আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

চাঁপাইয়ের দুই রাজাকার মাহিদুর ও চুটুর বিরুদ্ধে বিচার শুরুর নির্দেশ

প্রকাশিত : ১২ ডিসেম্বর ২০১৪
  • যুদ্ধাপরাধী বিচার

স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মু্িক্তযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে চাঁপাইনবাবগঞ্জের দ্ইু রাজাকার মাহিদুর রহমান ও আফসার হোসেন চুটুর বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল। একই সঙ্গে অভিযুক্তদের বিরুদ্ধে সূচনা বক্তব্যের জন্য ১২ জানুয়ারি দিন ধার্য করেছেন। ওই দিন প্রসিকিউশন পক্ষের সাক্ষ্যগ্রহণ অনুষ্ঠিত হবে। মানবতাবিরোধী অপরাধের আরেক মামলায় নেত্রকোনার আতাউর রহমান ননি ও ওবায়দুল হক তাহেরের বিরুদ্ধে অভিযোগ আমলে নিয়েছেন ট্রাইব্যুনাল। একইসঙ্গে ৭ জানুয়ারি অভিযুক্তদের বিরুদ্ধে অভিযোগ গঠনের বিষয়ে শুনানির জন্য দিন ধার্য করা হয়েছে। অন্যদিকে কিশোরগঞ্জের রাজাকার কমান্ডার মোঃ হাসান আলী ও বিরুদ্ধে প্রসিকিউশনের তৃতীয় সাক্ষী সুনীল চন্দ্র জবানবন্দীতে বলেছেন, হাসানের নির্দেশে রাজাকাররা আমার বাবা অক্রুর পাল ও কাকা শরৎ পালকে গুলি করে হত্যা করে। মামলার পরবর্তী দিন ২১ জানুয়ারি নির্ধারণ করা হয়েছে। বৃহস্পতিবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল -১ ও ২ এ আদেশগুলো প্রদান করেছেন। চাঁপাইনবাবগঞ্জের মাহিদুর রহমান ও আফসার হোসেন চুটুর বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন ট্রাইব্যুনাল। অভিযুক্তদের বিরুদ্ধে সূচনা বক্তব্যের জন্য ১২ জানুয়ারি দিন ধার্য করেছেন। চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল -২-এ আদেশ দিয়েছেন। ট্রাইব্যুনালে অন্য দু সদস্য ছিলেন বিচারপতি মোঃ মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি মোঃ শাহিনুর ইসলাম।

অভিযুক্ত মাহিদুর রহমান ও আফসার হোসেন চুটুর বিরুদ্ধে গত ১৬ নবেম্বর অনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) দাখিল করেছে প্রসিকিউশন। এরপর গত ২৪ নবেম্বর তাদের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ আমলে নেন ট্রাইব্যুনাল। গত ২৭ অক্টোবর তাদের বিরুদ্ধে চূড়ান্ত তদন্ত প্রতিবেদন প্রকাশ করেন ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

ননি- তাহের ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত নেত্রকোনার আতাউর রহমান ননি ও ওবায়দুল হক তাহেরের বিরুদ্ধে অভিযোগ আমলে নিয়েছেন ট্রাইব্যুনাল। একইসঙ্গে ৭ জানুয়ারি অভিযুক্তদের বিরুদ্ধে অভিযোগ গঠনের বিষয়ে শুনানির জন্য দিন নির্ধারণ করেন ট্রাইব্যুনাল। চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল -১ বৃহস্পতিবার এ আদেশ প্রদান করেছেন। ট্রাইব্যুনালে অন্য দুসদস্য ছিলেন বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি আনোয়ারুল হক।

হাসান আলী ॥ একাত্তরের মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিযুক্ত ব্রাহ্মণবাড়িয়ার পলাতক আসামি সৈয়দ মোঃ হাসান আলী ওরফে হাছেন আলীর বিরুদ্ধে প্রসিকিউশনের তৃতীয় সাক্ষী কিশোরগঞ্জ জেলার সুনীল চন্দ্র পাল (বয়স আনুমানিক ৬০/৬২) জবানবন্দী প্রদান করেছেন। জবানবন্দীতে তিনি বলেছেন, হাসানের নির্দেশে রাজাকাররা আমার বাবা অক্রুর পাল ও কাকা শরৎ পালকে গুলি করে হত্যা করে। মামলার পরবর্তী দিন ২১ জানুয়ারি নির্ধারণ করা হয়েছে। চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল -১-এ আদেশ প্রদান করেছেন।

প্রকাশিত : ১২ ডিসেম্বর ২০১৪

১২/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: