রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দিনাজপুরে ধানবীজের সঙ্কট ॥ চড়া দামে মিলছে

প্রকাশিত : ৫ ডিসেম্বর ২০১৪

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ দিনাজপুরের বিরামপুর উপজেলায় সরকারী ধানবীজের তীব্র সঙ্কট ও সরকার নির্ধারিত মূল্যের চেয়ে অনেক বেশি দামে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) ধানবীজ বিক্রির অভিযোগ পাওয়া গেছে। বেশি দামে বীজ কিনে কৃষকরা প্রতারিত হচ্ছেন। সরকার নির্ধারিত ডিলাররা বেশি দামে ধানবীজ বিক্রির সত্যতা স্বীকার করেছেন।

তারা জানিয়েছেন, জেলা কৃষি উন্নয়ন কর্পোরেশনের অনিয়ম-দুর্নীতির কারণে তারা বেশি দামে ধানবীজ বিক্রি করতে বাধ্য হচ্ছেন। কৃষি উন্নয়ন কর্পোরেশনের কর্মকর্তারা অবশ্য অনিয়ম-দুর্নীতির সঙ্গে সংশ্লিষ্টতা অস্বীকার করেছেন। দিনাজপুর কৃষি উন্নয়ন কর্পোরেশন সূত্রে জানা গেছে, সরকার নির্ধারিত দামে বাজারে উচ্চ ফলনশীল বোরো ধানের বিভিন্ন জাতের দুই ধরনের বীজ বিক্রির জন্য ছাড়া হয়েছে। একটি মান ঘোষিত অন্যটি ভিত্তি বীজ। মান ঘোষিত ১০ কেজি বীজের প্রতিটি ব্যাগের মূল্য ৩৩০ টাকা এবং ভিত্তি ১০ কেজির বীজের প্রতিটি ব্যাগ ৩৫০ টাকা মূল্যে বিক্রির নির্দেশ রয়েছে। উপজেলায় কয়েকটি ইউনিয়ন সরেজমিনে গিয়ে দেখা গেছে, মান ঘোষিত ১০ কেজি বীজের প্রতিটি ব্যাগ ৪০০ থেকে ৪৫০ টাকায় বিক্রি হচ্ছে। বাজারে কোনো ভিত্তি বীজ নেই। বিরামপুর পৌর শহরের কৃষক আজাহার আলী জানান, তিনি বুধবার বিরামপুর মমিন বীজ ভা-ার থেকে থেকে ৪০০ টাকা দরে মান ঘোষিত ৩ ব্যাগ বীজ কিনেছেন। পৌর শহরের দাসরা গ্রামের আয়নাল হোসেন জানান, তিনি কলাবাগানের এইচ আর ট্রেডার্স থেকে ৪৫০ টাকা দরে ৩ ব্যাগ ধানবীজ কিনেছেন।

মুন্সীগঞ্জে মদের দোকান সিলগালা, গাঁজা উদ্ধার

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ শহরে লঞ্চঘাট হাটলক্ষ্মীগঞ্জ এলাকায় বৃহস্পতিবার একটি চোলাই মদের দোকান সিলগালা, ৩ মদ বিক্রেতা আটক, ১ লাখ টাকা জরিমানা ও ৬ মাসের সশ্রম কারাদ-াদেশ প্রদান করেছে ভ্রাম্যমাণ আদালত। মদের দোকান মালিক নাসির হাসান রবিন, তার সহযোগী মদ বিক্রেতা আশিকুর রহমান ও আব্দুল মালেককে আটক করে ওই জরিমানা ও কারাদ-াদেশ প্রদান করা হয়। তাছাড়া এ সময় ১শ’ লিটার বাংলা মদ জব্দ ও দেলোয়ার হোসেন দেলু নামে অপর আরেক মদ বিক্রেতাকে ২০ হাজার টাকা জরিমানা আদায় করে ছেড়ে দেয়া হয়। বেলা সাড়ে ১২টার দিকে শহরের লঞ্চঘাট হাটলক্ষ্মীগঞ্জ এলাকার ‘কান্ট্রি লিকার সপ’ নামে লাইসেন্সপ্রাপ্ত বাংলা মদের দোকানে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত।

এদিকে শহরের উপকণ্ঠ মুক্তারপুর বিসিক শিল্পনগরী এলাকায় বৃহস্পতিবার দুপুরে ৭ কেজি গাঁজাসহ ২ নারীকে গ্রেফতার করেছে র‌্যাব সদস্যরা। গ্রেফতারকৃতরা হচ্ছে- মুনমুন বেগম ও রেশমা আক্তার।

প্রকাশিত : ৫ ডিসেম্বর ২০১৪

০৫/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: