মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

সামর্থ্য কমে গেছে মেসির!

প্রকাশিত : ৬ ডিসেম্বর ২০১৪

স্পোর্টস রিপোর্টার ॥ স্প্যানিশ জায়ান্ট ক্লাব বার্সিলোনা চলতি মৌসুমে লা লিগায় শীর্ষস্থান হারিয়েছে। এখন অন্যতম প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের চেয়ে ২ পয়েন্ট পিছিয়ে আছে দলটি। দলের এমন নৈপুণ্যের পেছনে খেলোয়াড়দের অনুপ্রেরণার অভাবটাকেই দুষছেন অনেকে। বার্সা ফুটবলারদের মধ্যে সামঞ্জস্যের অভাবও দেখতে পাচ্ছেন সাবেক ইংলিশ তারকা পল স্কোলস। তিনি মনে করেন ক্যারিয়ারে ইতোমধ্যেই অনেক কিছু অর্জন করে সামর্থ্য খুইয়েছেন দলটির অন্যতম ভরসা আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। এখন তিনি যেন পূর্বের মেসির ‘ভূত’ হয়ে উঠেছেন আর বার্সাও হয়ে গেছে একটি ‘ছায়া’ দল। সাম্প্রতিক সময়গুলোতে মেসির পারফর্মেন্স নিয়ে অনেক বেশিই আলোচনা-সমালোচনা চলছে। রবিবার তিনি একটি হলুদ কার্ড দেখেছিলেন। যদিও সেটা স্প্যানিশ ফুটবল ফেডারেশন প্রত্যাহার করে নিয়েছে।

ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে ম্যাচে মেসিকে উদ্দেশ করে গ্যালারি থেকে দর্শকরা জিনিসপত্র ছুড়ে দিয়েছেন এবং সেটা তাঁর মাথায় আঘাতও করে। বিষয়টি নিয়ে বেশ কালক্ষেপণ করেছেন মেসি। তাই তাঁকে হলুদ কার্ড দেখান রেফারি। তবে এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে এবং হলুদ কার্ড প্রত্যাহারের জন্য স্প্যানিশ ফুটবল ফেডারেশনের কাছে আবেদন করেছিল বার্সা। সেটা প্রাথমিকভাবে নাকচ করে দেয়া হয়েছিল। কিন্তু দ্বিতীয়বারের মতো আবার বিষয়টি নিয়ে চ্যালেঞ্জ করে বার্সা কর্তৃপক্ষ ফুটবল ফেডারেশনের উচ্চ কমিটির কাছে। এরপরই মেসির হলুদ কার্ড প্রত্যাহার করা হয়। এতকিছুর পেছনে আসলে বার্সার বর্তমান খেলার ছন্দটাকেই দায়ী করছেন ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক ইংলিশ তারকা স্কোলস। তিনি মনে করেন অতীতের বার্সিলোনার মূলত একটি ছায়া দল দেখছে বিশ্ববাসী।

স্কোলসের দাবি কোচ লুইস এনরিকের হাতে কঠিন চ্যালেঞ্জ যে দলটি ইতোমধ্যেই বিশ্বজয় করেছে এবং অনেক কিছুই জিতেছে তাদের উজ্জীবিত করা। মেসি নিজেও এখন একঘেয়েমিতে পড়েছেন বলে দাবি তাঁর। রবিবার ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে ম্যাচ গ্যালারিতে বসে উপভোগ করার পর এসব দাবি করেন স্কোলস। তিনি বলেন, ‘লিওনেল মেসিকে তো এখন একঘেয়েমিতে পেয়ে বসেছে। যে মনোভাব নিয়ে বার্সা খেলেছে সেটাতে যখন আমি সারমর্ম টানতে চাইলাম আমি তখনই দেখলাম আসলে তাঁরা অতীতের একটা ছায়া। মেসি সবকিছুই জিতেছেন এবং দলটাও। সে কারণে এখন আর মেসির মধ্যে পুরনো সেই উদ্যম ও উজ্জীবিত মনোভাব নেই।’ স্কোলস দাবি করেন মেসি ৬টি লা লিগা শিরোপা, দুটি কোপা দেল রে ও তিনটি চ্যাম্পিয়ন্স লীগ জয় করার পর হাঁপিয়ে উঠেছেন। তিনি বলেন, ‘মেসির অর্জনই তাঁকে আমরা যারা ফুটবল খেলি তাঁদের বাইরে ভিন্ন এক ক্যাটাগরিতে নিয়ে গেছে। কিন্তু এখন তাঁর মধ্যে আগের সেই উদ্দীপ্ত মনোভাবের যথেষ্ট অভাব দেখতে পাচ্ছি।’

প্রকাশিত : ৬ ডিসেম্বর ২০১৪

০৬/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: