ঢাকা, বাংলাদেশ   বুধবার ০৮ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

উন্নয়ন ও সেবার মধ্য দিয়ে এলাকায় স্মরণীয় হয়ে থাকতে চান

ময়মনসিংহে বাবার পথে হেঁটে সফল তিন এমপি

বাবুল হোসেন, ময়মনসিংহ

প্রকাশিত: ২১:৩৫, ১০ জানুয়ারি ২০২৪

ময়মনসিংহে বাবার পথে হেঁটে সফল তিন এমপি

শরীফ আহমেদ, মোহিত উর রহমান শান্ত ও ফাহমী গোলন্দাজ

ময়মনসিংহ আওয়ামী লীগের কাণ্ডারি একুশে পদকপ্রাপ্ত ভাষা সংগ্রামী প্রয়াত এম শামছুল হক, সাবেক ধর্মমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ মতিউর রহমান ও জননেতা আলতাফ হোসেন গোলন্দাজের পথেই হাঁটছেন নৌকা প্রতীকের শরীফ আহমেদ এমপি, নবনির্বাচিত এমপি মোহিত উর রহমান শান্ত ও ফাহমি গোলন্দাজ বাবেল এমপি। বাবার তৈরি জমি থেকেই ফল ঘরে তুলছেন এই তিন এমপি। 
স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দের দাবি, প্রয়াত আওয়ামী লীগ নেতাদের অবদানের প্রতিদান দিচ্ছেন দলের ত্যাগী নেতাকর্মী ও সমর্থকসহ এলাকার নানা শ্রেণি-পেশার মানুষ।

এর মধ্যে এম শামছুল হকের পুত্র শরীফ আহমেদ ও আলতাফ হোসেন গোলন্দাজের পুত্র ফাহমি গোলন্দাজ বাবেল তিন বার করে এমপি নির্বাচিত হয়েছেন। শরীফ আহমেদ এমপি প্রথমে সমাজকল্যাণ এবং পরে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। অধ্যক্ষ মতিউর রহমানের পুত্র ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহিত উর রহমান শান্ত এবারের নির্বাচনে এমপি নির্বাচিত হয়েছেন। তারা উন্নয়ন ও জনগণের সেবা করে এলাকায় স্মরণীয় হয়ে থাকতে চান।
ফুলপুর ও তারাকান্দা উপজেলার ২০টি ইউনিয়ন নিয়ে গঠিত ময়মনসিংহ-২ আসনে টানা পাঁচ বারের সফল এমপি ছিলেন একুশে পদকপ্রাপ্ত ভাষা সংগ্রামী প্রয়াত এম শামছুল হক। জাতীয় সংসদ থেকে শুরু করে নিজের নির্বাচনী এলাকার দলের নেতাকর্মী ও সমর্থকসহ নানা শ্রেণি-পেশার মানুষের কাছে অবিশ্বাস্য প্রিয় মানুষ ও আস্থার প্রতীক ছিলেন জননেতা এম শামছুল হক। মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আস্থাভাজন এম শামছুল হক জীবনের শেষবেলা পর্যন্ত এলাকার মাঠ-ঘাট চষে বেড়িয়েছেন।

ফুলপুর ও তারাকান্দা উপজেলার সর্বস্তরের মানুষের ভালোবাসায় সিক্ত এম শামছুল হক নিজের জন্য কিছু করতে না পারলেও সব কিছুই উজাড় করে বিলিয়ে গেছেন এলাকাবাসীর জন্য। এলাকার মানুষের দোরগোড়ায় পুলিশি সেবা পৌঁছে দিতে তারাকান্দা থানা প্রতিষ্ঠা করেছেন। রাস্তাঘাট, ব্রিজ, কালভার্ট ও অবকাঠামোর উন্নয়ন কাজ করে গেছেন। আর এ জন্যই এলাকার সর্বস্তরের মানুষ আজও শ্রদ্ধাভরে স্মরণে রেখেছে। 
এম শামছুল হকের মৃত্যুর পর ২০১৪ সালে বাবার পথে হেঁটেই প্রথমবার এমপি নির্বাচিত হন পুত্র শরীফ আহমেদ। এরপর ২০১৮ সালের নির্বাচনে দ্বিতীয় বারের মতো এমপি নির্বাচিত শরীফ আহমেদ। সরকারের এ মেয়াদে শরীফ আহমেদ প্রথমে সমাজকল্যাণ এবং পরে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। সফল ও দক্ষতার সঙ্গে তিনি দুটি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছেন গত সরকারের মেয়াদে। এ সময় তিনি এলাকার সড়ক যোগাযোগ ব্যবস্থাসহ ব্রিজ কালভার্ট, তারাকান্দা উপজেলা নির্বাহী অফিসারের নতুন ভবন, তারাকান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও স্টেডিয়ামসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ভৌত অবকাঠামোর দৃশ্যমান ব্যাপক উন্নয়ন কাজ করেছেন। 
এক সময়কার সন্ত্রাসের জনপদ বলে খ্যাত ময়মনসিংহ-১০ গফরগাঁও আসনে ৩ বারের এমপি ছিলেন মরহুম আলতাফ হোসেন গোলন্দাজ। বিএনপি-জামায়াত জোট সরকার মেয়াদে সারাদেশে যখন বিএনপি-জামায়াতের জয়জয়কার অবস্থা তখনো ২০০১ সালের নির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতীকে আলতাফ হোসেন গোলন্দাজ এ আসন ধরে রাখতে সক্ষম হন। এর আগে ১৯৯১ সালে ও গত ১৯৯৬ সালের নির্বাচনে এই আসনের এমপি ছিলেন আলতাফ হোসেন গোলন্দাজ। প্রয়াত এই এমপির মেয়াদে গফরগাঁওয়ের ১৫টি ইউনিয়নের সঙ্গে উপজেলা সদরের নয়া পাকা সড়ক যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলতে সক্ষম হন।  

আলতাফ হোসেন গোলন্দাজের মৃত্যুর পর বাবার পথ ধরেই গত ২০১৪ সালে ও ২০১৮ সালে এমপি নির্বাচিত হন নতুন ও তরুণ প্রজন্মের নেতা ফাহমি গোলন্দাজ বাবেল। এ সময় তিনি এলাকায় পুরনো ব্রহ্মপুত্র নদে একাধিক ব্রিজ স্থাপনসহ সড়ক যোগাযোগ ব্যবস্থার অভাবনীয় উন্নয়ন করেন। এলাকার নানা শ্রেণি-পেশার মানুষের ভালোবাসায় সিক্ত ফাহমি গোলন্দাজ বাবেল এমপি উন্নয়ন কাজ ও সেবাদানের মাধ্যমেই বাবার মতো এলাকাবাসীর কাছে স্মরণীয় হয়ে থাকতে চান।

মর্যাদাপূর্ণ ময়মনসিংহ-৪ সদর আসনটি আওয়ামী লীগ ছেড়ে দেওয়া টানা তিন বার এ আসনে এমপি হন জাতীয় পার্টির রওশন এরশাদ। ফলে আওয়ামী লীগসহ এলাকার মানুষ নৌকায় ভোট দিতে পারেনি। তবে আসন ছেড়ে দেওয়ায় অধ্যক্ষ মতিউর রহমান টেকনোক্র্যাট কোটায় ধর্মমন্ত্রীর দায়িত্ব পেলেও নৌকায় ভোট দিতে উদগ্রীব ছিল এ আসনের ভোটাররা। এবারের নির্বাচনে নৌকা প্রতীকে এমপি হন অধ্যক্ষ মতিউর রহমানের পুত্র মোহিত উর রহমান শান্ত। এটি হচ্ছে ময়মনসিংহ আওয়ামী লীগের নিবেদিত প্রাণ ও বটবৃক্ষতুল্য অধ্যক্ষ মতিউর রহমান ও তার পরিবারের প্রতি আওয়ামী লীগসহ নানা শ্রেণি-পেশার মানুষের আবেগ ও ভালোবাসার বহির্প্রকাশ।

×