে পরামর্শ দেন, হরতাল বা সহিংসতা দেশ ও মানুষ কারও জন্যই ভাল ফল আনে না। এ পথ পরিহার করুন। জনগণের জন্য নিয়মতান্ত্রিক আন্দোলন করুন। বিএনপি চেয়ারপার্সনের সঙ্গে সাক্ষাতের একদিন পর বুধবার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বিদায়ী সাক্ষাত করেন হিদার ক্রুডেন। এ সময় তিনি খালেদা জিয়াকে এমন বার্তা দেয়ার বিষয়টি পররাষ্ট্রমন্ত্রীকে অবহিত করেন। এর প্রেক্ষিতে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, হরতাল সহিংসতা দেশের অর্থনীতিকে পঙ্গু করে দেয়। সাধারণ মানুষের জীবন বিপন্ন হয়ে পড়ে। পররাষ্ট্রমন্ত্রীর এমন বক্তব্যের প্রেক্ষিতে কানাডার হাইকমিশনার একমত পোষণ করেন।

কানাডার হাইকমিশনার হিদার ক্রুডেনের সঙ্গে আলাপকালে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বিএনপি চেয়ারপার্সনের কথা উল্লেখ করে বলেন, সাবেক এই বিরোধীদলীয় নেতা দেশের মানুষ না খেয়ে আছে বলে সব সময় অভিযোগ করেন। কিন্তু তিনি এমন খবর কোথায় পান। বাংলাদেশের কোন অংশেই মানুষ না খেয়ে থাকে না। এমন অবস্থা এদেশে এখন আর নেই। এদিকে বুধবার বিশ দলীয় জোটের অন্যতম শরিক জামায়াতে ইসলামীর সঙ্গ ছাড়তে ফের বিএনপির প্রতি আহ্বান জানায় ইউরোপীয় পার্লামেন্ট।

গত ১৬ জানুয়ারি বিএনপিকে জামায়াতে ইসলামীকে পরিত্যাগ করতে হবে এমন একটি প্রস্তাব ইউরোপীয় পার্লামেন্ট পাস করা হয়। সেখানে জামায়াতে ইসলামীর পাশাপাশি হেফাজতে ইসলাম থেকেও দূরত্ব বজায় রাখতে বিএনপির প্রতি আহ্বান জানায় তারা। হিদার ক্রুডেন যেদিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করেন, সেদিনই ঢাকায় এক সংবাদ সম্মেলনে সে আহ্বানই পুনর্ব্যক্ত করেন ইইউ পার্লামেন্ট সদস্য জ্যা ল্যামবার্ট। এছাড়া তিনি রাজনৈতিক দলগুলোকে আগামী নির্বাচন অনুষ্ঠান নিয়ে একটি সমাধানে আসারও প্রস্তাব দেন।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কানাডার হাইকমিশনারের বৈঠকে কানাডায় অবস্থানরত বঙ্গবন্ধুর খুনী মেজর (অব) নূর চৌধুরীকে বাংলাদেশে ফেরত পাঠানো ও বিচারের আওতায় আনার ব্যাপারেও কানাডা সরকারের সহায়তা কামনা করেছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল মাহমুদ আলী। সাক্ষাতকালে পররাষ্ট্রমন্ত্রী ও কানাডিয়ান হাইকমিশনারের মধ্যে জাতীয়, আঞ্চলিক, উপআঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয়াদি নিয়েও আলোচনা হয়।

এর আগে বাংলাদেশের রাজনীতি নিয়ে হিদার ক্রুডেনসহ ইউরোপীয় কূটনীতিকদের অধিকাংশই অসন্তোষ প্রকাশ করে আসছিলেন। ৫ জানুয়ারির নির্বাচন নিয়েও নানা প্রশ্নও তুলেছিলেন তারা। কিন্তু হিদার ক্রুডেনের এমন বক্তব্য স্পষ্টতই ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রতি ইউরোপীয়দের সমর্থনের আভাস দেয়। একই সঙ্গে এটা বিএনপির নেতৃত্বাধীনে জোট, যারা সময়ের আগেই দ্রুত নির্বাচনের দাবিতে আন্দোলন করে আসছে, তাদের জন্য দুঃসংবাদও বটে।

প্রকাশিত : ১৩ ডিসেম্বর ২০১৪

১৩/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: