ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

আবুধাবিতে তৈরি হচ্ছে উড়ন্ত গাড়ি, হাজার হাজার কর্মসংস্থানের সুযোগ

প্রকাশিত: ২১:১৫, ২৭ এপ্রিল ২০২৪

আবুধাবিতে তৈরি হচ্ছে উড়ন্ত গাড়ি, হাজার হাজার কর্মসংস্থানের সুযোগ

উড়ন্ত গাড়ি

ইউএস-ভিত্তিক বৈদ্যুতিক উড়ন্ত গাড়ি নির্মাতা আর্চার এভিয়েশন সংযুক্ত আরব আমিরাতে এয়ার ট্যাক্সি তৈরি করতে এবং আমিরাতে তার আন্তর্জাতিক সদর দপ্তর প্রতিষ্ঠা করতে আবুধাবি থেকে বহু-শত মিলিয়ন ডলার বিনিয়োগ পেয়েছে। বিনিয়োগের লক্ষ্য আবুধাবি জুড়ে গুরুত্বপূর্ণ স্থানে ভার্টিপোর্ট নির্মাণ করা এবং আগামী বছর সংযুক্ত আরব আমিরাতে বাণিজ্যিক এয়ার ট্যাক্সি অপারেশনের আর্চারের সূচনাকে ত্বরান্বিত করা।

আবুধাবি ইনভেস্টমেন্ট অফিস (এডিও) থেকে আর্থিক ইনজেকশনটি ২০২৫ সালে আর্চারের বাণিজ্যিক এয়ার ট্যাক্সি রোলআউটের আগে এসেছে, তার মধ্যরাতের বিমান ব্যবহার করে। বৈদ্যুতিক উল্লম্ব টেকঅফ এবং ল্যান্ডিং মেশিনের বিকাশকারী আবুধাবিতে তার মিডনাইট বিমান তৈরি করবে।

আর্চারের প্রতিষ্ঠাতা এবং সিইও অ্যাডাম গোল্ডস্টেইন জানান, তারা মার্কিন নিয়ন্ত্রক সংস্থা থেকে সার্টিফিকেশন প্রক্রিয়ার উন্নত পর্যায়ে রয়েছে এবং এখন অপারেশনাল দিকটির বিকাশ রয়েছে। 

তিনি বলেন, ‘আমরা অবস্থান নির্বাচন করার প্রক্রিয়ার মধ্যে আছি এবং তারপর শুরু করতে যাচ্ছি। আবুধাবিতে ইতোমধ্যে একটি ভার্টিপোর্ট রয়েছে। আমরা চার্জিং স্টেশন ছাড়াও হেলিকপ্টার ব্যবহারের মতোই অবকাঠামো ব্যবহার করছি। এটি ১০ সহ একটি ছোট নেটওয়ার্ক দিয়ে শুরু করতে যাচ্ছে এবং তারপরে এটি সময়ের সাথে সাথে প্রসারিত হতে চলেছে। তারপর পরবর্তী পর্যায়ে বিভিন্ন আমিরাতকে সংযুক্ত করা হবে।’

ভার্টিপোর্টের চারপাশে ম্যানুফ্যাকচারিং, রক্ষণাবেক্ষণ মেরামত এবং কর্মীদের সহ ইকোসিস্টেম জুড়ে হাজার হাজার চাকরি তৈরি করা হবে। তিনি আরো বলেন, আগামী মাসগুলিতে নিয়োগের সেট সহ আর্চার নিজেই সময়ের সাথে সাথে আবুধাবিতে হাজার হাজার স্কেল করা হবে। লক্ষ্য হলো এসএভিআই ক্লাস্টারের অংশ হিসাবে আবুধাবিতে একটি উৎপাদন এবং একত্রিতকরণ সুবিধা খোলা। এয়ার ট্যাক্সির ভাড়া দেশে উবার এবং কারিমের দ্বারা পরিচালিত প্রিমিয়াম ট্যাক্সি পরিষেবাগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ হবে।

এডিআইও-এর সাথে আর্চারের সহযোগিতার মূল উপাদানগুলির মধ্যে রয়েছে ভার্টিপোর্ট নির্মাণ, সংযুক্ত আরব আমিরাতের এয়ার ট্যাক্সি অপারেশনের জন্য কার্যকরী সক্ষমতা এবং আর্চারের মিডনাইট বিমানের দেশ-বিদেশে উত্পাদন। চুক্তির অধীনে, এডিআইও এমিরাতি প্রতিভার জন্য স্থানীয় কর্মশক্তি উন্নয়ন কর্মসূচিও নিশ্চিত করবে এবং আবুধাবিতে আর্চারের আন্তর্জাতিক সদর দফতর এবং সেন্টার অফ এক্সিলেন্স প্রতিষ্ঠার সুবিধা দেবে।

অ্যাডাম গোল্ডস্টেইন বলেন, ‘আবু ধাবির সাথে এই উল্লেখযোগ্য চুক্তিটি আমিরাত জুড়ে আর্চারের বাণিজ্যিকীকরণ প্রচেষ্টার জন্য একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত, কারণ এটি ২০২৫ সালের শেষের দিকে সংযুক্ত আরব আমিরাতে আমাদের বৈদ্যুতিক এয়ার ট্যাক্সি পরিষেবার সূচনাকে ত্বরান্বিত করতে অনুঘটক প্রদান করে। চুক্তিটি আবু ধাবির দৃঢ় প্রতিশ্রুতিকে বোঝায়। আর্চারের কাছে এবং শহুরে বায়ু গতিশীলতার জন্য একটি বিশ্বব্যাপী কেন্দ্র হয়ে ওঠার প্রত্যয়।’

এডিওর মহাপরিচালক বলেন,‘আবু ধাবি বিশ্বব্যাপী বৈদ্যুতিক এয়ার ট্যাক্সি চালু করার ত্বরান্বিত পথে নেতৃত্ব দিচ্ছে। আমরা আবুধাবিতে আর্চারকে তার আন্তর্জাতিক সদর দফতর প্রতিষ্ঠার জন্য এবং একটি বিস্তৃত বিনিয়োগ কাঠামো তৈরি করতে সহায়তা করতে পেরে উচ্ছ্বসিত যা সংযুক্ত আরব আমিরাতে তার মিডনাইট এয়ারক্রাফ্ট তৈরি এবং পরিচালনার দিকে তার অগ্রগতি ত্বরান্বিত করবে।

তার প্রাথমিক বিনিয়োগকারী এবং ইউএই এর সার্বভৌম সম্পদ তহবিল মুবাডালা এর সহায়তায়, আর্চারের অংশীদার অপারেটর ফ্যালকন এভিয়েশন এবং এয়ার চ্যাটু এবং GAL-Ammroc আর্চারের eVTOL বিমানের রক্ষণাবেক্ষণ, মেরামত এবং ওভারহল সহায়তা প্রদান করবে।

 

এম হাসান

×