ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ঋণ পরিশোধ করতে একদিনের সন্তান ‘বিক্রি’

প্রকাশিত: ১৭:২২, ১৫ ফেব্রুয়ারি ২০২৪

ঋণ পরিশোধ করতে একদিনের সন্তান ‘বিক্রি’

হেরেন-ঝুম্পা দম্পতি

গাইবান্ধার পলাশবাড়ীতে ঋণের টাকা পরিশোধ করতে একদিনের ছেলে সন্তানকে বিক্রি করার অভিযোগ উঠেছে এক দম্পতির বিরুদ্ধে। এ ঘটনার সঙ্গে পার্শ্ববর্তী উপজেলার এক নারীসহ দুজন জড়িত থাকার অভিযোগ পাওয়া গেছে। তবে বিক্রি নয়, সন্তানকে দত্তক দিয়েছেন বলে দাবি বাবার।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) বিকেলে জেলার পলাশবাড়ী উপজেলার বরিশাল ইউনিয়নের ভবানীপুর গ্রামে এ ঘটনা ঘটে।

অভিযুক্তরা হলেন ভবানীপুর গ্রামের হেরেন ঝুম্পা দম্পতি। তাদের মধ্যে হেরেন বিশ্বাস এলাকার মৃত নয়ন চন্দ্র বিশ্বাসের ছেলে। তিনি পেশায় কর্মকার। অপর দুজন গোবিন্দগঞ্জ উপজেলার প্রান্ত নামের একজন ও একই উপজেলার পান্থপাড়া এলাকার গোবিন্দের স্ত্রী ভক্তিরানী।

খোঁজ নিয়ে জানা যায়, হেরেন বিশ্বাস পেশায় কর্মকার হলেও তিনি নিয়মিত জুয়া খেলেন। ফলে তার বেশকিছু ঋণ হয়েছে। এ ঋণ পরিশোধ করতে সদ্য ভূমিষ্ঠ একদিনের এক ছেলে সন্তানকে বিক্রি করেছেন হেরেন। এ ঘটনার সঙ্গে গোবিন্দগঞ্জের প্রান্ত ও তারই এলাকার মানা ভক্তিরানী নামের এক নারী জড়িত।

স্থানীয়রা জানান, প্রায় দুই যুগ আগে বিয়ে হয় হেরেন-ঝুম্পা দম্পতির। বিয়ের পর একে একে রনি, নিরঞ্জন, রাবিন্দ্র ও জয়দেব নামের চারটি পুত্র সন্তানের জন্ম দেন ঝুম্পা। সবশেষ মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) রাতে আরও এক পুত্র (পঞ্চম) সন্তানের জন্ম দেন তিনি। মঙ্গলবার ওই সন্তানকে দুই লাখ টাকায় বিক্রি করে দেন ওই দম্পতি। সন্তান বিক্রির টাকায় ওই রাতেই বেশ কয়েকজনের ঋণ পরিশোধ করেন তারা।

তবে সন্তান বিক্রির বিষয়টি অস্বীকার করেছেন অভিযুক্ত বাবা হেরেন চন্দ্র। তিনি বলেন, আমি আগে জুয়া খেলতাম, এখন আর খেলি না। তবে, তার বেশকিছু টাকা ঋণ থাকার কথা স্বীকার করেন তিনি।

সন্তান বিক্রির বিষয়ে হেরেন চন্দ্র বলেন, ‘আমি সন্তান বিক্রি করিনি, দত্তক দিয়েছি। অভাবের সংসার, শুধু ছেলেই হয়। মেয়ে হলে দিতাম না।’

 

এস

×