আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

প্রচণ্ড চাপের মুখে ওবামা

প্রকাশিত : ৬ ডিসেম্বর ২০১৪

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা নিউইয়র্কের মেয়র বিল ডি ব্ল্যাসিও পুলিশ এবং সংখ্যালঘু সম্প্রদায়গুলোর মধ্যকার সম্পর্ক উন্নত করতে এক সঙ্গে কাজ করবেন। হোয়াইট হাউস থেকে বৃহস্পতিবার এ কথা ঘোষণা করা হয়। এর আগে দুই নেতা আফ্রিকান বংশোদ্ভূত আমেরিকান এরিক গার্নারের মৃত্যুকে কেন্দ্র করে সৃষ্ট প্রতিবাদ-বিক্ষোভ নিয়ে কথা বলেন। খবর গার্ডিয়ানের।

পুলিশের হাতে নিরস্ত্র কৃষ্ণাঙ্গ পুরুষ ও শিশুরা নিহত হওয়ার কয়েকটি সুনির্দিষ্ট ঘটনা প্রসঙ্গে ওবামা যে ব্যবস্থা নিচ্ছেন, তা নিয়ে ক্রমশ প্রশ্ন উঠছে। এসব ঘটনায় পুলিশের বৈষম্যমূলক আচরণ করা এবং এরপরও পার পেয়ে যাওয়ার অভিযোগ উঠছে। ওবামা বহুল-প্রচারিত এসব হত্যাকা-ের কোনটির স্থলই পরিদর্শন করেননি। এদের একটি হলো স্ট্যাটেন আয়ল্যান্ড। সেখানে নিউইয়র্কের পুলিশ অফিসার ড্যানিয়েল প্যান্টালিও গার্নারের ঘাঁড়ে হাত থেকে চেপে ধরলে তার মৃত্যু হয়। অপর ঘটনাস্থল সেন্ট লুই শহরের উপ-শহর ফার্গুসন।

সেখানে কৃষ্ণাঙ্গ কিশোর মাইকেল ব্রাউন পুলিশ অফিসার ড্যারেন উইলসনের ছোড়া গুলিতে আহত হয়ে পরে মারা যায়। উভয় ক্ষেত্রে গ্র্যান্ড জুরিরা পুলিশ অফিসারদের অভিযুক্ত না করার সিদ্ধান্ত নেন। এতে বড় ধরনের প্রতিবাদ-বিক্ষোভ দেখা দেয় এবং ফার্গুসনে অসন্তোষ সহিংস রূপ নেয়। ওবামা ওয়াহিও অঙ্গরাজ্যের ক্লেভল্যান্ডও পরিদর্শন করেননি। সেখানে পুলিশ অফিসার টিমোথি লোয়েম্যানের হাতে গুলিবিদ্ধ হয়ে ১২ বছরের শিশু ট্যাসির রাইস নিহত হয়। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে এবং এর সর্ববৃহৎ শহর নিউইয়র্কের মেয়র হিসেবে দুইজন আইন প্রয়োগকারী সংস্থা এবং স্থানীয় সম্প্রদায়গুলোর মধ্যকার আস্থা ও বন্ধনকে শক্তিশালী করতে একযোগে কাজ করতে অঙ্গীকার ব্যক্ত করেছেন। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি হোশ আর্নেস্ট এ কথা বলেন। বৃহস্পতিবার এক সংক্ষিপ্ত মন্তব্যে ওবামা জানান যে, তিনি গার্নারের বিষয়ে ডি ব্ল্যাসিওর সঙ্গে কথা বলেছেন। তিনি বলেন, আমাদের ঘোষিত আদর্শ এবং দৈনন্দিন আইন প্রয়োগের গতিপ্রকৃতির মধ্যে ফারাক থাকায় খুব বেশি সংখ্যক আমেরিকানই তাদের প্রতি পক্ষপাতদুষ্ট আচরণ করা হচ্ছে বলে গভীরভাবে অনুভব করছেন। ওবামা সুনির্দিষ্ট প্রস্তাব বাস্তবায়ন করতে ব্যর্থ হয়েছেন বলে তাঁর সমালোচকরা অভিযোগ করেন। সোমবার প্রেসিডেন্ট দুঃখ করে বলেন যে, আগেও কমিশন গঠন করা হয়, টাস্কফোর্স গঠন করা হয়, আলাপ-আলোচনা হয়, কিন্তু কাজের কিছুই হয়নি। ওবামা এ সমস্যার সমাধান হিসেবে আরেকটি টাস্কফোর্স গঠন করেছেন। আর্নেস্ট বলেন, দেশবাসীর উচিত ওবামার টাস্কফোর্সকে গ্রহণ এবং এর সুপারিশগুলোর মূল্যায়ন করা। ডেমোক্র্যাটরা সবাই প্যান্টলিওকে অভিযুক্ত না করার সিদ্ধান্তে এবং যুক্তরাষ্ট্রে পুলিশের জবাবদিহিতা নিয়ে বড় ধরনের প্রশ্ন ওঠায় উদ্বিগ্ন। কংগ্রেসানাল ব্ল্যাক ককাসের চেয়ার মার্সিয়া ফাজ ঐ সিদ্ধান্তের তীব্র নিন্দা করেন। তিনি বলেন, ভিডিও ফুটেজে ঘটনার দৃশ্য দেখা গেলেও মনে হয়, গার্নার বা তার পরিবারের প্রতি ন্যায়বিচার করা হবে না। তিনি বলেন, দুই সপ্তাহের মধ্যে জাতি স্পষ্টত এক বার্তা শুনতে পেয়েছে বলে মনে হয়, কৃষ্ণাঙ্গ হত্যার দায়ে কোন জবাবদিহিতা থাকবে না। নিউইয়র্কের গ্র্যান্ড জুরির সিদ্ধান্তের বিজ্ঞতা নিয়ে রিপাবলিকানরা দ্বিধাবিভক্ত। প্রতিনিধি পরিষদের স্পীকার জন বোয়েনার বলেন, তিনি গার্নার ও ব্রাউনের মৃত্যু নিয়ে তার কক্ষে শুনানি অনুষ্ঠানের পক্ষে তারই অন্যতম ডেপুটি কার্থি ম্যাকমরিস রজার্সের অভিমত সমর্থন বা নাকচ কোনটিই করবেন না। হাউস রিপাবলিকান কনফারেন্সের চেয়ার ম্যাকমরিস রজার্স বলেন, গার্নারের বিষয় নিয়ে প্রতিনিধি পরিষদে অবশ্যই শুনানি অনুষ্ঠিত হওয়া উচিত। তিনি বলেন, কেন এ সিদ্ধান্ত নেয়া হয়েছিল তা আমাদের শোনা দরকার।

প্রকাশিত : ৬ ডিসেম্বর ২০১৪

০৬/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



ব্রেকিং নিউজ: