আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কাল প্রজাপতি মেলা

প্রকাশিত : ৪ ডিসেম্বর ২০১৪
কাল প্রজাপতি মেলা
  • উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি

জাবি সংবাদদাতা ॥ ‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ এই স্লোগানকে ধারণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ৫ ডিসেম্বর নানা আয়োজনের মধ্যদিয়ে পঞ্চমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশের একমাত্র প্রজাপতি মেলা ‘কিউট প্রজাপতি মেলা-২০১৪’। কাল শুক্রবার সকাল ৯.৩০টা থেকে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে প্রজাপতি মেলা আনুষ্ঠানিকভাবে শুরু হওয়ার কথা রয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ত্ব শাখার আয়োজনে এ মেলায় থাকছে প্রজাপতির উপর আলোকচিত্র প্রতিযোগিতা, আলোকচিত্র প্রর্দশনী, বাটারফ্লাই হাট, প্রজাপতি চেনা প্রতিযোগিতা, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, প্রজাপতির ঘুড়ি উড়ানো, সম্মাননা প্রদান ও স্বল্পদৈর্ঘ্যরে চলচিত্র প্রর্দশনী।

প্রজাপতি মেলার সকল অবকাঠামো নির্মাণ ও প্রস্তুতি ইতোমধ্যে শেষ হয়েছে বলে আয়োজক সূত্রে জানা গেছে। মেলার স্থানগুলো হচ্ছে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তন, শহীদ মিনার চত্বর এবং বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল গার্ডেন মেলা উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামের সামনে ও বোটানিক্যাল গার্ডেনের ভেতরে পরিকল্পিভাবে তৈরি করা হয়েছে ‘প্রজাপতি ঘর’। এ প্রজাপতি ঘরে দর্শনার্থীদের জন্য প্রজাপতি রাখা হয়েছে। মেলা উপলক্ষে প্রজাপতির ছবি সম্বলিত ব্যানার ফেস্টুন তৈরি করা হয়েছে । এবারের মেলার নতুন আকর্ষণ হলো প্রজাপতি ইয়াং এ্যাওয়ার্ড এবং প্রজাপতি পার্ক ও গবেষণা কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন। মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম, বিশেষ অতিথি হিসেবে থাকবেন উপ-উপাচার্য ড. আবুল হোসেন, আইইউসি এন এর কান্ট্রি রিপ্রেজেনটেটিভ ইশতিয়াক উদ্দিন আহমেদ, ‘প্রকৃতি ও জীবন’ ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, মৌসুমী ইন্ডাসস্ট্রিস লিঃ (কিউট ব্রান্ড) এর চেয়ারম্যান কাজী মাহাতাব উদ্দিন আহমেদ এবং বিশিষ্ট চলচিত্র নির্মাতা ও প্রযোজক ক্যাথরিন মাসুদ। দিনব্যাপী এ মেলার উদ্বোধন করা হবে সকাল সাড়ে নয়টায়। মেলার অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে ১০.৩০ মিনিটে শিশু-কিশোরদের প্রজাপতি বিষয়ক ছবি আঁকা প্রতিযোগিতা, বেলা ১১.০০ টায় দিনব্যাপী প্রজাপতির আলোকচিত্র প্রর্দশনী ও প্রতিযোগিতা, প্রজাপতির হাটে জীবন্ত প্রজাপতি প্রদর্শন, প্রজাপতি আর্ট ক্যাম্প ও অরিগামী প্রজাপতি এবং এগারোটা থেকে সাড়ে বারোটা পর্যন্ত প্রজাপতির আদলে ঘুড়ি উড্ডয়ন, বেলা ২.৩০ মিনিটে প্রজাপতি চেনা প্রতিযোগিতা, বেলা তিনটায় প্রজাপতি বিষয়ক ডকুমেন্টারী প্রদর্শনী এবং বিকেল সাড়ে তিনটায় পুরস্কার বিতরণী এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে শেষ হবে ‘কিউট প্রজাপতি মেলা-২০১৪’। এবারের মেলায় টাইটেল স্পন্সর হিসেবে থাকছে মৌসুমী ইন্ডাসস্ট্রিস লিঃ এর কিউট ব্রান্ড, সহযোগী সংগঠন হিসেবে থাকছে ‘প্রকৃতি ও জীবন’ ফাউন্ডেশন, আইইউসিএন এবং মিডিয়া পার্টনার হিসেবে থাকছে চ্যানেল আই ও রেডিও ভূমি।

উল্লেখ্য, জাবির প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনোয়ার হোসেন ১৯৯৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ইসমাইল হোসেনের সঙ্গে বাংলাদেশের প্রজাপতি নিয়ে প্রথম গবেষণার কাজ শুরু করেন। দীর্ঘদিন গবেষণা করে এ পর্যন্ত ৬৩টি প্রজাতির প্রজাপতির শনাক্ত করতে সক্ষম হন তিনি। প্রজাপতি সংরক্ষন ও পরিবেশের ভারসাম্য রক্ষায় প্রজাপতির ভুমিকা তুলে ধরে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ২০১০ সাল থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হচ্ছে দেশের একমাত্র প্রজাপতি মেলা।

প্রকাশিত : ৪ ডিসেম্বর ২০১৪

০৪/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: