মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

খোকন রাজাকারের মামলার রায় চলতি সপ্তাহে হতে পারে

প্রকাশিত : ৯ নভেম্বর ২০১৪
  • যুদ্ধাপরাধী বিচার ট্রাইব্যুনাল পুনর্গঠনের সম্ভাবনা

বিকাশ দত্ত ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে চলতি সপ্তাহে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে আরও একটি মামলার রায় হবার সম্ভাবনা রয়েছে। সেদিক দিয়ে বিএনপি নেতা নগরকান্দা পৌর মেয়র জাহিদ হোসেন ওরফে খোকন রাজাকারের মামলাটির রায় আগে হবার কথা। বর্তমানে ট্রাইব্যুনালে চারটি মামলার রায় ঘোষণার জন্য অপেক্ষমাণ (সিএভি) । এগুলোর মধ্যে রয়েছে বিএনপি নেতা খোকন রাজাকার, জাতীয় পার্টির সাবেক মন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সার, আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত মোঃ মোবারক হোসেন ও জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল এটিএম আজাহারুল ইসলাম। একই সঙ্গে আপীল বিভাগে মুজাহিদ ও সাকার মামলা শুনানির অপেক্ষায়। এদিকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে সিএভিকৃত মামলাগুলোর রায় ঘোষণার পর পরই ট্রাইব্যুনাল পুনর্গঠন করা হতে পারে। দুটি ট্রাইব্যুনালের স্থলে একটি ট্রাইব্যুনাল গঠন করা হবে। অন্য ১০টি নতুন মামলা প্রসিকিউটর ও তদন্ত সংস্থার কর্মকর্তাদের মধ্যে বণ্টন করে দেয়া হয়েছে। তদন্ত সংস্থার পাশাপাশি এ সমস্ত মামলা প্রসিকিউটরগণও তদন্ত করতে পারবেন। সংশ্লিষ্ট সূত্রে এ খবর জানা গেছে।

২০১০ সালের ২৫ মার্চ মানবতাবিরোধী অপরাধীদের বিচারের জন্য ঢাকার পুরাতন হাইকোর্ট প্রাঙ্গণে স্থাপন করা হয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। পরে মামলার সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ও দ্রুত নিষ্পত্তি করার জন্য ২০১২ সালের ২২ মার্চ স্থাপন করা হয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ নামে আরও একটি ট্রাইব্যুনাল। ট্রাইব্যুনাল গঠনের পর মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জামায়াত, বিএনপি, জাতীয় পার্টির শীর্ষস্থানীয় নেতাদের বিচার অনুষ্ঠিত হয়। ২০১৩ সালে দুটি ট্রাইব্যুনালে নয় জনের বিরুদ্ধে বিচার কাজ সম্পন্ন করে রায় ঘোষণা করা হয়েছে। চলতি বছরে জামায়াতের আরও ২ শীর্ষ নেতার বিরুদ্ধে রায় ঘোষণা করা হয়েছে। সর্বমোট ১১টি মামলায় ১২ জনের বিরুদ্ধে রায় ঘোষণা করা হয়েছে।

এর মধ্যে আপীল বিভাগে কাদের মোল্লার, সাঈদী ও কামারুজ্জামানের তিনটি মামলার নিষ্পত্তি হয়েছে। কাদের মোল্লার মৃত্যুদ- কার্য়কর করা হয়েছে। কামারুজ্জামানের মৃত্যুদ- আপীল বিভাগ বহাল রেখেছে। আইনী প্রক্রিয়া সম্পন্ন শেষে তার রায়ও কার্যকর করা হবে। অন্যদিকে দেলাওয়ার হোসাইন সাঈদীর ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদ- কমিয়ে আপীল বিভাগ আমৃত্যু কারাদ- প্রদান করেছে। আপীল বিভাগে আলী আহসান মোঃ মুজাহিদ ও সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর চূড়ান্ত বিচার নিষ্পত্তির জন্য অপেক্ষাধীন। এখনও তাদের মামলা শুনানির পর্যায়ে আসেনি। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল বিচারিক কার্যক্রম শেষে রায় ঘোষণার পর কারাগারে অসুস্থ অবস্থায় মারা গেছে জামায়াতের সাবেক আমির মানবতাবিরোধী অপরাধের নাটের গুরু গোলাম আযম ও বিএনপির সাবেক মন্ত্রী আব্দুল আলীম। আর বিচারের সময় মারা যায় রাজাকার প্রতিষ্ঠাতা জামায়াতের সিনিয়র নায়েবে আমির একেএম ইউসুফ।

ইতোমধ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মানবতাবিরোধী অপরাধের শীর্ষ নেতাদের বিচার প্রায় শেষ হয়েছে। এখন জেলা-উপজেলা পর্যায়ের নেতাদের বিরুদ্ধে মামলা ট্রাইব্যুনালে আসতে শুরু করেছে। একটি সূত্র জানিয়েছে, যে ধরনের মামলা আসছে তার বিচার একটি ট্রাইব্যুনালেই করা যথেষ্ট। মামলার ধরন দেখে শীঘ্র ট্রাইব্যুনাল পুনর্গঠন করা হবে। একই সঙ্গে ট্রাইব্যুনাল পুনগঠনের পর প্রসিকিউশনেও রদবদল করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে এ খবর জানা গেছে।

এদিকে ১০টি নতুন মামলা প্রসিকিউটর ও তদন্ত সংস্থার কর্মকর্তাদের মধ্যে বণ্টন করে দেয়া হয়েছে। তদন্ত সংস্থার পাশাপাশি এ সমস্ত মামলায় প্রসিকিউটরগণও তদন্ত করতে পারবেন। চীফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু এ সমস্ত মামলায় সংশ্লিষ্ট প্রসিকিউটরদের দায়িত্ব বণ্টন করে দেন।

এর আগে আরও ৭টি মামলায় তদন্ত কর্মকর্তা ও প্রসিকিউশনের সংশ্লিষ্ট প্রসিকিউটরদের দায়িত্ব বণ্টন করে দেয়া হয়েছে। এ সমস্ত মামলার মধ্যে রয়েছে কিশোরগঞ্জের রাজাকার সৈয়দ হাসান আলী, রাজশাহীর মোঃ লাহার আলী শাহ, পিরোজপুরের ইঞ্জিনিয়ার আব্দুল জব্বার, যশোরের সাখাওয়াত হোসেন, নেত্রকোনার আতাউর রহমান নী, জামালপুরের আশরাফ হোসেন, বাগেরহাটের শেখ সিরাজুল ইসলাম ওরফে সিরাজ মাস্টার, কিশোরগঞ্জের মোঃ নাসির।

প্রকাশিত : ৯ নভেম্বর ২০১৪

০৯/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: