মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

হিউজেস স্মরণে শুরু এ্যাডিলেড টেস্ট

প্রকাশিত : ৯ ডিসেম্বর ২০১৪

স্পোর্টস রিপোর্টার ॥ অবশেষে ক্রিকেট ফিরছে মাঠের খেলায়। অকালপ্রয়াত ফিলিপ হিউজেসকে স্মরণ করে এ্যাডিলেডে প্রথম টেস্ট দিয়ে আজ থেকে শুরু হচ্ছে অস্ট্রেলিয়া-ভারত চার ম্যাচ সিরিজের ‘উত্তেজনাপূর্ণ’ লড়াই। গত কয়েক দিন ক্রিকেট আর ক্রিকেটে ছিল না, অস্ট্রেলিয়া জুড়ে কেবলই শোকের ছায়া। মাথায় বলের আঘাতে মাত্র ২৫ বছর বয়সে পৃথিবী থেকে বিদায় নেন হিউজেস। বিশ্ব ক্রিকেটের জন্য এ এক বাষ্পরুদ্ধ সময়। ‘যা কিছুই ঘটুক, জীবন থেমে থাকে না’Ñ সৃষ্টির চিরায়ত নিয়ম মেনে মাঠে ফিরল আভিজাত্যের ক্রিকেট। তার মানে, এক লহমায় হিউজেসকে ভুলতে বসা নয়। এ্যাডিলেড থাকবেন হিউজেসও, ইতোমধ্যে জার্সিতে লেখা হয়েছে ‘অস্ট্রেলিয়া ভার্সেস ইন্ডিয়া-৪০৮।’ এই ক্যাপটি পরেই দেশের পক্ষে টেস্ট অভিষেক হয়েছিল হিউজেসের। তাই মাইকেল ক্লার্কদের জার্সিতে থাকছে সেটি ‘৪০৮’ নম্বর। খেলা শুরুর আগে আজ (বাংলাদেশ সময় সকাল ছয়টায়) মাঠে অঙ্কিত ‘৪০৮’ নম্বরের সামনে দাঁড়িয়ে নীরবতা পালন করবেন দু’দলের ক্রিকেটাররা। এ্যাডিলেড ওভালের জায়ান্ট স্ক্রিনে চলবে কিংবদন্তি ধারাভাষ্যকার রিচি বেনোর ভিডিও শ্রদ্ধার্ঘ। উপস্থিত সবাই এর পর ‘৬৩ সেকেন্ট’ দাঁড়িয়ে সম্মান জানানো হবে হিউজেসের অপরাজিত স্কোরকে। ২৫ নবেম্বর শেফিল্ড শিল্ডের মর্মান্তিক সেই ম্যাচে মৃত্যুকে আলিঙ্গন করার আগে এই রানেই অপরাজিত ছিলেন হিউজেস। আকর্ষণীয় এ সিরিজে আলোচনা ছিল দু’দলের অধিনায়ক নিয়ে। ফিটনেস পরখ করতে মাইকেল ক্লাকের জন্য শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করে স্বাগতিকরা। শেষ পর্যন্ত আজ মাঠে নামছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক। তেরো সদস্যের চূড়ান্ত দলে রাখা হয়েছে তাকে। কদিন আগেই আরব আমিরাতে পাকিস্তানের কাছে টেস্টে হোয়াইটওয়াশ হয় অসিরা। তার ওপর অকালে চলে যান হিউজেস, সব মিলিয়ে ভঙ্গুর মনোবল চাঙ্গা রাখতেই হয়ত শেষ পর্যন্ত মাঠে নামছেন ক্লার্ক। ফলে একাদশে জায়গা হচ্ছে না শন মার্শের।

অন্যদিকে অধিনায়ক ধোনিকে নিয়েও নাটক কম হয়নি। দেশে থাকতেই নির্বাচকরা জানিয়ে দিয়েছিলেন, চোট থেকে পুরোপুরি সেরে উঠতে সময় লাগাবে তাই প্রথম টেস্টে নেতৃত্ব দেবেন কোহলি। পূর্ব নির্ধারিত সূচী অনুযায়ী ব্রিসবেনে প্রথম টেস্ট শুরু হওয়ার কথা ছিল ৪ ডিসেম্বর। কিন্তু হিউজেসের মৃত্যুতে সেটি স্থগিত করা হয়। পুননির্ধারিত সূচীতে সেটি শুরু হচ্ছে আজ। সুতরাং বাড়তি কদিন সময়ে বেশ ফিট হয়ে উঠেছেন ধোনি। ইতোমধ্যে দলের সঙ্গে যোগ দিয়েছেন তিনি, অংশ নিয়েছেন অনুশলীনে। সংবাদ মাধ্যমের ইঙ্গিত ছিল, আজই মাঠে নামছেন ধোনি। কিন্তু সোমবার শেষ সময়ে নির্বাচকদের পক্ষ থেকে জট খোলা হয়। আজ তাই ভারতের ৩২তম টেস্ট অধিনায়ক হিসেবে অভিষেক হচ্ছে কোহলির এবং যথারীতি নিজের স্টাইলে আক্রমণাত্মক ক্রিকেট খেলার হুঙ্কার ছেড়েছেন তিনি। ঘরের মাটিতে তারই নেতৃত্বে শ্রীলঙ্কাকে ৫-০তে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ করে বিশ্বচ্যাম্পিয়ন ভারত।

অস্ট্রেলিয়ার দ্রুতগতির কন্ডিশনে তার পেসাররাই পার্থক্য গড়ে দেবে বলে বিশ্বাস কোহলির। ‘এটি আমার দেখা ভারতের সেরা বোলিং আক্রমণ। আমরা অল-এ্যাটাক ক্রিকেট খেলব। হোক প্রতিপক্ষ যত শক্তিধর, মরণকামড় দিতে তৈরি সবাই।’ বলেন ক্রেজি কোহলি। তবে অতিথিদের জন্য দুঃসংবাদ এ্যাঙ্কের ইনজুরির জন্য দ্রুতগতির সেরা বোলার ভুবনেশ্বর কুমারকে পাচ্ছে না তারা। ইশান্ত শর্মা, বরুণ এ্যারন ও মোহাম্মদ শামিকে নিয়ে গড়ে উঠবে পেস আক্রমণ। ব্যাট হাতে অধিনায়ক নিজে সফরকারীদের প্রধান ভরসা। আছেন মুরলি বিজয়, চেতেশ্বর পুজারা, অজিঙ্কা রাহানে, রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। ধোনির অনুপস্থিতিতে উইকেটের পেছনে দেখা যাবে ঋদ্ধিমান সাহাকে। ২০১০ সালে অভিষেক হলেও বাংলার এই প্রতিভাবান ক্রিকেটার মাত্র দুটি টেস্ট খেলার সুযোগ পেয়েছেন। সম্প্রতি ব্যাট হাতে দারুণ ছন্দে রয়েছেন তিনি।

হিউজেসের শোককে শক্তিতে পরিণত করে ঝাঁপিয়ে পড়তে চায় অসিরা। আমিরাতে পাকিস্তানের কাছে হারের বৃত্ত ভেঙ্গে ভারতকে আবারও যন্ত্রণার সাগারে ডোবাতে চায় স্বাগতিকরা। ‘আগ্রাসী ক্রিকেটেই আমরা বেশি সফল। সেই আগ্রসনটা এবারও বদলাবে না। হিউজেসের শোককে শক্তিতে পরিণত করে ভারতকে আমরা গতবারের যন্ত্রণাটাই ফিরিয়ে দিতে চাই।’ বলেন তারকা অলরাউন্ডার শেন ওয়াটসন। গত অস্ট্রেলিয়া সফরে ০-৪এ হোয়াইটওয়াশ হয়েছিল ভারত। র‌্যাঙ্কিংয়ে অস্ট্রেরিয়া দ্বিতীয় ও ভারত ষষ্ঠ স্থানে, সিরিজ হারলে সাতে নেমে যাবে কোহলিরা! সম্ভবনা থাকছে। কারণ দেশের বাইরে, বিশেষ করে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ায় ক্রিকেট মোড়লদের অতীত ইতিহাস খুবই করুণ। ১৯৪৭ থেকে এ পর্যন্ত দু’দল মোট ৮৬ টেস্টে মুখোমুখি হয়। অস্ট্রেলিয়ার ৩৮Ñএর বিপরীতে ভারতের জয় ২৪টিতে। ১টি টাই ও ২৩ ম্যাচ পরিত্যক্ত হয়। ২০১১-১২ মৌসুমে অস্ট্রেলিয়ার মাটিতে ৪-০তে হোয়াইটওয়াশ হয় ভারত।

প্রকাশিত : ৯ ডিসেম্বর ২০১৪

০৯/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: