ঢাকা, বাংলাদেশ   রোববার ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

শ্রীপুরে বেতন দাবিতে মহাসড়ক অবরোধ

নিজস্ব সংবাদদাতা শ্রীপুর, গাজীপুর

প্রকাশিত: ২২:৫২, ২৮ মার্চ ২০২৪

শ্রীপুরে বেতন দাবিতে মহাসড়ক অবরোধ

জৈনা বাজার এলাকায় বেতন বৃদ্ধি ও ঈদে পূর্ণ বোনাসের দাবি জানিয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ

শ্রীপুরের জৈনা বাজার এলাকায় বেতন বৃদ্ধি ও ঈদে পূর্ণ বোনাসের দাবি জানিয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে শ্রমিকরা। এতে মহাসড়কের দু’পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে।
বৃহস্পতিবার দুপুর ২টায় জৈনা বাজার এলাকায় গুলশান স্পিনিং মিলস্ লিমিটেড নামের কারখানার শ্রমিকরা এ অবরোধ ও বিক্ষোভ করে। পুলিশ ঘটনাস্থলে পৌঁছে আন্দোলনরত শ্রমিকদের বুঝিয়ে সরিয়ে নেওয়ার চেষ্টা করলে উত্তেজিত শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করতে থাকে। তখন পুলিশ সাউন্ড গ্রেনেড ছুড়ে উত্তেজিত শ্রমিকদের সরিয়ে দিলে বেলা পৌনে ৪টার দিকে মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়। 
আন্দোলনরত হাসিনা,সাদিয়া ও রিপা রানি দাস জানান, তারা দীর্ঘদিন যাবত জৈনা বাজার এলাকায় গুলশান স্পিনিং মিলে চাকরি করে আসছেন।

কিন্তু কারখানা কর্তৃপক্ষকে র্দীঘদিন যাবত বলার পরও কর্তৃপক্ষ সরকার নির্ধারিত নতুন কাঠামোতে বেতন দিচ্ছে না। এ বিষয়ে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলতে চাইলে তারা কথা বলতে রাজি হয়নি। এ  বিষয়ে মাওনা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মাহবুব মোর্শেদ জানান, শিল্প পুলিশের পাশাপাশি মাওনা হাইওয়ে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে কাজ করছে।

প্রজেক্টে হামলা, সীমানা প্রাচীর ভাঙচুরের অভিযোগ
অন্যদিকে গাজীপুরের শ্রীপুরে জমি সংক্রান্ত বিরোধে এক্সপার্ট অ্যাগ্রো ডেইরি পোল্ট্রি ও মৎস্য খামার প্রজেক্টে হামলা, কাজে বাধা ও প্রজেক্টের সীমানা প্রাচীর ভাঙচুরের অভিযোগ পাওয়া গেছে। বুধবার সকালে উপজেলার কাওরাইদ ইউনিয়নের পূর্বসোনাব গ্রামে এ ঘটনা ঘটে। এ ব্যাপারে বৃহস্পতিবার প্রজেক্টের সুপারভাইজার হাবিবুর রহমান বাদী হয়ে একই (পূর্বসোনাব) গ্রামের সামসুল হকের ছেলে রফিকুল ইসলাম ও মৃত মুন্তাজ আলীর ছেলে মতিউর রহমানসহ ৭ জনের নাম উল্লেখ করে শ্রীপুর থানায় একটি অভিযোগ দায়ের করেছেন। 
জানা গেছে, এক্সপার্ট অ্যাগ্রো ডেইরি পোল্ট্রি ও মৎস্য খামার প্রজেক্টের মালিক জহির উদ্দিন মোহাম্মদ বাবর গত ১৮ ফেব্রুয়ারি পূর্বসোনাব গ্রামের মৃত শবদর আলীর ছেলে ফজলুল হকের নিকট থেকে ১৪ নং সোনাব মৌজার ৫৬.৫০ শতাংশ জমি ২০৬৫ নং দলিল মূলে খরিদ করে দখল পজিশন বুঝে নেয়। ওই জমি ক্রয়ের পর থেকে অভিযোগে উল্লেখিত বিবাদীগণ অন্যায়ভাবে লাভবান হওয়ার আশায় বর্ণিত জমি বেদখলের অপচেষ্টায় লিপ্ত থেকে জমিতে কোনো প্রকার কাজকর্ম করতে  দেবে না বলে ভয়ভীতি ও হুমকি দিতে থাকে।

সেই ধারাবাহিকতায় ২৭ মার্চ সকাল ১০ টার দিকে জমিতে কাজ করতে গেলে উল্লেখিত বিবাদীরা দা, লাঠি ও লোহার রড নিয়ে জমিতে হামলা চালিয়ে প্রজেক্টের পুরনো সীমানা প্রাচীর ভাঙচুর করে এবং খুন জখমের হুমকি দিয়ে প্রজেক্টের কর্মচারী ও শ্রমিকদের জমি থেকে তাড়িয়ে দেয়। অভিযুক্তদের ভয়ে বর্তমানে প্রজেক্টের কাজ বন্ধ আছে এবং প্রজেক্টের কর্মচারীরা আতঙ্কে রয়েছে। অভিযুক্ত রফিকুল ইসলাম জানান, আমরা কারো (প্রজেক্টের) সীমানা প্রাচীর ভাঙচুর করিনি।

প্রজেক্টের মালিক যার কাছ থেকে জমি কিনেছে, আমরাও তার কাছ থেকে জমি কিনেছি। আমাদের কেনা অংশে কাউকে কাজ করতে ও দখল করতে দেব না। এ বিষয়ে শ্রীপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) আকবর আলী খান জানান,অভিযোগ পেয়েছি। ঘটনা তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

×