মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিটিসিএলের সাবেক এমডির দণ্ড স্থগিত

প্রকাশিত : ১০ ডিসেম্বর ২০১৪

স্টাফ রিপোর্টার ॥ আদালত অবমাননার অভিযোগে বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানী লিমিটেডের (বিটিসিএল) সাবেক ব্যবস্থাপনা পরিচালক এসওএম কলিমুল্লাহকে হাইকোর্টের দেয়া চার মাসের কারাদ- এবং এক লাখ টাকা জরিমানার রায় স্থগিত করেছেন সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। একইসঙ্গে তাকে ৮ সপ্তাহের জামিনও দিয়েছেন আদালত। মঙ্গলবার আপীল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এ আদেশ দেন।

অন্যদিকে, আদালত অবমাননার অভিযোগে কৃষি সচিব ড. এসএম নাজমুল ইসলাম ও কৃষি তথ্য সেবা বিভাগের পরিচালক সাইয়েদ খোরশেদ জাফরকে তলব করেছেন হাইকোর্ট। এছাড়া তিন মাসের মধ্যে ভিকারুননিসা নূন স্কুল এ্যান্ড কলেজের পরিচালনা পরিষদের নির্বাচন অনুষ্ঠানের নির্দেশ দিয়েছেন হাইকোর্টের ভিন্ন একটি বেঞ্চ।

অক্সিনেল সার্ভিসেস প্রাইভেট লিমিটেড কোম্পানীর করা একটি আদালত অবমাননার মামলায় গত ৪ ডিসেম্বর হাইকোর্ট কলিমুল্লাহকে এ দ- দিয়েছিলেন। এ সময় কলিমুল্লাহ আদালতে উপস্থিত ছিলেন। সেখান থেকে তাকে কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। এরপর কারাগারে থাকা অবস্থায় হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা পৃথক আবেদনে মঙ্গলবার সুপ্রীমকোর্টের চেম্বার আদালতে শুনানির পর এ আদেশ আসে। আদালতে কলিমুল্লাহর পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মাহমুদুল ইসলাম ও ব্যারিস্টার শফিক আহমেদ। বিটিসিএলের পক্ষে ছিলেন ব্যারিস্টার অনিক-আর হক।

কৃষি সচিবসহ দুই জনকে তলব ॥ আদালত অবমাননার অভিযোগে কৃষি সচিব ড. এসএম নাজমুল ইসলাম ও কৃষি তথ্য সেবা বিভাগের পরিচালক সাইয়েদ খোরশেদ জাফরকে তলব করেছেন হাইকোর্ট। আগামী ১১ জানুয়ারি তাদেরকে সশরীরে আদালতে হাজির হয়ে অভিযোগের বিষয়টি ব্যখ্যা দিতে বলা হয়েছে। মঙ্গলবার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মোঃ ইজারুল হক আকন্দ সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালত আবমাননার অভিযোগের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মোঃ কামারুজ্জামান। রাষ্ট্র্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল আমাতুল করিম। পরে কামারুজ্জামান সাংবাদিকদের জানান, এক কৃষি তথ্য কর্মকর্তার বেতনÑভাতা পরিশোধের বিষয়ে আদালতের আদেশ অমান্য করায় কৃষি সচিবসহ দুইজনকে তলব করা হয়েছে। তাদেরকে ১১ জানুয়ারি হাইকোর্টে হাজির হয়ে অভিযোগের বিষয়টি ব্যাখা দিতে হবে।

ভিকারুননিসার ম্যানেজিং কমিটির নির্বাচনের নির্দেশ ॥ তিন মাসের মধ্যে ভিকারুননিসা নূন স্কুল এ্যান্ড কলেজের পরিচালনা পরিষদের নির্বাচন অনুষ্ঠানের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মোঃ সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

এই আদেশ বাস্তবায়ন করে বিবাদীদের আগামী ১১ মার্চের মধ্যে আদালতে প্রতিবেদন দিতে বলা হয়েছে। আদেশের পাশাপশি রুলও জারি করেছেন আদালত। রুলে বর্তমানে দায়িত্বে থাকা ভিকারুননিসা নূন স্কুল এ্যান্ড কলেজের পরিচালনা পরিষদের এ্যাডহক কমিটি কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

চার সপ্তাহের মধ্যে শিক্ষা সচিব, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও কলেজ পরিদর্শক, ঢাকা জেলা প্রশাসক, ভিকারুননিসা নূন স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ এবং এ্যাডহক কমিটির চেয়ারম্যানকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত ৭ ডিসেম্বর সুপ্রীমকোর্টের এক আইনজীবী এই রিট আবেদনটি দায়ের করেন। আবেদনকারী আইনজীবী নিজেই আদালতে শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ রায়।

সর্বশেষ গত ২৭ নবেম্বর ঢাকা বোর্ডে কলেজ পরিদর্শক মোঃ আশফাকুস সালেহীনের স্বাক্ষরে স্থানীয় সাংসদ রাশেদ খান মেননকে সভাপতি করে চার সদস্যের পরিচালনা পরিষদ গঠন করা হয়। প্রতিষ্ঠানটি সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে এবং নিয়মিত পরিচালনা পরিষদ গঠনের লক্ষ্যে এই কমিটির অনুমোদন দেয়া হয় বলে বোর্ডের চিঠিতে উল্লেখ করা হয়।

প্রকাশিত : ১০ ডিসেম্বর ২০১৪

১০/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: