ঢাকা, বাংলাদেশ   রোববার ০৫ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

আমেরিকা যেতে চান, খরচ কত জানেন?

প্রকাশিত: ১৫:১৬, ২৫ এপ্রিল ২০২৪; আপডেট: ১৬:০১, ২৫ এপ্রিল ২০২৪

আমেরিকা যেতে চান, খরচ কত জানেন?

আমেরিকার ভিসা। 

আমেরিকা পৃথিবীর অন্যতম সুন্দর এবং শক্তিশালী দেশ। আমেরিকা বিশ্বের অধিকাংশ অর্থনৈতিক ও প্রশাসনিক শক্তির উৎস। বাংলাদেশে বসবাসকারী আমরা প্রায় সবাই আমেরিকা যাওয়ার স্বপ্ন দেখি। কেউ সেখানে কাজ করতে যায়, কেউ ভ্রমণ করতে, কেউ পড়াশোনা করতে, আবার কেউ চিকিৎসা ও বাসস্থানের জন্য।

আমাদের জীবনকে আরও ভালো করার জন্য কিছু করতে আমরা সবাই আমেরিকায় যেতে চাই। তাছাড়া, আমাদের দেশের মেধাবী শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রের বিখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেতে চান।

 আরও পড়ুন : গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

আপনারা যারা বাংলাদেশ থেকে আমেরিকা যেতে চাচ্ছেন তাদের মনে একটিই প্রশ্ন, বাংলাদেশ থেকে আমেরিকা যেতে কত টাকা লাগে? আমেরিকার ভিসার খরচ কত? চলুন এ বিষয়ে বিস্তারিত জেনে নেই। 

বাংলাদেশ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্রমণের জন্য প্রয়োজনীয় অর্থের পরিমাণ সম্পূর্ণরূপে আপনার ভিসার উপর নির্ভর করে। কারণ, আপনি যে ধরনের ভিসায় মার্কিন যুক্তরাষ্ট্রে যেতে চান তার জন্য একটি নির্দিষ্ট পরিমাণ টাকা খরচ হবে।

মার্কিন যুক্তরাষ্ট্রে যাওয়ার জন্য বিভিন্ন ধরণের ভিসা রয়েছে। যেমন- স্টাডি ভিসা, ওয়ার্ক পারমিট ভিসা, মেডিকেল ভিসা, ট্যুরিস্ট ভিসা ইত্যাদি। তবে ভিসার ধরণ ভেদে আবেদনের খরচও আলাদা। 

আমেরিকার স্টুডেন্ট ভিসা: বাংলাদেশ থেকে স্টুডেন্ট ভিসায় ইউএস আসতে চাইলে আপনাকে ১৪ হাজার টাকা দিতে হবে। এই টাকা দিয়ে অনলাইনে ভিসার জন্য আবেদন করুন। তবে এটি করার জন্য আপনার একাডেমিক ভালো ফলাফল এবং একটি উচ্চ আইইএলটিএস স্কোর থাকতে হবে। আপনি https://bd.usembassy.gov/visas/ এই ওয়েবসাইটে গিয়ে স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে পারেন।

আমেরিকার কাজের ভিসা: ইউএস ওয়ার্ক ভিসা বা বাংলাদেশের ওয়ার্ক পারমিট পেতে আপনার লাগবে ১৭,০০০ টাকা। এই টাকা খরচ করে মার্কিন কাজের ভিসার জন্য আবেদন করতে হবে। আপনি যে চাকরির জন্য আমেরিকা যেতে চান সে সম্পর্কে আপনার জ্ঞান থাকতে হবে।

আমেরিকার ট্যুরিস্ট ভিসা: বাংলাদেশ থেকে যারা ট্যুরিস্ট ভিসায় মার্কিন যুক্তরাষ্ট্রে আসতে চান তাদের ১৪ হাজার টাকা দিয়ে অনলাইনে আবেদন করতে হবে। আপনি একটি ট্যুরিস্ট ভিসা পাবেন যার মেয়াদ ৬ মাসের জন্য। এ জন্য নেপাল, ভারত, ভুটান ইত্যাদি কিছু দেশে ভ্রমণের জন্য আপনার নথির প্রয়োজন।

আমেরিকার মেডিকেল ভিসা: বাংলাদেশ থেকে যারা চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে যেতে চান তাদের অবশ্যই ১৪ হাজার টাকা দিয়ে অনলাইনে আবেদন করতে হবে। এই ভিসা পেতে একটি মেডিকেল সার্টিফিকেট প্রয়োজন হবে।

বাংলাদেশ থেকে আমেরিকার বিমান ভাড়া: 

ওয়াশিংটনের বিমান ভাড়া ১৬০০-১৮০০ ডলার, সিয়াটলে বিমান ভাড়া ২১০০-২২৫০ ডলার, ডালাস ফ্লাইট টিকিটের দাম ১৮০০-১৮৫০ ডলার, নিউইয়র্কের ফ্লাইটের টিকিটের দাম ১৪০০- ১৬০০ ডলার, শিকাগো বিমান ভাড়া ১৪০০- ১৬৫০ ডলার, বোস্টনের বিমান ভাড়া ১৫০০-২০০০ ডলার, ফ্রান্সিসকো পর্যন্ত বিমান ভাড়া ১৮০০-২০০০ ডলার, হিউস্টনের বিমান ভাড়া ১৭০০-১৯০০, লস এঞ্জেলেস বিমান ভাড়া ১৬০০-১৯০০ ডলার।

এম হাসান

সম্পর্কিত বিষয়:

×